Home /News /local-18 /
Siliguri News- পাহাড়ে যাত্রীদের সুরক্ষার স্বার্থে নড়েচড়ে বসল জেলা পুলিশ! শুরু হল চালকদের তথ্য সংগ্রহ

Siliguri News- পাহাড়ে যাত্রীদের সুরক্ষার স্বার্থে নড়েচড়ে বসল জেলা পুলিশ! শুরু হল চালকদের তথ্য সংগ্রহ

চলবে তথ্য সংগ্রহ

চলবে তথ্য সংগ্রহ

গাড়িচালকদের তথ্য সংগ্রহ করার কাজ শুরু করেছে দার্জিলিং পুলিশ। এই কাজে অনেকটাই সুরক্ষিত হবেন যাত্রীরা। এই তথ্যভাণ্ডারে থাকবে প্রতিটি গাড়ির নম্বর, গাড়ির ধরণ, গাড়িচালকের মুখের ছবি, গাড়িচালকের মোবাইল নম্বর, গাড়িচালকের ড্রাইভিং লাইসেন্স নম্বর

আরও পড়ুন...
  • Share this:

    #শিলিগুড়ি: গত কয়েকদিন আগে কার্শিয়াংয়ের মাকাইবাড়িতে ধর্ষণ থেকে বাঁচতে চলন্ত গাড়ি থেকে ঝাঁপ দেন এক আশাকর্মী (Siliguri News)। সেই ঘটনায় তোলপাড় হয় সোশ্যাল মিডিয়াপাহাড় থেকে তরাইয়ে নিত্য‌যাত্রী মহিলাদের সুরক্ষা থেকে শুরু করে পর্যটকদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠতে থাকে বিভিন্ন মহলে। গাড়িচালকের উপর ধর্ষণের চেষ্টার অভিযোগ এনেছিলেন সেই আশাকর্মী। তবে ১৪ ঘণ্টার মধ্যেই এই ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। সঙ্গে সঙ্গে শুরু হয় অন্য যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করার কাজ।

    মাকাইবাড়ির ঘটনা আর পুনরায় যাতে না ঘটে তা নিশ্চিত করতে গাড়ি চালকদের তথ্য সংগ্রহ করার কাজ শুরু করেছে দার্জিলিং পুলিশ। এই কাজে অনেকটাই সুরক্ষিত হবেন যাত্রীরা। এই তথ্য একত্রিত করার দায়িত্ব রয়েছে প্রতিটি থানা এলাকার ট্রাফিক পুলিশ (traffic police), শিলিগুড়ি গ্রামীণ এলাকা সহ কার্শিয়াং, মিরিক এবং দার্জিলিং মহকুমার। এই তথ্যভাণ্ডারে থাকবে প্রতিটি গাড়ির নম্বর, গাড়ির ধরণ, গাড়িচালকের মুখের ছবি, গাড়িচালকের মোবাইল নম্বর, গাড়িচালকের ড্রাইভিং লাইসেন্স নম্বর (driving license) গাড়িচালকের সমস্ত তথ্য অনলাইন (online) তথ্যভাণ্ডারে থাকবে। এর ফলে পুলিশ সহজেই তা নিয়ে কাজ করতে বা তদন্তের স্বার্থে ব্যবহার করতে পারে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, একটি গাড়ির মালিকের ফোন নম্বর বা তাঁর সম্পর্কিত তথ্য বের করতে খুব একটা কালঘাম ছোটে না। সেই তথ্য খুব সহজেই পরিবহণ দফতর থেকে পাওয়া যায়। তবে গাড়িচালকদের তথ্য খোঁজ করেও পাওয়া মুশকিল হয়ে পড়ে। এই কারণেই এই অনলাইন তথ্যভাণ্ডারে গুরুত্ব দিয়েছে দার্জিলিং পুলিশ।

    পুলিশ সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই দার্জিলিং সদরে এই কাজ শেষ হয়ে গিয়েছে। এরপর মূল লক্ষ্য রাখা হয়েছে কার্শিয়াং ও শিলিগুড়ি গ্রামীণ এলাকায়। এলাকার ট্রাফিক পুলিশ এই তথ্য সংগ্রহে নেমে পড়েছেন। এবিষয়ে কার্শিয়াংয়ের অতিরিক্ত পুলিশ সুপার মনোরঞ্জন ঘোষ বলেন, 'যাত্রী সুরক্ষায় এই তথ্য সংগ্রহ খুব জরুরী। এতে সবকিছু রেকর্ডে থাকে। এছাড়াও দার্জিলিংয়ে এই কাজ শেষ। এখন বাকি অন্যান্য এলাকা। সেখানে দ্রুততার সঙ্গে ময়দানে নেমে পড়েছে নির্দিষ্ট এলাকার ট্রাফিক পুলিশ।'

    প্রসঙ্গত, এক আশাকর্মী কাজের সূত্রে শুক্রবার বগোড়া হয়ে কার্শিয়াংয়ে আসেন। সেখানেই অভিযুক্তের সঙ্গে দেখা হয়। আত্মীয় হওয়ায় কোনও প্রশ্ন না করেই তার গাড়িতে ওঠেন ওই যুবতী। মাকাইবাড়ি এলাকা পাড় হতেই সেই আশাকর্মীর সঙ্গে দুর্ব্যবহার করতে থাকে চালক। সম্মানহানির আশঙ্কায় চলন্ত গাড়ি থেকে ঝাঁপ দেন সেই যুবতী। পড়ে গিয়ে সেই যুবতী জখম হন। সেই অবস্থায় ফেলেই পালিয়ে যায় ওই গাড়িচালক। বিষয়টি নিয়ে তদন্তে নেমে শনিবার সকালে অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। এরপরই যাত্রী নিরাপত্তায় এই পদক্ষেপ নেয় জেলা পুলিশ। এই উদ্যোগে যাত্রীরা অনেকটাই নিরাপদ থাকবেন বলে মনে করছে পুলিশ প্রশাসন।

    Vaskar Chakraborty

    First published:

    Tags: Darjeeling, Jalpaiguri, Siliguri

    পরবর্তী খবর