Home /News /local-18 /
Siliguri News: উত্তরবঙ্গের সাহিত্যে নক্ষত্র পতন! চলে গেলেন বিশিষ্ট প্রাবন্ধিক ভবানী সরকার, শোকাহত শিলিগুড়ি

Siliguri News: উত্তরবঙ্গের সাহিত্যে নক্ষত্র পতন! চলে গেলেন বিশিষ্ট প্রাবন্ধিক ভবানী সরকার, শোকাহত শিলিগুড়ি

প্রয়াত ভবানী সরকার

প্রয়াত ভবানী সরকার

প্রয়াত হলেন শিলিগুড়ির বিশিষ্ট প্রাবন্ধিক ভবানী সরকার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।

  • Share this:

    #শিলিগুড়ি: শিল্প ও শিল্পীর কখনও মৃত্যু হয় না। তাঁরা বেঁচে থাকে তাঁদের শিল্পে। প্রয়াত হলেন শিলিগুড়ির বিশিষ্ট প্রাবন্ধিক ভবানী সরকার (Siliguri News)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। দীর্ঘদিন ধরেই বুকের সংক্রমণের জেরে ভুগছিলেন। তিনি গুয়াহাটির পাণ্ডু কলেজে অধ্যাপনা করতেন। নবীন প্রজন্মের কাছেও বিশেষভাবে জনপ্রিয় ছিলেন তিনি। তাঁর লেখা সাম্প্রতিকতম প্রবন্ধের বই, 'নির্বাচিত প্রবন্ধ' প্রশংসনীয়।

    কালের লিখন, উৎস খুঁজে খরস্রোতের মতো লেখা বইগুলিও ভবানীবাবুর অন্যতম প্রশংসনীয় কাজ। কথাকারদের মতে, ক্রমশ সেই মানুষেরা কমে আসছেন যাঁদের প্রণাম করে ধন্য হতে হয় (Siliguri News)। তেমনই একজন চলে গেলেন চির প্রশান্তির দেশে। অধ্যাপক ভবানী সরকার, পণ্ডিত বলে নয়, শিক্ষক বলে নয়, একজন বিরলতম সুভদ্র মানুষ, একজন আপাদমস্তক অভিভাবক হয়ে মনে থেকে যাবেন। গোটা জীবন যিনি মানুষ তৈরির ব্রত নিয়েছিলেন, সেই ব্রত পালনে তাঁর অবদান চির অক্ষয় থাকবে। গুয়াহাটি, জলপাইগুড়ি দুই জায়গায় ছড়িয়ে আছে তাঁর শিষ্য, ছাত্র, গুণমুগ্ধ জন।

    প্রবন্ধ সাহিত্যে তাঁর অবদান বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে। সম্প্রতি তাঁর প্রবন্ধ সংগ্রহ প্রকাশিত হয়েছে। এই গ্রন্থ মননশীল পাঠকের কাছে এক গুরুত্বপূর্ণ বই। আনন্দচন্দ্র কলেজেকে কেন্দ্র করে জলপাইগুড়িতে পঞ্চাশের দশক থেকে সাহিত্য সংস্কৃতির যে জোয়ার এসেছিলো, সেই কুশীলবদের অন্যতম ভবানী সরকার। সঙ্গী ছিলেন সুরজিত দাশগুপ্ত, অর্ণব সেন, দেবেশ রায়, কার্তিক লাহিড়ী প্রমুখ।

    অধ্যাপক ভবানী সরকারের শিক্ষক জীবনের অনেকটা সময় কেটে যায় আসামের গুয়াহাটির পান্ডু কলেজে। অবসর জীবনে ফিরে আসেন উত্তরবঙ্গে, শিলিগুড়িকে তাঁর স্থায়ী আবাস করেন। আজ বিকালে, শিলিগুড়ি শহরের এক বেসরকারী নার্সিং হোমে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করলেন (Siliguri News)। তাঁর পুত্র শুভময় সরকার ও পুত্রবধু সীমা বর্তমান।

    ভবানীবাবুর ছেলে শিলিগুড়ির বিশিষ্ট সাহিত্যকর্মী শুভময় সরকারের কথায়, "আমার বাবা অধ্যাপক ভবানী সরকার। প্রাক্তন অধ্যাপক। অধ্যাপক হিসেবে খুবই নামী। অধ্যাপনা জীবন কাটিয়েছেন গুয়াহাটিতে। প্রাবন্ধিক, সমালোচক হিসেবে বাংলা সাহিত্যের সুপরিচিত নাম। তাঁর গবেষণার বিষয় রবীন্দ্রনাথের চিত্রকল্প, বাগপ্রতিমা। উল্লেখযোগ্য গ্রন্থ- উৎসে খুঁজি খরস্রোত, প্রসঙ্গ-অপ্রসঙ্গ, কালের লেখন, গ্রন্থসঙ্গ- নানা কন্ঠস্বর, নির্বাচিত প্রবন্ধ। উত্তরবঙ্গ ও উত্তরপূর্বাঞ্চলের সাহিত্যজগতের গুরুত্বপূর্ণ নাম। শিলিগুড়ি কর্পোরেশন তাঁকে সম্মানিত করেছে। বাবার পড়াশোনা জলপাইগুড়ি আনন্দচন্দ্র কলেজে (এসি কলেজ)। দেবেশ রায়, কার্তিক লাহিড়ী, সুরজিৎ দাশগুপ্ত, সুরজিৎ বসুর সঙ্গে সেই স্বর্ণযুগের অন্যতম কুশীলব"। Vaskar Chakraborty

    First published:

    Tags: Death, Jalpaiguri, Siliguri, Writer

    পরবর্তী খবর