Home /News /local-18 /
Kojagari Lakshmi Puja 2021|| চামচ ও পেরেক দিয়ে তৈরি অভিনব প্রতিমা, থিমেও চমক মথুরাপুরের লক্ষ্মী পুজোয়

Kojagari Lakshmi Puja 2021|| চামচ ও পেরেক দিয়ে তৈরি অভিনব প্রতিমা, থিমেও চমক মথুরাপুরের লক্ষ্মী পুজোয়

Kojagari Lakshmi Puja 2021: পাঁচ দিন ধরে চলে মেলা, প্রাকৃতিক দুর্যোগ কে উপেক্ষা করেই মানুষের ঢল মণ্ডপে।

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগণা: চলছে কোজাগরী লক্ষ্মী পূজো। জেলার একমাত্র থিমের লক্ষ্মীপুজো হয় মথুরাপুরে। তাই প্রতি বছরের মত এবারেও চমক নিয়ে হাজির মথুরাপুরের সদিয়ালের গ্রামবাসীরা। ৫০তম বর্ষে পা দিল তাঁদের লক্ষ্মীপুজো। এবছর প্রতিমায় বিশেষ চমক দিয়েছে তারা। দুই হাজার ষ্টীলের চামচ ও ছয় হাজার পেরেক দিয়ে তৈরি হয়েছে প্রতিমা। সীতার বেশে রয়েছে মা লক্ষ্মী। পাশাপাশি, মণ্ডপে তুলে ধরা হয়েছে রামের অকাল বোধন পর্ব।

    কৃষ্ণচন্দ্রপুর পঞ্চায়েতের সদিয়াল জনকল্যাণ সমিতি ও আমরা সবাই ভাই ভাই সংঘের পরিচালনায় এই পুজোর আয়োজন করা হয়। বৃষ্টির মধ্যেই চলেছে মণ্ডপ নির্মাণের কাজ। লক্ষ্মী পুজোকে কেন্দ্র করেই পাঁচ দিন ধরে উৎসবে মেতে ওঠে সদিয়ালের গোটা গ্রাম। পুজোর অন্যতম উদ্যোক্তা শাসকদলের সুন্দরবন সাংগঠনিক জেলার যুব সভাপতি বাপি হালদার। তাঁর দাবি, 'গোটা সুন্দরবন এলাকার মধ্যে সবচেয়ে বড় পুজো এটি। এ বারের থিম অকাল বোধন। কারণ, লঙ্কা থেকে সীতাকে উদ্ধার করতে প্রথম রাম করেছিল দুর্গা পুজো। এই চিত্রই ফুটিয়ে তোলা হয়েছে।' তিনি আরও বলেন, 'গ্রামের লোকজন প্রতি মাসে এই পুজোর জন্য অর্থ জমিয়ে রাখেন। তাঁদের চাঁদার উপর নির্ভর করে তবেই পুজোর প্রস্তুতি সারা হয়।'

    পাঁচ দিন ধরে মণ্ডপ লাগোয়া এলাকায় ছোট মেলা বসে। চলে যাত্রা, বাউল গানের আসর। যা দেখতে ভিড় যমান বিভিন্ন এলাকার বহু মানুষ। মণ্ডপে মা লক্ষ্মীর পাশাপাশি দুর্গা প্রতিমা নির্মাণ করা হয়েছে চিপস দিয়ে। এছাড়া অকাল বোধনের চিত্র কে তুলে ধরতে কয়েক হাজার গার্ডার দিয়ে বানানো হচ্ছে রাম, লক্ষণ ও হনুমান। অভিনব এই শিল্পসৃষ্টি ইতিমধ্যেই, নজর কাড়তে শুরু করেছে দর্শকদের। পুজো কমিটির সদস্যরা বলেন, এই পুজো দেখতে মন্দিরবাজার, জয়নগর, কুলতলি, লক্ষিকান্তপুর, রায়দিঘি সহ দূর দুরান্তের মানুষজনের সমাগম হয়। করোনার স্বাস্থ্য সুরক্ষা বিধির উপরও বিশেষ জোড় দেওয়া হয়েছে। মণ্ডপে মাস্ক পড়ে ঢোকা বাধ্যতামূলক করা হয়েছে। মাস্ক বিহীন দর্শনার্থীদের মাস্ক ও স্যানিটাইজার দেওয়া হয় পুজো কমিটির তরফ থেকে। মণ্ডপ ও প্রতিমা সজ্জার পাশাপাশি আলোকসজ্জার মাধ্যমে বিশেষভাবে সাজিয়ে তোলা হয়েছে গোটা এলাকা।

    লক্ষ্মী পুজো উপলক্ষে পূজো ও মেলা কে ঘিরে এখন উন্মাদনা মথুরাপুরে। আবহাওয়া খারাপ থাকলেও, তা উপেক্ষা করেই মানুষের ঢল নামে এই পুজো মণ্ডপ দর্শনে।

    রুদ্র নারায়ন রায়

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: South 24 pargana

    পরবর্তী খবর