Home /News /local-18 /

Sikkim News: এখনও পর্যন্ত ওমিক্রণে সংক্রমণের খবর আসেনি। তবুও আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক সিকিমে

Sikkim News: এখনও পর্যন্ত ওমিক্রণে সংক্রমণের খবর আসেনি। তবুও আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক সিকিমে

সিকিম প্রবেশে বাধ্যতামূলক কোভিড নেগেটিভ রিপোর্ট

সিকিম প্রবেশে বাধ্যতামূলক কোভিড নেগেটিভ রিপোর্ট

সিকিমের স্বরাষ্ট্র দফতরের জারি করা নতুন কোভিড -১৯ নির্দেশিকায়, অন্যান্য বিধিনিষেধের মধ্যে পাহাড়ি রাজ্যে প্রবেশের জন্য আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে।

  • Share this:

    #সিকিম: কোভিডের চোখ রাঙানির জেরে প্রায় দেড় বছর পাহাড়ের পর্যটনে পড়েছিল টান। অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে পড়েছিল শিলিগুড়ির সিকিম ন্যাশনালাইজড ট্রান্সপোর্ট অর্থাৎ এসএনটি টার্মিনাস (Sikkim News)। ফলে বঙ্গের সঙ্গে সিকিমের গণপরিবহন যোগাযোগ বিছিন্ন হয়ে পড়ল। সিকিমগামী সব গণপরিবহন বন্ধ হয়ে পড়ে। ছোট গাড়ি থেকে বড় গাড়ি এমনকি বাস চলাচল পুরোপুরিভাবে বন্ধ হওয়ার ফলে ব্যবসায়ীদের পাশাপাশি, গাড়ির চালক, খালাসি তথা বেসরকারি গাড়িগুলির মালিকদের কপালে চিন্তার ভাঁজ পড়ে।

    তবে স্বস্তির খবর এই যে এখনও পর্যন্ত সিকিমে ওমিক্রণের সংক্রমণের খবর আসেনি। এখনও পর্যন্ত দেশের একমাত্র রাজ্য সিকিম (Sikkim), যেখানে এই ভাইরাসের খোঁজ মেলেনি। কিন্তু তা সত্ত্বেও সতর্কতা ও সচেতনতায় কোনও খামতি রাখছে না সিকিম প্রশাসন (Sikkim News)। ইতিমধ্যেই সিকিমে প্রবেশের ক্ষেত্রে সকলের জন্য আরটিপিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে (Mandatory RT-PCR Test)। সিকিম প্রশাসন সূত্রে খবর, সিকিমে প্রবেশ করতে গেলে রংপো অথবা মল্লি -এই দুই চেকপোস্টে আরটিপিসিআর পরীক্ষার (Negative report of RT-PCR Test) নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। সেই আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে সিকিমে প্রবেশের ৭২ ঘণ্টা আগে। তার আগে যদি কোনও পরীক্ষা করা হয়ে গিয়ে থাকে, তার রিপোর্ট গ্রহণ করা হবে না। ভ্যাকসিনের ডবল ডোজ, ৭২ ঘণ্টার মধ্যে করা আরটিপিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট এবং র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের নেগেটিভ রিপোর্ট না থাকলে রংপো ও মল্লি দিয়ে কাউকে জেলায় ঢুকতে দেওয়া হবে না বলে স্পষ্ট জানিয়েছে কালিম্পং জেলা প্রশাসন। এছাড়াও, পাকিয়ং বিমান বন্দর এবং সমস্ত চেক পোস্টগুলিতে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করানো হবে সিকিমের স্বাস্থ্য দফতরের তরফে (Sikkim News)। এ ক্ষেত্রে যদি কারও করোনা টিকার জোড়া ডোজ থাকে, সেক্ষেত্রেও তাঁকে আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। নেগেটিভ রিপোর্ট ছাড়া সিকিমে প্রবেশে বাধা রয়েছে। সিকিমের স্বরাষ্ট্র দফতরের জারি করা নতুন কোভিড -১৯ নির্দেশিকায়, অন্যান্য বিধিনিষেধের মধ্যে পাহাড়ি রাজ্যে প্রবেশের জন্য আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে। এই নতুন নির্দেশিকা আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত বহাল থাকবে। সবার সুরক্ষা নিশ্চিত করতে শুধুমাত্র জোড় ও বিজোড় রেজিস্টার্ড (odd and even registered number) নম্বর সহ যানবাহন চলাচলের অনুমতি দিয়েছে সিকিম। তবে সিকিমে ফের চালু হওয়া বাধানিষেধে মূলত খুশি স্থানীয়রা। তাঁদের মতে, নিয়ম বহাল থাকলে সংক্রমণের আশঙ্কা কমবে। তবে, দ্রুত যাতে পরিস্থিতি ঠিক হোক, এই আশায় দিন কাটাচ্ছেন স্থানীয় পর্যটনের সঙ্গে যুক্ত মানুষরা। Vaskar Chakraborty
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: RTPC-R TEST, Sikkim

    পরবর্তী খবর