Home /News /local-18 /
Health Tips: গ্রীষ্মের দাবদাহে ঠান্ডা পানীয় খাওয়ার আগে জেনে নিন চিকিৎসকের পরামর্শ

Health Tips: গ্রীষ্মের দাবদাহে ঠান্ডা পানীয় খাওয়ার আগে জেনে নিন চিকিৎসকের পরামর্শ

তীব্র দাবদাহে পানীয় জল খাওয়া নিয়ে কি বলছেন চিকিৎসকরা

তীব্র দাবদাহে পানীয় জল খাওয়া নিয়ে কি বলছেন চিকিৎসকরা

নামিদামি কোম্পানির ঠান্ডা পানীয় খাওয়া  কতটা উপকারী৷ কী বলছেন চিকিৎসকরা?

  • Share this:

    #নদিয়া: বৈশাখ মাস পড়তে না পড়তেই গরমের তীব্রতায় নাজেহাল সাধারণ মানুষ। সূর্যের এই প্রখর তাপে ঘরের বাইরে বেরিয়ে কিংবা গরম থেকে বাড়িতে এসেই, ফ্রিজ খুলে ঢক ঢক করে ঠান্ডা জল বা ঠান্ডা পানীয় হামেশাই খেয়ে থাকেন বেশিরভাগ মানুষ। এটা যেন অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে। গ্রীষ্মকালে বিভিন্ন রাস্তার মোড়ে দাঁড়ালে দেখা যায় এই দৃশ্য।  আজকাল কোল্ড ড্রিংকস বা সফট ড্রিংক খাওয়া আমাদের দৈনন্দিন জীবনে একটি অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে। বাড়িতে কোন অতিথি এলেও শরবতের পরিবর্তে বেশিরভাগ সময়ই সফট ড্রিংক দিতে দেখা যায়। তবে জানেন কি, এই নামিদামি কোম্পানির ঠান্ডা পানীয় খাওয়া কতটা উপকারী৷ কী বলছেন চিকিৎসকরা?

    ডক্টর সঞ্জীব বিশ্বাস জানান, সফট ড্রিংকসের মধ্যে রয়েছে ফসফরিক অ্যাসিড, ক্যাফেইন, কার্বন ডাই অক্সাইড এবং সিন্থেটিক চিনি। এছাড়া এর মধ্যে সোডাও ব্যবহার করা হয়। অনেকেরই ধারণা আছে যে খাওয়ার পরে এই ধরনের ঠান্ডা পানীয় খেলে হজমে সুবিধা হয়। কিন্তু এই ধারণাটি ভুল। কোল্ড ড্রিংকসে রয়েছে প্রচুর পরিমাণে সুগার। অত্যাধিক পরিমাণে খাওয়ার ফলে মানব দেহের ওজন বাড়ার সম্ভাবনা থাকে। এমনকি আমাদের দাঁতেরও একাধিক সমস্যা হতে পারে। ফুসফুসেরও সমস্যা হতে পারে অনেক সময়। গরম থেকে এসেই ঠান্ডা কোনো পানীয় খেলে সানস্ট্রোক পর্যন্ত হবার সম্ভাবনা থেকে যায়। সুতরাং এই গরমে রং বেরঙের কোল্ড ড্রিংকস না খাওয়াই ভালো বলে মত চিকিৎসকদের৷

    অতিরিক্ত কোল্ড ড্রিংকস পান করলে আমাদের পাকস্থলীতে এর প্রভাব পড়ে। এমনকি শরীরে ক্যালসিয়ামের অভাবও দেখা দিতে পারে। আবার অতিরিক্ত কোল্ড ড্রিংকস খেলে শরীরে ফ্যাট জমে। দীর্ঘদিন ধরে কোল্ড ড্রিংকস  খাওয়ার অভ্যাস থাকলে অনেক সময় দেখা যায় সেই ব্যক্তি নিদ্রাহীনতায় ভুগছেন। তাই চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন, অতিরিক্ত গরম থেকে এসে কিছুক্ষণ বসে এক গ্লাস স্যালাইন জল খেলে তা শরীরের পক্ষে অত্যন্ত উপকারী।

    Mainak Debnath
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Nadia, Summer Drinks

    পরবর্তী খবর