Home /News /local-18 /
North Bengal University- টি সায়েন্সে স্নাতক, স্নাতকোত্তর ও ডিপ্লোমা কোর্স উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

North Bengal University- টি সায়েন্সে স্নাতক, স্নাতকোত্তর ও ডিপ্লোমা কোর্স উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের Tea Science বিভাগ

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের Tea Science বিভাগ

চায়েরও এক বিজ্ঞান আছে, তা কি আপনাদের জানা? আর সেই বিজ্ঞানে স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি এমনকি PG Diploma কোর্স করা ‌যায়। শিলিগুড়ির উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে চা বিজ্ঞান অর্থাৎ Tea Science -এর ওপর B.Sc, M.Sc এবং PG Diploma কোর্স করার সুযোগ রয়েছে

আরও পড়ুন...
  • Share this:

    #শিলিগুড়িউত্তরবঙ্গের কথা সামনে এলেই প্রথম যে জিনিসটি মাথা চাড়া দিয়ে ওঠে, তা হল, চা। সকালে ঘুম থেকে উঠে বা ক্লান্ত হয়ে ঘরে ফিরে এক কাপ গরম চা কার-ই না ভালো লাগে! তবে যদি প্রশ্ন করি, চায়েরও এক বিজ্ঞান আছে, তা কি আপনাদের জানা? আর সেই বিজ্ঞানে স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি এমনকি PG Diploma কোর্স পর্যন্ত রয়েছে। শিলিগুড়ির উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের চা বিজ্ঞান অর্থাৎ Tea Science -এর ওপর B.Sc, M.Sc এবং PG Diploma কোর্স করার সুযোগ রয়েছে।

    এ প্রসঙ্গে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের (University of North Bengal - NBU) উপাচার্য ডঃ সুবীরেশ ভট্টাচার্য বলেন, 'উত্তরবঙ্গের যে আবহাওয়া সেটাকে মাথায় রেখে যে প্ল্যানটেশনকে মানুষ সবচেয়ে বেশি গুরুত্ব দেয়, তার মধ্যে চা হচ্ছে এমন একটি চাষ। এই চা কালটিভেশনের (cultivation) জন্য দক্ষ লোক, ম্যান পাওয়ার (man power) জরুরী। আমরা চাইছি টি সায়েন্সের সিলেবাসে বা আমাদের পঠনপাঠনের দ্বারা সেই সমস্ত দক্ষ মানুষ তৈরি হোক। এই ডিগ্রির মাধ্যমে আমরা ছাত্রছাত্রীদের এমনভাবে পড়ানো বা প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করি যাতে তাঁরা বিভিন্ন চা বাগানে গিয়ে সেই বাগানকে সাহায্য করতে পারে। বাগানের ভালোর জন্য যাতে বিভিন্ন উদ্যোগ নিয়ে আরও ভালো কাজ করতে পারে।'

    তিনি আরও বলেন, 'আমাদের আগে সার্টিফিকেট কোর্স ছিল। তবে এখন আমরা সেখান থেকে আপগ্রেড (upgrade) হয়ে ডিগ্রি কোর্স-র সুযোগ রেখেছি। স্নাতকস্তরেও আমরা চা নিয়ে পড়াশোনার সুযোগ চালু করেছি। স্নাতকোত্তর তো অবশ্যই রয়েইছে। ফলে এখান থেকে যাঁরা বের হবে, তাঁদের বলা যাবে টি এক্সপার্ট (Tea Expert)। আগে যেমন এই ধরণের ট্রেনিংয়ের জন্য উত্তরবঙ্গের বাইরে যেতে হতো। তবে এখান থেকে যাঁরা পাশ করবেন, তাঁরা প্রত্যেকটি চা বাগানের জন্য এক একটি অ্যাসেট (asset) হবেন। জব-ওরিয়েন্টেড (job-oriented) কোর্স হওয়ার কারণে এটার গ্রহণযোগ্যতা অনেকটাই বেশি। ফলে অনেকেরই এই নতুন বিষয়ের দিকে ঝোঁক বাড়ছে।'

