Home /News /local-18 /
Siliguri: পাহাড় ঢাকল বরফে, সমতল কাঁপল ঠাণ্ডা হাওয়ায়!

Siliguri: পাহাড় ঢাকল বরফে, সমতল কাঁপল ঠাণ্ডা হাওয়ায়!

চলতি সপ্তাহে 'শ্বেতশুভ্র' হয়ে উঠল লাচেন

চলতি সপ্তাহে 'শ্বেতশুভ্র' হয়ে উঠল লাচেন

শুক্রবার বিকেলে দার্জিলিংয়ের টাইগার হিল থেকে শুরু করে ঘুম, সান্দাকফু, জোড়বাংলোর মতো জায়গায় পড়ে বরফ। 

  • Share this:

    শিলিগুড়ি ও দার্জিলিং: ২০২১-এর শেষটা যেন পর্যটকদের (Tourist) জন্য ভীষণ সুন্দর। কারণ তাঁরা পাহাড়ে এসে পেয়েছিলেন বরফ। তবে ২০২২-এর প্রথম মাসের শেষেও যেন সেই আমেজ ফিরে পেল পাহাড়। এর সঙ্গে সমতলেও শীতের কাঁপুনি ভালোভাবেই উপভোগ করল সকলে। শিলিগুড়ির (Siliguri) তাপমাত্রা ছিল ১১.১ ডিগ্রি সেলসিয়াস (Celsius)। সিকিমে (Sikkim) অনবরত বরফ পড়ছে। পাল্লা দিয়ে তুষারপাত হয়েছে দার্জিলিংয়েও (Darjeeling)। শুক্রবার বিকেলে দার্জিলিংয়ের (Darjeeling) টাইগার হিল থেকে শুরু করে ঘুম, সান্দাকফু, জোড়বাংলোর মতো জায়গায় পড়ে বরফ। যা দেখা গেল, এত তাড়াতাড়ি বিদায় নিতে নারাজ শীত।

    দার্জিলিংয়ের বিভিন্ন এলাকায় বরফ পড়ায় ফের উচ্ছ্বসিত হয়ে ওঠেন পাহাড়বাসী। এদিকে শৈলশহরের সুন্দর আবহাওয়ার সঙ্গে তালে তাল মিলিয়ে ঠাণ্ডার কাঁপুনি অনুভব করেন সমতলবাসী। কুয়াশায় ঢেকে যায় শিলিগুড়ির বিস্তীর্ণ এলাকা। চা বাগানের উপরে কুয়াশার চাদর দেখলে রাস্তা চেনাই দায়! এমনই কনকনে ঠাণ্ডা উপভোগ করল শিলিগুড়ি ও সমতল এলাকা। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম ভারতে নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা সৃষ্টি হওয়ায় এই শীতের কাঁপুনি। আবহাওয়া দপ্তরের সিকিমের কেন্দ্রীয় অধিকর্তা গোপীনাথ রাহার বক্তব্য, 'আগামী তিন থেকে চারদিন রাতের তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। এই কারণেই সমতলে ঠাণ্ডা অনুভূত হবে। এর প্রভাবে মঙ্গলবারও বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিভিন্ন জায়গায়। শীত এখনই কমছে না। সমতলেও শীতের প্রভাব ভালোই পড়বে।'

    সন্ধ্যা হতেই শিলিগুড়ি শহরের বিভিন্ন অলিগলিতে দেখা যায় আগুন তাপানোর ছবি। এদিকে পাহাড়ে চিমনে, চটকপুর থেকে শুরু করে সিকিমের লাচেনেও বরফ আছড়ে পড়ে। এদিন গ্যাংটকের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১.৭ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিংয়ে তাপমাত্রা ছিল -১.৫ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণ দিনাজপুর, শিলিগুড়ি থেকে শুরু করে সুদূর ডুয়ার্সেও শীতের কাঁপুনি ছড়িয়ে পড়ে। এদিন সকাল থেকে সূর্যের মুখ খুব একটা দেখা যায়নি। এদিকে, আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী সরস্বতী পুজোতেও রয়েছে বৃষ্টির আশঙ্কা। ফলে এমনটা বলা যেতেই পারে, ফেব্রুয়ারিতেও বিদায় নিতে পা পিছিয়েছে শীত।

    Vaskar Chakraborty
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Darjeeling, Jalpaiguri, Siliguri

    পরবর্তী খবর