Home /News /local-18 /
Rasgulla day: রসগোল্লা বিলিয়ে, রসগোল্লা দিবস পালন করলেন হাওড়ার মিষ্টি ব্যবসায়ীরা

Rasgulla day: রসগোল্লা বিলিয়ে, রসগোল্লা দিবস পালন করলেন হাওড়ার মিষ্টি ব্যবসায়ীরা

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Rasgulla day: দীর্ঘ্য আইনি লড়াইয়ের পর২০১৭ সালের ১৪ ই নভেম্বর রসগোল্লার উৎপত্তি স্থান হিসেবে জয়লাভ করেছিল বাংলা

  • Share this:

    #হাওড়া:  রসগোল্লার (Rasgulla Day) উৎপত্তি কোথায় , এই নিয়ে বহু বছর ধরেই বিতর্ক ছিল । এর উৎপত্তি নিয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ে সামিল হয়েছিল দুটি প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা । সেই লড়াই গড়িয়েছিল আদালত পর্যন্তও । দীর্ঘ্য সেই লড়াইয়ের পর অবশেষে ২০১৭ সালের ১৪ ই নভেম্বর রসগোল্লার উৎপত্তি স্থান হিসেবে জয়লাভ করেছিল বাংলা ।

    রসগোল্লার (Rasgulla Day)পাশে জি আই ট্যাগ বা জিওগ্রাফিক্যাল ইনফরমেশন ট্যাগে বসেছে পশ্চিমবঙ্গের নাম । জয়লাভের পর প্রবল আনন্দে উৎসবে মেতেছিল বাঙালিরা । এমনকি এর পর রসগোল্লার উৎপত্তি নিয়ে সিনেমাও বানানো হয়েছে বাংলা চলচ্চিত্রে ।

    তারপর থেকেই প্রতি বছর ১৪ ই নভেম্বরের দিনটি সারা রাজ্যজুড়ে " রসগোল্লা দিবস " হিসেবে উদযাপন করে আসছেন মিষ্টি ব্যবসায়ী ও রসগোল্লা প্রিয় বাঙালিরা । পশ্চিমবঙ্গের পাশাপাশি হাওড়াজুড়েও রবিবার ১৪ ই নভেম্বর রসগোল্লা(Rasgulla Day) দিবস হিসেবে পালন করলেন জেলার মিষ্টি ব্যবসায়ী ও মিষ্টিপ্রেমীরা ।

    এদিন রসগোল্লা দিবস উপলক্ষ্যে হাওড়ার সালকিয়ায় পথচলতি সাধারণ মানুষ ও ছোট শিশুদের রসগোল্লা (Rasgulla Day)খাওয়ালেন একটি মিষ্টির দোকানের মালিক । মধ্য , দক্ষিণ হাওড়া - সহ হাওড়ার অন্যান্য অঞ্চলেও একইভাবে পথচলতি মানুষদের মধ্যে রসগোল্লা বিতরণ করতে দেখা গেলো মিষ্টির দোকানদারদের । হাওড়ার বাগনান স্টেশনে শিশু দিবস ও রসগোল্লা দিবস পথশিশুদের মধ্যে রসগোল্লা বিতরণ করে পালন করে একটি সেচ্ছাসেবী সংস্থা ।

    এই বিষয়ে মধ্য হাওড়ার একটি মিষ্টির দোকানের মালিক জানান , " দীর্ঘ আইনি লড়াইয়ের পর যেভাবে আমরা রসগোল্লার এই লড়াইয়ে জয়লাভ করেছি তাতে মিষ্টি ব্যবসায়ী হিসেবে সত্যিই গর্বিত । তাই রসগোল্লার(Rasgulla Day) এই লড়াই যাতে বাঙালি না ভুলে যায় তার জন্যই প্রতি বছর এই দিনটি রসগোল্লা দিবস হিসেবে সকলকে মিষ্টি বিতরণ করি । "

    Santanu Chakraborty

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bengal News, Howrah news, Rasgulla Day

    পরবর্তী খবর