Home /News /local-18 /
Murshidabad: পশ্চিমবঙ্গে বসবাস, বিদ্যুৎ আসছে ঝাড়খণ্ড থেকে!

Murshidabad: পশ্চিমবঙ্গে বসবাস, বিদ্যুৎ আসছে ঝাড়খণ্ড থেকে!

বিদ্যুৎ নেই গ্রামে তাই বিদ্যুৎ ছাড়া চলছে পঠন পাঠন

বিদ্যুৎ নেই গ্রামে তাই বিদ্যুৎ ছাড়া চলছে পঠন পাঠন

পশ্চিমবঙ্গে বসবাস। বিদ্যুৎ আসছে ঝাড়খণ্ড থেকে

  • Share this:

    কৌশিক অধিকারীঃ ফরাক্কাঃ বাংলায় (West Bengal) বসবাস করেও ঝাড়খন্ডের (Jharkhand) বিদ্যুৎ (Electricity) পরিষেবা নিয়ে চলতে হয় প্রায় কয়েক হাজার পরিবারকে। প্রত্যন্ত গ্রামটির নাম মুর্শিদাবাদ জেলার ফারাক্কা ব্লকের শিকারপুর। দেশ স্বাধীন হওয়ার পর থেকেই এই গ্রাম ছিল বিদ্যুৎহীন। বেশ কয়েক বছর আগে ঝাড়খন্ড (Jharkhand) এবং পশ্চিমবঙ্গের (West Bengal) বিদ্যুৎ (Electricity) দপ্তরের যৌথ উদ্যোগে সমস্যা মেটাতে দুই রাজ্যের বিদ্যুৎ অধিকারিকেরা কয়েকদফা বৈঠক করে। তারপর শিকারপুর গ্রামের সমস্যা মেটাতে ঝাড়খণ্ডের (Jharkhand) বিদ্যুৎ (Electricity) পরিষেবার মাধ্যমে বিদ্যুৎ আসে। তবে এর পরও সমাধান কিন্তু সম্পূর্ণ হয়নি আজও। কারণ গ্রামবাসীর অভিযোগ, ঝাড়খণ্ডের বিদ্যুৎ এর সাপ্লাই সব সময় থাকেনা ফলে অন্ধকারে থাকতে হয় গ্রামের বাসিন্দাদের। যখন তখন বিদ্যুৎ এর লো-ভোল্টেজ হয়ে যায়। এর ফলে বিদ্যুতের মাধ্যমে ব্যবসা-বাণিজ্যের ক্ষতি হচ্ছে। ছাত্র ছাত্রীদের পড়ার অসুবিধা হচ্ছে। এছাড়া বহু সমস্যা হয়।

    বিদুৎ দপ্তর সুত্র জানা যায়, শিকারপুর গ্রামের তিনদিকে ঝাড়খণ্ডের এলাকা এক দিকে গঙ্গার তীরবর্তী অংশ। সেই কারণেই গঙ্গার উপর দিয়ে ও ঝাড়খন্ড দিয়ে পশ্চিমবঙ্গের (West Bengal) বিদ্যুৎ নিয়ে যেতে সমস্যায় পরতে হয় ফারাক্কার বিদ্যুৎ দপ্তরকে। দীর্ঘদিন পর ঝাড়খণ্ডের বিদ্যুৎ দপ্তরের আধিকারীক ও পশ্চিমবঙ্গ বিদ্যুৎ দপ্তর আধিকারীকের সমন্বয়ে ঝাড়খণ্ডের বিদ্যুৎ পরিষেবা শিকারপুর গ্রামে প্রবেশ করায়। যদিও বিদ্যুৎএর বিল দিতে হয় পশ্চিমবঙ্গ বিদ্যুৎ দপ্তরে। ঝাড়খণ্ডের এই বিদ্যুৎ পরিষেবার বদলে যাতে পশ্চিমবাংলার বিদ্যুৎ পরিষেবা গ্রামে প্রবেশ করানো যায় সেই বিষয়ে উদ্যোগী হয়েছে ফারাক্কার বিদ্যুৎ দপ্তর। এই বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে সম্পূর্ণ ভাবে জানানো হয়েছে।

    গ্রামবাসী ইয়াকুব আলম তিনি জানান, আমরা পশ্চিম বাংলায় বসবাস করি ভোট দিই, তাই বিদ্যুতের সমস্যা পশ্চিমবাংলা সরকারকেই মেটাতে হবে।গ্রাম পঞ্চায়েতের প্রধান কাজেম আলি মির্জা জানান, ঝাড়খণ্ড সীমান্তে শিকারপুর গ্রাম। বর্তমানে ঝাড়খণ্ড থেকে এই বিদ্যুৎ পরিষেবা দেওয়া হয়েছে। তবে প্রায় দিন বিদ্যুৎ পরিষেবা ব্যাহত থাকে। তবে আগামী দিনে পশ্চিমবঙ্গে বিদ্যুৎ পরিষেবা দেওয়া হবে সেই কাজ ইতা মধ্যেই ৬০শতাংশ সম্পন্ন হয়েছে। খুব শীঘ্রই বাংলার বিদ্যুৎ পরিষেবা দেওয়া হবে গ্রামের বাসিন্দাদের।

    First published:

    Tags: Jharkhand, Murshidabad, West bengal

    পরবর্তী খবর