Home /News /local-18 /
Howrah News- ১০ দফা দাবিতে স্কুলের করণিকদের সম্মেলন হাওড়ায়

Howrah News- ১০ দফা দাবিতে স্কুলের করণিকদের সম্মেলন হাওড়ায়

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

স্কুলগুলিতে কাজের ক্ষেত্রে করণিকদের নূন্যতম শিক্ষাগত যোগ্যতা " উচ্চমাধ্যমিক " ও তাদের কম্পিউটার প্রশিক্ষিত " করার মতো ১০ দফা দাবিতে স্কুলের করণিকদের সম্মেলন অনুষ্ঠিত হল।

  • Share this:

    #হাওড়া-  স্কুলগুলিতে কাজের ক্ষেত্রে করণিকদের নূন্যতম শিক্ষাগত যোগ্যতা 'উচ্চমাধ্যমিক' ও তাদের কম্পিউটার প্রশিক্ষিত  করার মতো ১০ দফা দাবিতে স্কুলের করণিকদের সম্মেলন অনুষ্ঠিত হল হাওড়ায় (Howrah News)। ওয়েস্ট বেঙ্গল স্কুল এন্ড মাদ্রাসা ক্লার্কস্ অ্যাসোসিয়েশনের এই হাওড়া জেলা সম্মেলন অনুষ্ঠিত হয় সাঁতরাগাছির জগাছা হাইস্কুলে ।

    সমগ্র হাওড়া জেলার বিভিন্ন প্রান্ত থেকে সরকার পোষিত ও সরকারি অনুদানপ্রাপ্ত স্কুল ও বিভিন্ন মাদ্রাসা মিলিয়ে প্রায় ৫০০ জন করণিক উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে (Howrah News)। উপস্থিত ছিলেন প্রাক্তন ডেপুটি ডিরেক্টর অফ্ স্কুল এডুকেশন ডিপার্টমেন্ট অলোক সরকার, হাওড়া জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) অজয় কুমার পাল, অতিরিক্ত জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) বনমালী জানা, সংগঠনের রাজ্য সাধারণ সম্পাদক দীপঙ্কর সিদ্ধান্ত ও অন্যান্য সদস্যরা। সংগঠনের পক্ষ থেকে রাজ্য সাধারণ সম্পাদক দীপঙ্কর সিদ্ধান্ত বলেন, মাধ্যমিক - উচ্চমাধ্যমিক স্কুলগুলি বর্তমানে শুধুমাত্র শিক্ষাগ্রহণ কেন্দ্র নয়, বিভিন্ন সরকারি প্রকল্প যেমন - শিক্ষাশ্রী, কন্যাশ্রী, সবুজ সাথী, বিভিন্ন স্কলারশিপ, ঐক্যশ্রী  ইত্যাদি জনসাধারণের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রও বটে। স্কুলে প্রায় সকল প্রকল্পগুলির দায়িত্ব সামাল দেন একজন করণিক। এর পাশাপাশি স্কুলশিক্ষার সঙ্গে জড়িত মাধ্যমিক - উচ্চ মাধ্যমিক রেজিস্ট্রেশন, ফর্ম ফিল আপ, ছাত্র ভর্তি, আয়-ব্যয় এর হিসাব-সহ নানারকম গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলান একজন করণিক।

    এছাড়াও যুগের সঙ্গে তাল মিলিয়ে, বর্তমানে ইন্টারনেট ও কম্পিউটার ভিত্তিক কাজ থেকে শুরু করে পোর্টালে বেতন, ই-পেনশন, ইপিএফ ইত্যাদি যাবতীয় কাজও করেন সেই করণিকই। স্কুল শিক্ষার ক্ষেত্রে এই সকল বিপুল কাজের ভার বহন করে চলা করণিক এর নূন্যতম শিক্ষাগত যোগ্যতা - মাধ্যমিক। কিন্তু প্রশ্ন হল, এই শিক্ষার মান এইসব গুরুত্বপূর্ণ কাজের ব্যাপারে কি উপযুক্ত ও ন্যায়সঙ্গত? যুগের সঙ্গে তাল মিলিয়ে বর্তমান উন্নত প্রযুক্তির যুগে সাধারণ 'মাধ্যমিক পাশ' একজন মানুষ কীভাবে এই গুরুদায়িত্ব সামাল দিতে পারেন! সমাজ এগোচ্ছে। আধুনিক প্রযুক্তি ব্যবহার বৃদ্ধির যুগে, স্কুলশিক্ষার পরিকাঠামোয় অন্যতম প্রধান দায়িত্ব পালনকারীর নূন্যতম শিক্ষাগত যোগ্যতা 'মাধ্যমিক ' থাকা কি সমীচীন?

    তিনি আরও বলেন, স্বাধীনতার পর থেকে রাজ্য ও কেন্দ্র সরকারি অন্যান্য অফিসের করণিকদের কিংবা রাজ্য, কেন্দ্রীয় সরকারি স্কুলের করণিকদের, নিয়োগের নূন্যতম যোগ্যতা বৃদ্ধি হয়ে উচ্চমাধ্যমিক, স্নাতক পাশ করা হলেও পশ্চিমবঙ্গের সরকার পোষিত ও অনুদানপ্রাপ্ত স্কুলের করণিকদের নিয়োগের নূন্যতম যোগ্যতা 'মাধ্যমিক' (Howrah News)। ২০১২ ও ২০১৮ সালে এস এস সি ও এম এস সি র মাধ্যমে করণিক নিয়োগ প্রক্রিয়ায় প্রিলিমিনারী, মেইন পরীক্ষা, ইন্টারভিউ-এর পাশাপাশি কম্পিউটার প্রফিসিয়েন্সি টেস্ট এবং কম্পিউটার টাইপিং টেস্টের মাধ্যমে প্রার্থী যাচাই করে নিয়োগ সম্পন্ন করেও, নিযুক্ত করণিকদের শিক্ষাগত যোগ্যতা শুধুমাত্র 'মাধ্যমিক ' করে রাখা হয়েছে। তাই এই নিয়মের পরিবর্তন অবিলম্বে প্রয়োজন। এছাড়াও প্রমোশনের দাবি, সুনির্দিষ্ট কর্মতালিকার দাবি - সহ মোট ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে হাওড়ার পাশাপাশি পশ্চিমবঙ্গের সকল জেলায় এই কর্মসূচি চলছে বলেও জানানো হয় ওই সম্মেলন থেকে।

    Santanu Chakraborty

    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Higher Secondary, Howrah, Madhyamik, Meeting, School

    পরবর্তী খবর