• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Howrah News: নানান বিচিত্রানুষ্ঠানের মাধ্যমে ৩ দিন ব্যাপী গ্রামীণ উৎসব আয়োজিত হল হাওড়ার বাগনানে

Howrah News: নানান বিচিত্রানুষ্ঠানের মাধ্যমে ৩ দিন ব্যাপী গ্রামীণ উৎসব আয়োজিত হল হাওড়ার বাগনানে

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

হাওড়া গ্রামীণ সংস্কৃতি চক্রের উদ্যোগে আয়োজিত হয় তিন দিনব্যাপী এই অনুষ্ঠান

  • Share this:

    ১৯ , ২০ ও ২১ সে নভেম্বর তিনদিন ব্যাপী গ্রামীণ উৎসব পালিত হলো হাওড়ার বাগনানে কাছারিপাড়া বাঘেশ্বরী মন্দির সংলগ্ন মাঠে । হাওড়া গ্রামীণ সংস্কৃতি চক্রের উদ্যোগে আয়োজিত এই তিনদিন ব্যাপী উৎসবে উপস্থিত ছিলেন জেলার বহু চিত্রশিল্পী , গায়ক - গায়িকা , চিকিৎসক বাগনানের বহু গুণী ও বিশিষ্টজন এবং জেলা ও রাজ্যের বিভিন্ন খ্যাতনামা কবিরাও ।

    গ্রামীণ উৎসবের প্রথম দিন গরীব ও দুঃস্থদের মধ্যে কম্বল ও শীতবস্ত্র বিতরণের মাধ্যমে এই অনুষ্ঠানের সূচনা হয় । পাশাপাশি পরিবেশ রক্ষায় প্রকৃতিতে গাছের ভূমিকা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে বৃক্ষ রোপণ ও চারাগাছ বিতরণও করেন ওই সংগঠনের সদস্যরা ।

    দ্বিতীয় দিন বাগনানের শিশু ও ছাত্র - ছাত্রীদের নিয়ে অঙ্কন প্রতিযোগিতা আয়োজিত হয় । তার সঙ্গে নানান বিচিত্রানুষ্ঠানের আয়োজন করা হয় গ্রামীণ উৎসবে ।

    অনুষ্ঠানের তৃতীয় দিন রবিবার বিভিন্ন মহিলাদের নিয়ে রন্ধন প্রতিযোগিতা , মিউজিকাল চেয়ার , গান , নাচ , ও কবিতার মাধ্যমে নানান বিচিত্রানুষ্ঠান আয়োজন করা হয় ওই অনুষ্ঠানে । পাশাপাশি সমাজের বিভিন্ন ক্ষেত্রে ও নানান সামাজিক কাজে অবদান রাখা ব্যক্তিত্বদের বাঘাযতীন সম্মানে ভূষিত করা হয় হাওড়া গ্রামীণ সংস্কৃতি চক্রের উদ্যোগে । জেলার বহু গুণী ও গণ্যমান্য ব্যক্তিদের পাশাপাশি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি তমা কর্মকার , বিশিষ্ট কবি মৌমিতা মুখার্জি , গ্রামীণ কবি মধুসূধন বাগ , বিশিষ্ট চিকিৎসক ও গবেষক সৌরেন্দ্র শেখর বিশ্বাস , হাওড়া জেলা ক্ষেত্র সমীক্ষক পবিত্র পাঁজা , পরিবেশপ্রেমী চিত্রক প্রামানিক , শিল্পী সৈকত খাঁড়া - সহ অন্যান্যরা ।

    তিনদিন ব্যাপী এই গ্রামীণ উৎসবের ব্যাপারে হাওড়া গ্রামীণ সংস্কৃতি চক্রের সম্পাদক শ্রী চন্দ্রনাথ বসু জানান , " গ্রাম বাংলার মতো গ্রামীণ হাওড়াতেও বিভিন্ন ক্ষেত্রে বহু অজানা ও অখ্যাত কিন্তু প্রতিভাবান শিল্পী লুকিয়ে আছে । এইরকম গ্রামীণ উৎসবের মাধ্যমে তাদের সমাজে সকলের সামনে নিয়ে আসার জন্যই এই অনুষ্ঠানের আয়োজন । "

    Santanu Chakraborty

    Published by:Ananya Chakraborty
    First published: