Home /News /local-18 /
Nadia News- বেতন বৃদ্ধির দাবি সহ আরও একাধিক দাবি-দাওয়া নিয়ে বিক্ষোভ মিড-ডে-মিল সহায়িকাদের

Nadia News- বেতন বৃদ্ধির দাবি সহ আরও একাধিক দাবি-দাওয়া নিয়ে বিক্ষোভ মিড-ডে-মিল সহায়িকাদের

মিড-ডে-মিল সহায়িকা সমিতির বিক্ষোভ জেলাশাসকের দপ্তরের সামনে

মিড-ডে-মিল সহায়িকা সমিতির বিক্ষোভ জেলাশাসকের দপ্তরের সামনে

তারা দীর্ঘ ১৭ বছর ধরে কাজ করছেন, কিন্তু এখনো তাদের মজুরি হিসেবে দৈনিক ৫০ টাকা করে মাসে ১৫০০ টাকা দেওয়া হয়

  • Share this:

    #নদিয়া: রাজ্য তথা জেলার সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলির অন্যতম গুরুত্বপূর্ণ বস্তুটি হল মিড ডে মিল। দুস্থ পরিবার থেকে আসা একাধিক পড়ুয়া স্কুলে এসে মিড ডে মিলের খাবার খায়। রাজ্য তথা জেলায় এখনও অনেক পরিবারই তাদের ছেলেমেয়েদের স্কুলে পাঠাতে পারেন না। তাই মিড ডে মিলের আশায় অনেক পরিবারই তাদের ছেলে মেয়েকে স্কুলে পাঠায়। এই মিড ডে মিল প্রস্তুত করার জন্য প্রতিটা বিদ্যালয়ে একাধিক কর্মীদের নিযুক্ত রাখা হয়। স্কুলে ছাত্র-ছাত্রীদের সংখ্যার অনুপাতে ঠিক করা হয় কোন স্কুলে কতজন রান্না করবেন। এবার সেই মিড-ডে-মিল সহায়িকারাই জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ প্রদর্শন করলো (Nadia News)।

    বেতন বৃদ্ধি সহ একাধিক দাবি নিয়ে বৃহস্পতিবার কৃষ্ণনগর জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন মিড-ডে-মিল সহায়িকারা। তারা জানান, এর আগেও একাধিকবার বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে প্রশাসনের দ্বারস্থ হয়েছেন তারা, কিন্তু তাতেও কোনো বিশেষ সুরাহা মেলেনি তাদের (Nadia News)। তাই এদিন বিক্ষোভে সামিল হয়েছেন তারা।

    মিড-ডে-মিল সহায়িকাদের দাবি, তারা দীর্ঘ ১৭ বছর ধরে কাজ করছেন, কিন্তু এখনো তাদের মজুরি হিসেবে দৈনিক ৫০ টাকা করে মাসে ১৫০০ টাকা দেওয়া হয়। যাতে বর্তমান দুর্মূল্যের বাজারে ন্যূনতম জিনিসপত্র কেনা সম্ভব হয় না(Nadia News)। তবে এই রাজ্যের তুলনায় অন্যান্য রাজ্যে মিড-ডে-মিল সহায়িকাদের বেতন অনেকটাই বেশি বলে দাবি করেন তারা। তারা চান অবিলম্বে সরকার যে ন্যূনতম বেতন ঘোষণা করেছিল যাতে সেটি তাদের জন্য চালু করা হয়।

    এর পাশাপাশি তারা আরও জানান, কোনো সহায়িকা গর্ভবতী অবস্থায় ছুটি পান না। তাদের দাবি, অবিলম্বে সেই ছুটি চালু করতে হবে। যেই মাসের বেতন সেই মাসেই মিটিয়ে দিতে হবে, উৎসবকালীন বোনাস দিতে হবে এবং এর পাশাপাশি চাকরি শেষে এককালীন তাদের ভাতা দিতে হবে এবং সাথে তাদের জীবন বীমা চালু করতে হবে সরকারের পক্ষ থেকে। তারা জানিয়েছেন, এই দাবিগুলি পূরণ না হলে আগামী দিনে আরো বড়সড় আন্দোলনে নামবেন তারা।

    Mainak Debnath 

    First published:

    Tags: Midday Meal, Nadia, Protest

    পরবর্তী খবর