• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Amta Flood: বন্যার জলে ভাসছে আমতা! নৌকায় গেল বরযাত্রী, নববধূও সওয়ার নৌকাতেই

Amta Flood: বন্যার জলে ভাসছে আমতা! নৌকায় গেল বরযাত্রী, নববধূও সওয়ার নৌকাতেই

আমতায় বন্যার জের ! নৌকায় চেপে বিয়ে করতে গেলেন বর।

আমতায় বন্যার জের ! নৌকায় চেপে বিয়ে করতে গেলেন বর।

ডিভিসির ছাড়া জলে আমতায় বন্যার জের ! নৌকায় চেপে বিয়ে করতে গেলেন বর। নববধূ সায়নী জানালেন, অসাধারণ অভিজ্ঞতা হল, যেন এক অ্যাডভেঞ্চার ! সারা জীবন মনে থাকবে এই স্মৃতি।

  • Share this:

    Santanu Chakraborty

    #আমতা: " যদেতৎ হৃদয়ং তব তদস্তু হৃদয়ং মম । যদিদং হৃদয়ং মম, তদস্তু হৃদয়ং তব ।" বিবাহের এই মন্ত্রটি কমবেশি প্রায় সকলের কাছেই চেনা । সেই মন্ত্র যে শুধু পুরোহিতের সঙ্গে সঙ্গে উচ্চারণ করাই নয়, তাঁকে উপলব্ধি করে বাস্তবে তা প্রমাণ করা যায়, সেই উদাহরণই মিলল হাতে-নাতে । বিয়ের পরই বরের হাত ধরে বন্যার জল পেরোলেন নববধূ ।

    বর বিয়ে করতে গেলেন বন্যার জলের উপর নৌকায় চেপে এবং বৌ’কে বিয়ে করে ফিরলেনও নৌকায় চেপে তাও, একসময় এই দৃশ্য বহুল পরিচিত হলেও, আজ তা বাঙালির চোখে খুব কমই ধরা পড়ে । কারণ গ্রামবাংলার একেবারে ভিতরেও আজ পাকা রাস্তা হয়েছে । যোগাযোগ ব্যবস্থা আগের চেয়ে অনেক উন্নত হয়েছে । নদীর উপর মানুষের নির্ভরতাও কমেছে । কিন্তু এখন ভরা বর্ষা । চারিদিকে জল থৈ থৈ । আর তাই উপায়ন্তর না পেয়ে, এই ভাবেই বিবাহ সম্পন্ন হল আমতা (Amta) জয়পুরের সেহাগড়ির পাত্র চিরঞ্জিত পাত্র ও আমতা ২-এর কন্যা সায়নী পাত্রের । D. V. C র ছাড়া জলে উদয়নারায়ণপুরের পাশাপাশি বন্যায় প্লাবিত হয়েছে আমতা-২ এর বিস্তীর্ণ এলাকা । স্বভাবতই সেখান থেকে বেশ কয়েকদিন ধরে ক্যামেরায় ধরা পড়েছে বন্যা ও মানুষের দূর্দশার নানান করুণ দৃশ্য । কিন্তু সেখান থেকেই এরকম একটি অভিনব বিবাহের দৃশ্য দেখে মুগ্ধ হয়েছে শহর এমনকি রাজ্যবাসীও । মাত্র কয়েক মাস আগেই বিয়ে ঠিক হয় আমতা দু'নম্বর ব্লকের ভান্ডারগাছা গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ রামচন্দ্রপুরের কন্যা সায়নীর সঙ্গে জয়পুরের সেহাগড়ি এলাকার পাত্র পাড়ার বাসিন্দা পেশায় ব্যবসায়ী চিরঞ্জিতের । তারপর থেকে বিয়ের তোরজোর ঠিকঠাকই চলছিল । করোনার সমস্ত নিয়ম মেনেই বিয়ের দিনক্ষণের সমস্ত অনুষ্ঠান ঠিক করে রেখেছিল দুই পরিবার । কিন্তু বাধ সাধলো বন্যা । D. V. C. র ছাড়া জলে প্লাবিত হল আমতার বিস্তীর্ণ অঞ্চল । কিন্তু তাতেও থেমে থাকলেন না চিরঞ্জিত । বিয়ের দিন নৌকা করে কয়েকজন বরযাত্রী নিয়ে কনের বাড়িতে উপস্থিত হন তিনি । সেখানে সামান্য অনুষ্ঠানের মাধ্যমে সম্পন্ন হয় তাঁদের বিয়ে । তারপর ফেরার সময়ও কিছুটা পথ গাড়িতে ও বাকি পথ নৌকায় আসেন নববিবাহিত বর-কনে । যা দেখে রীতিমত তাজ্জব হয়েছে শহরবাসী । যদিও এইরকম নৌকায় চেপে বিয়েতে সায়নী জানালেন , অসাধারণ অভিজ্ঞতা হল, যেন এক অ্যাডভেঞ্চার ! সারা জীবন মনে থাকবে এই স্মৃতি।

    Published by:Simli Raha
    First published: