Home /News /local-18 /

Birbhum: ফের কি জাঁকিয়ে শীত! কি বলছে শ্রীনিকেতন হাওয়া অফিস!

Birbhum: ফের কি জাঁকিয়ে শীত! কি বলছে শ্রীনিকেতন হাওয়া অফিস!

শনিবার সকাল থেকেই কুয়াশা

শনিবার সকাল থেকেই কুয়াশা

চলতি শীতের মরশুমে প্রথম থেকেই আবহাওয়ার খামখেয়ালিপনা লক্ষ্য করা যায়।

  • Share this:

    মাধব দাস, বীরভূম : চলতি শীতের মরশুমে প্রথম থেকেই আবহাওয়ার (Weather) খামখেয়ালিপনা লক্ষ্য করা যায়। তবে এরই মাঝে ডিসেম্বর মাসে হঠাৎ বীরভূমে (Birbhum) শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয় দুই থেকে তিন দিন। জানুয়ারি মাসের শুরুর দিকেও তাপমাত্রার পারদ ছিল বেশ নিম্নমুখী। তবে এরই মাঝে হঠাৎ পশ্চিমী ঝঞ্ঝার আগমন সেই শীত উদাহরণ হয়ে যায়। পশ্চিমী ঝঞ্ঝার কারণে চলতি সপ্তাহের গত মঙ্গলবার থেকে বীরভূমের (Birbhum) বিভিন্ন এলাকায় দফায় দফায় শুরু হয়েছে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি। বৃষ্টি না হলেও আকাশ রয়েছে মেঘে ঢাকা।

    এমন পরিস্থিতিতে জানুয়ারি মাসের শুরুতে যেখানে জেলার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে ছিল সেই জায়গায় এখন তাপমাত্রার পারদ ঘোরাফেরা করছে ১৫ ডিগ্রির এদিক ওদিক। এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই শীত বিলাসীরা কৌতূহলের মধ্যে রয়েছেন, ফের কবে পড়বে জাঁকিয়ে শীত। শ্রীনিকেতন হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবারও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি হালকা মেঘও লক্ষ্য করা যাবে। রবিবার সকাল থেকে কুয়াশার দাপট লক্ষ্য করা যাবে জেলার বিভিন্ন অংশে। এরপর আকাশ পরিষ্কার হতে শুরু করবে এবং সোমবার থেকে আর কোনো রকম ঝঞ্জা লক্ষ্য করা যাবেনা। অন্যদিকে মেঘ কেটে যাওয়ার কারণে রবিবার থেকেই পুনরায় তাপমাত্রার পারদ নিম্নমুখী হবে।

    তাপমাত্রার পারদ কতটা নিম্নমুখী হবে এই প্রসঙ্গে শ্রীনিকেতন হাওয়া অফিসের পক্ষ থেকে পূর্বাভাসে জানানো হয়েছে, রবিবার থেকেই বীরভূমের সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমে পৌঁছাবে ১১ ডিগ্রির কাছাকাছি। বুধবার পর্যন্ত তাপমাত্রার কোন রকম হেরফের লক্ষ্য করা যাবে না। এরপর বৃহস্পতিবার থেকে ফের ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রার পারদ। হাওয়া অফিসের পূর্বাভাস থেকে স্পষ্ট, মেঘ কাটার পর ফের একবার শীতের দেখা মিললেও তা দীর্ঘস্থায়ী হবে না এবং আর জাঁকিয়ে শীত লক্ষ্য করা যাবে না জেলায়।

    First published:

    Tags: Birbhum

    পরবর্তী খবর