    • কি এই চা বিজ্ঞান বা Tea Science – চায়ের মতো বহুলব্যবহৃত এই পানীয়কে ঘিরে উৎপাদন থেকে বাজারীকরণ, পরিচর্যা থেকে বিপর্যয় মোকাবিলা — এই সমগ্র বিষয়টিকে একত্রে বলা যেতে পারে চা বিজ্ঞান বা টি সায়েন্স। চা গাছ রোপন, গাছের পাতা থেকে প্রস্তুতিকরণ, চা ব্র্যান্ডিং, মার্কেটিং, টেস্টিং একাধিক বিষয় রয়েছে টি ম্যানেজমেন্টের মধ্যে। আর সেই ম্যানেজমেন্টের সমস্তটা নির্ভর করে টি সায়েন্সের উপর। চা উৎপাদনের দিক থেকে সারা বিশ্বে দ্বিতীয় এবং রফতানির দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ভারত, চা অন্যতম প্রধান বেভারেজ হিসাবে বিক্রির দিক থেকে এই দেশ সবার থেকে এগিয়ে। অন্যদিকে উত্তরবঙ্গের অন্যতম রসদ এই চা। সুতরাং এর থেকেই বোঝা যায়, টি সায়েন্স বিভিন্ন দিক থেকেও খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।যেখানে রিসার্চ প্রোজেক্ট, Drought Management, পেস্ট কন্ট্রোল, ফ্লেভার টেকনোলজি, গুণগত মান বৃদ্ধি বিষয়ক চর্চা, Evaluation of pesticides -এর মতো বিষয়ে শিক্ষা লাভ।
    • টি সায়েন্স নিয়ে পড়ার জন্য যোগ্যতা — B.Sc. in Tea Science হল তিন বছরের (৬ সেমিস্টার) ডিগ্রি। এই স্নাতক স্তরে ভর্তির জন্য (১০+ ২) পরীক্ষায় বিজ্ঞান বিভাগ সঙ্গে বায়োলজি নিয়ে পড়াশোনা করতে হবে। অথবা (১০ +২) সিস্টেমের এগ্রিকালচারে ভোকেশনাল কোর্স সম্পূর্ণ করতে হবে।M.Sc. in Tea Science হল দু'বছরের (৪ সেমিস্টার) ডিগ্রি। এই স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য যেকোনো বিজ্ঞান বিষয়ে সাম্মানিক অর্থাৎ অনার্স নিয়ে স্নাতক করলে অথবা সরাসরি B.Sc. in Tea Science নিয়ে পড়াশোনা করে এলে অগ্রাধিকার দেওয়া হবে। Post Graduate Diploma in Tea Management হল এক বছরের (২ সেমিস্টার) ডিপ্লোমা কোর্স। যেকোনো বিজ্ঞান বিষয়ে সাম্মানিক অর্থাৎ অনার্স নিয়ে স্নাতক করা থাকলেই এই কোর্স করা যাবে।এছাড়া গবেষণার (PhD) সুযোগও রয়েছে। তবে কৃষিবিদ্যা, উদ্যানবিদ্যা, উদ্ভিদবিদ্যা এই বিষয়গুলি নিয়ে স্নাতক পর্যন্ত পড়াশুনা করে থাকলে অগ্রাধিকার পাওয়া যাবে। কিন্তু পুঁথিগত বিদ্যার পাশাপাশি চা-এর উপর নির্ভর করা ব্যবসা-বাণিজ্য, চা উৎপাদনের জন্য দেশের জলবায়ুর ভূমিকা ও প্রভাব, দেশের টপোগ্রাফি, জিওগ্রাফি এই সমস্ত আনুসাঙ্গিক বিষয় সম্পর্কেও সম্যক জ্ঞান থাকা প্রয়োজন।
    • টি সায়েন্স কোর্স ফি – B.Sc. in Tea Science কোর্সে প্রথম বর্ষে (১ম ও ২য় সেমিস্টার) ১১ হাজার ১১৫ টাকা, দ্বিতীয় বর্ষে (৩য় ও ৪র্থ সেমিস্টার) ১০ হাজার ৮৬৫ টাকা এবং তৃতীয় বর্ষেও (৫ম ও ৬ষ্ঠ সেমিস্টার) ১০ হাজার ৮৬৫ টাকা ফি বাবদ ধার্য করা হয়েছে।M.Sc. in Tea Science ও Post Graduate Diploma in Tea Management কোর্সে প্রতি সেমিস্টার বাবদ ১৫ হাজার টাকা ধার্য করা হয়েছে।
    • টি সায়েন্সে আসন সংখ্যা – ৪৬টি
    • বিভাগীয় ঠিকানা– Department of Tea Science, University of North Bengal, Raja Ram Mohunpur, P.O.- NBU, Dist- Darjeeling, West Bengal, Pin-734013, India.
    • বিভাগীয় ওয়েবসাইট – www.nbu.ac.in
    • বিভাগীয় মেইল আইডি – teascience@nbu.ac.in

    Vaskar Chakraborty

    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Jalpaiguri, North Bengal University, Siliguri, Tea

    পরবর্তী খবর