Home /News /local-18 /
Nadia News- পুলিশের সহযোগিতায় নাবালিকার বিয়ে বন্ধ করলো নবদ্বীপ ব্লক প্রশাসন।

Nadia News- পুলিশের সহযোগিতায় নাবালিকার বিয়ে বন্ধ করলো নবদ্বীপ ব্লক প্রশাসন।

নাবালকদের বাড়িতে অতর্কিতে হাজির প্রশাসন

নাবালকদের বাড়িতে অতর্কিতে হাজির প্রশাসন

প্রথমদিকে দুই পরিবারই বিয়ের বিষয়টি অস্বীকার করলেও পরে বিয়ের বিষয়টি কার্যত স্বীকার করে নেন।

  • Share this:

    #নদিয়া: প্রাচীনকালে প্রচলন ছিল বিভিন্ন রীতিনীতি, আচার-অনুষ্ঠান। তার মধ্যে কিছু রীতিনীতি আমরা এখনও মেনে চলি। আবার কিছু কুসংস্কার আমরা ত্যাগ করেছি। যুগের সাথে সাথে প্রাচীন কালের কিছু প্রথাও বন্ধ হয়ে গিয়েছে। তবে এখনো বিভিন্ন জায়গায় প্রাচীন আমলের কিছু নিদর্শন পাওয়া যায়। তার জলজ্যান্ত উদাহরণ পাওয়া গেল নদিয়ার নবদ্বীপে (Nadia News)। আইন অনুযায়ী ছেলের বয়স ২১ এবং মেয়ের বয়স ১৮ না হওয়া পর্যন্ত বিয়ের অনুমতি মেলে না। কিন্তু এখনো অনেক জায়গায় নাবালক স্কুল কলেজ ছাত্র-ছাত্রীদের বিয়ে দেওয়া হয় অগোচরে। কোথাও আবার ধুমধাম করে অনুষ্ঠান করে অতিথি আপ্যায়ন করে দেওয়া হয় বিয়ে। তেমনই এক নাবালিকা ছাত্রীর বিয়ের অনুষ্ঠান বন্ধ করলো নবদ্বীপ ব্লক প্রশাসন।

    জানা যায়, নবদ্বীপ পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের প্রতাপনগর দেবরাজপুর এলাকার বাসিন্দা ওই নাবালিকা দশম শ্রেণির ছাত্রী। নবদ্বীপ থানার অন্তর্গত বাবলারি গ্রাম পঞ্চায়েতের সুভাষ নগর গ্রামের কলেজ পড়ুয়া একটি ছেলের সাথে বিবাহ অনুষ্ঠানের প্রস্তুতি চলছিল(Nadia News)। স্থানীয় সূত্রে খবর, দীর্ঘদিন ধরে উভয়ের মধ্যে প্রণয়ের সম্পর্ক ছিল। সেই কারণে উভয় পরিবারের সম্মতিতে বিবাহের অনুষ্ঠানের প্রস্তুতি চলছিল।

    ঘটনাটি জানতে পেরে তড়িঘড়ি সুভাষ নগরে পৌঁছায় নবদ্বীপ ব্লক আধিকারিক নবদ্বীপ থানার পুলিশ। প্রথমদিকে দুই পরিবারই বিয়ের বিষয়টি অস্বীকার করেছিল পুলিশের সামনে। পরে উভয়পক্ষের পরিবারই বিয়ের বিষয়টি কার্যত স্বীকার করে নেন(Nadia News)। এরপর ওই দুই নাবালক নাবালিকার বিয়ের উপযুক্ত বয়স না হওয়া পর্যন্ত তাদের বিয়ে দিতে পারবেন না, এই বলে তাদের অভিভাবকদের দিয়ে লিখিত আকারে মুচলেকা লিখিয়ে নিয়ে, বিবাহ অনুষ্ঠানটি বন্ধ করে দেন প্রশাসনের আধিকারিকরা।

    এছাড়াও উপস্থিত বাবলারি গ্রাম পঞ্চায়েত প্রধান কমল দেবনাথ ও সরকারি আধিকারিকদের হস্তক্ষেপে ও সরকারি নিয়ম অনুযায়ী, ওই দুই নাবালক নাবালিকার বিবাহের উপযুক্ত বয়স না হওয়া পর্যন্ত তাঁরা বিবাহ বন্ধনে আবদ্ধ হবেন না বলেও সম্পূর্ণ বিষয়টি মেনে নেন উভয় পরিবারের সদস্যরা।

    Mainak Debnath

    First published:

    Tags: Minor Marriage, Nadia

    পরবর্তী খবর