Home /News /local-18 /
Cyber attack and security: ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হঠাৎ উধাও টাকা! ডায়াল করুন 'গোল্ডেন নম্বর', কী জানুন...

Cyber attack and security: ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হঠাৎ উধাও টাকা! ডায়াল করুন 'গোল্ডেন নম্বর', কী জানুন...

চলছে ওয়ার্কশপ

চলছে ওয়ার্কশপ

সাইবার হানায় টাকা খোয়ালে পুলিশের দ্বারস্থ হওয়ার আগে ডায়াল করতে বলা হয়েছে ১৯৩০ নম্বর। এটাই হল 'গোল্ডেন' নম্বর

  • Share this:

    #শিলিগুড়ি: ধরুন আপনি একটি সুন্দর সেলফি (selfie) সোশ্যাল মিডিয়ায় (social media) দিলেন। যথেষ্ট প্রটেক্টেড (protected) আপনার সেই অ্যাকাউন্টটি। তারপরেও দেখলেন কিছুদিন বাদে আপনার সেই ছবি দিয়েই আরেকটি ফেক অ্যাকাউন্ট (fake account) ভয় তো হবেই, তাই না?শুধু ছবি নয়। এই কাণ্ড ব্যাংক এবং অন্যান্য নথির ক্ষেত্রে হলে তা বড়সর বিপদ ডেকে আনতে পারে। এই যেমন একটা শুধু ওয়ান টাইম পাসওয়ার্ড (one time password), যাকে আমরা সহজ ভাষায় বলি ওটিপি। এই একটি নম্বর বললে সঙ্গে সঙ্গে বেরিয়ে যাবে আপনার পুঁজি। বিশ্বাস অর্জন করার জন্য তাঁরা বহু কথা বলবেন, এবং তাতেই কেল্লা ফতে! আপনি হবেন সর্বশান্ত।

    কিন্তু আপনার সঙ্গে যদি এমনটা হয়েও থাকে, তাহলে কী করবেন? খুব স্বাভাবিকভাবেই মাথায় আসবে, পুলিশের কাছে যাওয়ার কথা। অভিজ্ঞ এবং বিশেষজ্ঞরা বলছেন, ম্যাজিক নম্বর (golden number) ডায়াল (dial) করার কথা। কী এই গোল্ডেন নম্বর? সাইবার হানায় টাকা খোয়ালে পুলিশের দ্বারস্থ হওয়ার আগে ডায়াল করতে বলা হয়েছে ১৯৩০ নম্বর। এটাই হল 'গোল্ডেন' নম্বর।

    ইন্ডিয়ান স্কুল অফ এথিক্যাল হ্যাকিং (Indian School of Ethical Hacking) আইএসওইএইচ শিলিগুড়ি, শিলিগুড়ির বিশিষ্ট সংবাদপত্র এবং মিডিয়া হাউজের সাংবাদিকদের জন্য 'হাই-টেক সাইবার অপরাধ এবং তাদের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা এবং সুরক্ষা টিপস' বিষয়ে একটি সেমিনারের আয়োজন করে। এদিন সংস্থার পরিচালক সন্দীপ সেনগুপ্ত, রাজ্য সরকারের তথ্য ও প্রযুক্তি দপ্তরের যুগ্ম সচিব সঞ্জয় কুমার দাস, পশ্চিমবঙ্গ সহ শ্রী নিরুপম চৌধুরী - প্রধান NASSCOM (পূর্ব ভারত) এবিষয়ে বক্তব্য রাখেন। এছাড়াও ছিলেন জলপাইগুড়ি সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে সিএসই বিভাগের প্রধান সুভাষ বর্মন এবং অধ্যাপক অনিমেষ হাজরা।

    বিশেষজ্ঞরা জানান, হ্যাকিং (hacking) খারাপ এবং ভালো উভয়ই। ভালো কাজের জন্য হ্যাকিং বা নিজের তথ্যকে সুরক্ষিত রাখতে হ্যাকিংকে বলা হয় এথিক্যাল হ্যাকিং (ethical hacking)। এদিকে তথ্য চুরির জন্য হ্যাকিংকে বলা হয় নন এথিক্যাল হ্যাকিং (non ethical hacking)। এখন ক্যাশলেস পেমেন্টের (cashless payment) দিকে ঝুঁকেছে নতুন সমাজ। এর সাহায্যে এখন প্রতারকরা সুযোগ খুঁজে নিচ্ছে প্রতারণার। সঞ্জয়বাবু এবিষয়ে বলেন, 'সাইবার ক্রাইম (cyber crime) ছড়িয়ে পড়ছে। এটি একটি বিশাল সমস্যা। এর থেকে বাঁচতে প্রতিনিয়ত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সাইবার সিকিউরিটি সেন্টার অফ অ্যাপ্লিকেশন (cyber security centre of application) গত চার বছর ধরে সাধারণ মানুষকে এই প্রতারণার ফাঁদ থেকে বাঁচাতে প্রশিক্ষণ দিয়ে আসছে।'

    বর্তমান সময়ে ডিজিটাল মাধ্যমে লেনদেন অনেকটা বেড়ে যাওয়ায় এই ধরণের বিপদও বেড়েই চলেছে। ফলে সকলকে সাবধান ও সতর্ক হওয়ার বার্তা দিয়ে নিরুপম চৌধুরী বলেন, 'কেন্দ্রীয় ও রাজ্য সরকার মিলে এই বিপর্যয় মোকাবিলা করার চেষ্টা করছি।' তবে, বারবারই তাঁরা সেই 'গোল্ডেন নম্বরে' ডায়াল করতে বলেছেন। তাহলে এরপর থেকে একটু সতর্ক হয়েই না হয় এগোলেন আর তা না হলে ডায়াল করে ফেলুন সেই 'গোল্ডেন' নম্বর।

    Vaskar Chakraborty

    First published:

    Tags: Cyber Attack, Siliguri

    পরবর্তী খবর