• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Ichapur Howrah: শিশু ও ছাত্রছাত্রীদের মধ্যে কুসংস্কার রোধে সত্যেন্দ্রনাথ বসু বিজ্ঞানসভা আয়োজন

Ichapur Howrah: শিশু ও ছাত্রছাত্রীদের মধ্যে কুসংস্কার রোধে সত্যেন্দ্রনাথ বসু বিজ্ঞানসভা আয়োজন

Satyendranath Bose Science Meet held in Ichapur Howrah

Satyendranath Bose Science Meet held in Ichapur Howrah

এদিনের এই কুসংস্কার বিরোধী অনুষ্ঠানে গণেশের দুধ খাওয়া , বিনা আগুনে যজ্ঞ , গায়ে কেরোসিন ঢেলেও তাতে আগুন না লাগার মতো একাধিক ঘটনা হাত?

  • Share this:

    হাওড়াঃ পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পশ্চিম হাওড়া আঞ্চলিক কমিটির উদ্যোগে আয়োজিত হলো কু-সংস্কার বিরোধী অভিযান 'সত্যেন্দ্রনাথ বসু বিজ্ঞান সভা'। হাওড়ার ইছাপুরে  বটতলা এলাকার একটি আবাসনে আয়োজিত হয় এই অনুষ্ঠান ।

    মূলত, শিশুদের ও বিভিন্ন স্কুল-কলেজে পড়া ছাত্র-ছাত্রীদের, সমাজে প্রচলিত নানান কুসংস্কার সম্পর্কে সচেতন করার জন্যই এই অনুষ্ঠানের আয়োজন করেন ওই সংগঠনের সদস্যরা। পাশাপাশি তাদের মধ্যে বিজ্ঞান মনস্কতার অগ্রগতির জন্য প্রচারও চালান তারা ।

    এদিনের এই কুসংস্কার বিরোধী অনুষ্ঠানে, গণেশের দুধ খাওয়া, বিনা আগুনে যজ্ঞ , গায়ে কেরোসিন ঢেলেও তাতে আগুন না লাগার মতো একাধিক ঘটনা হাতে কলমে দেখানো হয় । এর সঙ্গে এই ঘটনাগুলির বৈজ্ঞানিক ব্যাখ্যাও শিশু ও পড়ুয়াদের মধ্যে দেন সৌমিত্র চ্যাটার্জি , অর্পণ ঘোষ , সায়ন্তি সামন্তদের মতো ওই সংগঠনের সদস্যরা।  এছাড়াও, কিভাবে রান্নাঘরে বিজ্ঞান কর্মসূচির মাধ্যমে কম খরচে পুষ্টিকর খাবার বানানো যায়, তাও দেখানো হয় ওই অনুষ্ঠানে ।

    অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশিষ্ট চিকিৎসক ও হাওড়া পুরসভার নোডাল অফিসার স্বাগত মুখোপাধ্যায়, বিজ্ঞান মঞ্চের হাওড়া জেলা সম্পাদক মন্ডলীর সদস্য অসীম বন্দ্যোপাধ্যায় সহ অন্যান্য সদস্যরা । শিশু ও ছাত্রছাত্রীদের নিয়ে আয়োজিত এরকম একটি অনুষ্ঠানের গুরুত্ব বোঝাতে গিয়ে স্বাগতবাবু জানান, "একমাত্র বিজ্ঞানই পারে সমাজ থেকে সমস্ত কুসংস্কার মুছে দিয়ে তাতে যুক্তির আলো আনতে। তাই আমাদের ভবিষ্যত প্রজন্মকে সেই বিজ্ঞানের ছাতার তলায় আনতে পারলেই নতুন প্রজন্ম দেশকে এক নতুন ও কুসংস্কারমুক্ত পথে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।"

    পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ সেই প্রতিষ্ঠার সময় থেকেই, সমাজে চলে আসা নানান কু - সংস্কার ও অবৈজ্ঞানিক প্রথার বিরুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করে আসছে । তাই ভবিষ্যতেও কু-সংস্কার বিরোধী এরকমই নানান অনুষ্ঠান আয়োজন করা হবে বলেই জানান অনুষ্ঠানের অন্যতম আয়োজক কাকলী মুখোপাধ্যায় ।

    Santanu Chakraborty

    Published by:Samarpita Banerjee
    First published: