• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • FARMERS ORGANIZATION PROTESTS AT TAMLUK BDO OFFICE DEMANDING DRAINAGE FOR CULTIVATION SDG

খাল মজে যাওয়ায় বৃষ্টি জল জমে আমন চাষে অনিশ্চয়তা, জল নিকাশির দাবিতে বিক্ষোভে কৃষক সংগঠনের

নিম্নচাপের প্রভাবে কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টি। জল নিকাশি ব্যবস্থা খারাপের কারণে তমলুক ব্লক এলাকার চাষের জমি জলের তলায়।

নিম্নচাপের প্রভাবে কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টি। জল নিকাশি ব্যবস্থা খারাপের কারণে তমলুক ব্লক এলাকার চাষের জমি জলের তলায়।

  • Share this:

    খাল মজে যাওয়ায় বৃষ্টি জল জমে আমন চাষে অনিশ্চয়তা, জল নিকাশির দাবিতে তমলুক বিডিও অফিসে বিক্ষোভে কৃষক সংগঠন।

    তমলুক:  নিম্নচাপের প্রভাবে কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টি। জল নিকাশি ব্যবস্থা খারাপের কারণে তমলুক ব্লক এলাকার চাষের জমি জলের তলায়।  অস্বাভাবিক জল জমে যাওয়ার কারণে আমন ধানের বীজতলা করা যায়নি।  অবিলম্বে জল নিকাশি ব্যবস্থা করতে হবে। এবং স্বল্প সময়ের আমন চাষের বীজ ধান দেওয়ার দাবিতে তমলুক বিডিও-র নিকট শুক্রবার বিক্ষোভ দেখালো কৃষক সংগ্রাম কমিটি। তমলুক পঞ্চায়েত সমিতির সভাপতির কাছে স্মারকলিপি প্রদান করে।

    রূপনারায়ণ নদের সঙ্গে যুক্ত পায়রাটুঙ্গি খাল দীর্ঘদিন সংস্কার না হওয়ায় মজে গেছে। চাষিরা বার বার খাল সংস্কারের দাবি জানালেও খাল সংস্কারে প্রশাসন থেকে কোনো উদ্যোগ নেওয়া হয়নি বলে অভিযোগ।  সম্প্রতি বর্ষার কারণে তমলুক ব্লকের বিস্তীর্ণ এলাকায় এবং চাষের জমিতে জল জমে যাওয়ায় বীজতলা তৈরি করতে পারেনি চাষীরা। তমলুক ব্লক জুড়ে আমন চাষে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

    অবিলম্বে জল নিকাশি এবং স্বল্প সময়ের চাষের জন্য বীজধান সরবরাহ সহ নানান দাবিতে  শুক্রবার তমলুকের বিডিও অফিসে বিক্ষোভ দেখাল কৃষক সংগ্রাম কমিটি। কমিটির পক্ষে শশাঙ্ক আদক, শম্ভু মান্না, অভিজিৎ মাইতি, সৌরভ মাইতি, নিতাই মাইতি, প্রবীর প্রধান, সঞ্জয় জানা, শেখ মাহবুব আলম সহ প্রমুখেরা উপস্থিত ছিল। ‌

    কৃষক সংগঠনের নেতারা বলেন, \"করোনা পরিস্থিতির দরুন দীর্ঘদিন মানুষের কাজ নেই। সার বীজ কীটনাশক এর অত্যধিক দাম হওয়ায় চাষে লাভ নেই। তা সত্ত্বেও চাষের জমিতে যতটুকু শ্রম দেওয়ার জায়গা ছিল, এই খাল সংস্কার না হওয়ায় জোয়ারের জলের অভাবে গত বোরো ধানের চাষ ভালো হয়নি। এবার আমন চাষেও সামান্য বৃষ্টিতেই মাঠগুলো জল জমে আমন বীজতলা করা যাচ্ছে না। জেলাশাসক থেকে শুরু করে সেচ দপ্তর, বিডিওর কাছে বারবার জানিয়েছি।  বিডিও-র কাছে আমরা দাবি জানাচ্ছি অবিলম্বে পায়রাটুঙ্গি এবং তার নাসা খালগুলি সংস্কার করে জমা জল যাতে বেরিয়ে যায় এবং চাষের উপযোগী করা যায় সেই ব্যবস্থা গ্রহণ করুক প্রশাসন। স্বল্প সময়ে চাষের আমন বীজধান সরবরাহ করুক। এই দাবিগুলি না মানা হলে আগামী দিনে বৃহত্তর আন্দোলনে যাবে সমস্ত কৃষকরা। সেই পরিস্থিতির দায় প্রশাসনকে নিতে হবে।\"

    Published by:Shubhagata Dey
    First published: