Home /News /local-18 /
Nadia News: বসন্তের সমারোহে বাসন্তী পুজোয় মেতেছে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ

Nadia News: বসন্তের সমারোহে বাসন্তী পুজোয় মেতেছে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ

বানপুরের

বানপুরের বাসন্তী মূর্তি 

চার দিনের এই পুজোয় আট থেকে আশি সবাই নিজের মত করে আনন্দ উপভোগ করেন

  • Share this:

    #বানপুরবসন্তের সমারোহে বাসন্তীর আগমন নদিয়ার (Nadia news) সীমান্তবর্তী এলাকা বানপুরে (Nadia News)। বানপুরের বাসন্তী পুজো (Basanti puja) এবার পদার্পণ করল ২৩ বছরে। অতীতে একটি ক্লাব এই পুজো পরিচালনা করলেও বর্তমানে এটি পরিচালনা করছেন সার্বজনীন কমিটি। পাড়ার বেশ কয়েকজন বয়স্ক ব্যক্তিরা মিলে একটি ক্লাবের সহযোগিতায় প্রথম শুরু করেন এই পুজো, আনুমানিক ২৩ বছর আগে।

    বিগত দুই বছর করোনা মহামারীর কারণে শুধুমাত্র ঘট পুজোর আয়োজন করা হয়। এবছর করোনার প্রকোপ কিছুটা কমার ফলে ধুমধাম করে আয়োজিত হচ্ছে বাসন্তী পুজো। এই পুজোতে প্রতি বছর ভক্তরাই প্রতিমা দিয়ে থাকেন৷ পুজোর সময়ে গ্রামের প্রত্যেক বাসিন্দা পেট ভরে প্রসাদ গ্রহণ করেন। বিভিন্ন সম্প্রদায়ের মানুষ একসঙ্গে বসে প্রসাদ নেন৷ পুজোর চার দিন আট থেকে আশি সবাই নিজের মত করে আনন্দ উপভোগ করেন৷ সারা বছর মহিলা থেকে শিশু সবাই অপেক্ষা করে থাকে বসন্ত কালের এই চারদিনের বাসন্তী পুজোয় আনন্দ করার জন্য।

    প্রসঙ্গত, ইতিহাসের তথ্য বিশ্লেষণ করে জানা গিয়েছে, রাজা সুরথ এই মাতৃ আরাধনার সূচনা করেছিলেন। আবার কৃত্তিবাসী রামায়ণের কাহিনীর থেকে জানা যায়, রাক্ষস রাজ রাবণ এই পুজো প্রথম শুরু করেছিলেন। যদিও পরবর্তী কালে রামচন্দ্র দুর্গাপুজো করেছিলেন শরৎ কালে৷  যা অকাল বোধন হিসাবে পরিচিত।

    আমাদের আপামর বাঙালির কাছে শরৎ কালের দুর্গাপুজো যথেষ্ঠ জনপ্রিয়তা অর্জন করলেও ঐতিহাসিক প্রেক্ষাপট ও প্রাচীনতার নিরিখে এই বসন্ত কালীন বাসন্তী পুজোরও যথেষ্ঠ গুরুত্ব রয়েছে।

    Mainak Debnath
    First published:

    Tags: Basanti Puja, Nadia

    পরবর্তী খবর