Home /News /local-18 /
Murshidabad News- রাত পোহালেই অক্ষয় তৃতীয়া এবং ইদ, বাজারে ভিড় জমজমাট

Murshidabad News- রাত পোহালেই অক্ষয় তৃতীয়া এবং ইদ, বাজারে ভিড় জমজমাট

বহরমপুরে

বহরমপুরে বিক্রি হচ্ছে লক্ষী গনেশ ও পদ্ম ফুল 

কোভিড মহামারী কাটিয়ে দীর্ঘ দুই বছর পর পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। রাত পোহালেই যেমন খুশির ইদ, ঠিক তেমনই অক্ষয় তৃতীয়াও। এই জোড়া উৎসবে বাঙালি এখন মেতে উঠেছে

  • Share this:

    #বহরমপুরঃ  কোভিড মহামারী কাটিয়ে দীর্ঘ দুই বছর পর পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। রাত পোহালেই যেমন খুশির ইদ, ঠিক তেমনই অক্ষয় তৃতীয়াও। এই জোড়া উৎসবে বাঙালি এখন মেতে উঠেছে। অক্ষয় তৃতীয়ার আগে বহরমপুর শহরে জমে উঠেছে বাজার। বহরমপুর শহরের কান্দি বাসস্ট্যান্ড বাজারে লক্ষ্মী গণেশ ঠাকুর বিক্রি বেশ বেড়েছে। কোন ঠাকুর বিক্রি হচ্ছে ৪০০ টাকা, তো কোন ঠাকুর বিক্রি হচ্ছে ৮০০ টাকাতেও। মূর্তির এরকম দাম বৃদ্ধিতে বিক্রেতাদের মুখে হাসি ফুটলেও টান পড়েছে ক্রেতাদের পকেটে। দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে, ফলের বাজার আকাশ ছোঁয়া।

    পাশাপাশি রাত পোহালেই খুশির ইদে মেতে উঠবেন সকলেই। একমাস পবিত্র রোজা রাখার পর ইদ পালন করবেন মুসলিম সম্প্রদায়। অন্যদিকে, দোকানের ব্যবসায়ী থেকে প্রতিষ্ঠান হোক বা বাড়ি, নিজেদের প্রতিষ্ঠানের শ্রী বৃদ্ধি করতে অক্ষয় তৃতীয়ার পুজো করে থাকেন হিন্দু সম্প্রদায়ের মানুষ। তাই পয়লা বৈশাখের পাশাপাশি এই দিনটিতেও দোকানে বা প্রতিষ্ঠানে পুজো দেন অনেকেই। ফলে সোমবার সকাল থেকে বহরমপুরের কান্দি বাসস্ট্যান্ড এলাকায় লক্ষ্মী ও গণেশ মূর্তি সহ পুজোর সামগ্রী কিনতে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষজন। যদিও, আকাশ ছোঁয়া ফুলের দাম শুনে অনেকেই ফুল না নিয়ে বাড়ি যাচ্ছেন। কেও আবার সামান্য ফুল নিয়েই বিরস বদনে বাড়ির দিকে হাঁটা লাগাচ্ছেন।

    এদিন এক একটা পদ্ম ফুলের দাম উঠেছে প্রায় ৩০-৩৫টাকায়। হিন্দু শাস্ত্র মতে বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায় পালিত হয় অক্ষয় তৃতীয়া। 'অক্ষয়' শব্দের অর্থ যার ক্ষয় হয় না। এবং শুক্লপক্ষের এই তৃতীয়ায় তাই ধন কুবের-লক্ষ্মী-গণেশের উপাসনা করলে জীবনে উন্নতি, সুখ ও সফলতা বজায় থাকবে বলে মনে করা হয়। অক্ষয় তৃতীয়ার দিনেই পরশুরাম জন্মগ্রহণ করেছিলেন। সেজন্যেও এই দিনটি শুভ। অক্ষয় তৃতীয়ার দিন ব্যবসায়ীরা লক্ষ্মী- গণেশ পুজোর আয়োজন করেন। অনেক দোকানে এদিন হালখাতাও হয়। শুধু দোকান নয়, অনেকে বাড়িতেও পুজো করেন। এছাড়া বিভিন্ন মন্দিরে ভক্তেরা ভিড় জমান।

    বিশ্বাস করা হয় যে, এদিন সোনা কিনলে পরিবারে সুখ-সমৃদ্ধি ঘটে। পঞ্জিকা মতে এবার ৩ মে (বাংলায় ১৯ বৈশাখ) অক্ষয় তৃতীয়ার শুভ তিথি পড়েছে। ২ মে রাত ৩:১৭ মিনিট থেকে ৩ মে ভোর ৫: ২৫ মিনিট পর্যন্ত তৃতীয়া থাকবে। এই বছর দীর্ঘক্ষণ থাকছে তৃতীয়া। বেণীমাধব শীলের বাংলা পঞ্জিকা অনুসারে, ১৯ বৈশাখ অক্ষয় তৃতীয়া। অক্ষয় তৃতীয়ার শুভ সময়- সকাল ৮:২২ টা থেকে ১০:১৪ টা পর্যন্ত। আবার দুপুর ১২:৫১ মিনিট থেকে ১:১০ মিনিট পর্যন্ত। বিকাল ৩:২৯ থেকে বিকাল ৫:১৩ পর্যন্ত। রাত ৯টা থেকে ১১ টা ১১মিনিট শুভ সময়।

    Koushik Adhikary
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Akshaya Tritiya 2022, Berhampore, Eid, Murshidabad

    পরবর্তী খবর