Home /News /local-18 /
Visva Bharati University- ছাত্র আন্দোলনের মাঝেই বিশ্বভারতীর পরীক্ষার সূচি প্রকাশ

Visva Bharati University- ছাত্র আন্দোলনের মাঝেই বিশ্বভারতীর পরীক্ষার সূচি প্রকাশ

ছাত্র আন্দোলনের মাঝেই বিশ্বভারতীর পরীক্ষার সূচি প্রকাশ

ছাত্র আন্দোলনের মাঝেই বিশ্বভারতীর পরীক্ষার সূচি প্রকাশ

বিশ্বভারতীর পরীক্ষার সূচি প্রকাশ

  • Share this:

    #বীরভূম : একদিকে তিন দফা দাবি দাওয়া নিয়ে চলছে ছাত্রদের আন্দোলন। অন্যদিকে এই হাইকোর্টের নির্দেশ। তবে এসবের মাঝেই বিশ্বভারতী কর্তৃপক্ষ পরীক্ষা সূচি প্রকাশ করল বুধবার। বিশ্বভারতীর এই পরীক্ষা সূচি প্রকাশ নিয়ে ছাত্রদের মধ্যে ক্ষোভ আরও বৃদ্ধি পাচ্ছে (Visva Bharati University)।বুধবার বিশ্বভারতী কর্তৃপক্ষ তাদের দশম, দ্বাদশ, স্নাতক, স্নাতকোত্তর বিভাগের পরীক্ষার সূচি ঘোষণা করে। বিজ্ঞপ্তি দিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়, ২৫ ফেব্রুয়ারির নির্দেশিকা অনুসারে আগামী ১১ মার্চ থেকে শুরু হবে পরীক্ষা। প্রত্যেক বিভাগের পরীক্ষা নেওয়া হবে অফলাইনে (Visva Bharati University)। এই বিজ্ঞপ্তি ঘিরেই আন্দোলনরত পড়ুয়াদের মধ্যে ক্ষোভ আরও দানা বাঁধতে শুরু করেছে।

    ক্ষোভ বৃদ্ধি পাওয়ার মূলে রয়েছে পড়ুয়াদের দাবি-দাওয়া। পড়ুয়ারা যেসকল দাবি-দাওয়া নিয়ে আন্দোলন চালাচ্ছে তাদের মধ্যে প্রথম দাবি-দাওয়া হল হোস্টেল খোলা, দ্বিতীয় দাবি-দাওয়া হলো অনলাইনে পরীক্ষা নেওয়া এবং তৃতীয় দাবি-দাওয়া হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অর্থাৎ দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিন পেছানো। কিন্তু এই সকল দাবি-দাওয়ার পরিপ্রেক্ষিতে বিশ্বভারতী কর্তৃপক্ষ কোনো রকম আমল না দিয়ে এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে (Visva Bharati University)। এরই পরিপ্রেক্ষিতে তাদের ক্ষোভ আরও বৃদ্ধি পাচ্ছে।

    অন্যদিকে গতকাল অর্থাৎ মঙ্গলবার মহামান্য কলকাতা হাইকোর্ট হোস্টেল খোলা নিয়ে ছাত্রদের মামলার পরিপ্রেক্ষিতে বিশ্বভারতী কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে অবিলম্বে হোস্টেল খুলে দেওয়ার জন্য। পাশাপাশি এটাও নির্দেশ দেওয়া হয়েছে, যাদের পরীক্ষা রয়েছে তাদের আগে জায়গা দিতে হবে। কিন্তু এর পরেও এখনো পর্যন্ত হোস্টেল খোলা নিয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি বলে অভিযোগ পড়ুয়াদের। এরইমধ্যে পরীক্ষা সূচি ঘোষণা করায় পড়ুয়ারা পরীক্ষা বয়কটের পথে হাঁটবেন বলেও জানিয়েছেন। (Visva Bharati University) ছাত্র আন্দোলনের সঙ্গে যুক্ত পড়ুয়া সোমনাথ সৌ জানিয়েছেন, "ছেলে মেয়েদের অনেক সমস্যা রয়েছে। সেই সকল সমস্যা দূরীকরণের জন্য মহামান্য হাইকোর্ট নির্দেশ দিয়েছে। তবে হাইকোর্টের সেই নির্দেশ এখনো মানতে দেখা যায়নি বিশ্বভারতী কর্তৃপক্ষকে। বিশ্বভারতী কর্তৃপক্ষ দাদাগিরি দেখাচ্ছে। আর আমরা পাল্টা গান্ধীগিরি দেখাচ্ছি। আমরা কেউ পরীক্ষা দেবো না বলেই ঠিক করেছি। পরীক্ষা না দেওয়ার জন্য সকাল থেকেই আমাদের স্বাক্ষর গ্রহণ চলছে।"

    Madhab Das
    First published:

    Tags: Birbhum, Examination, Santiniketan, Student protest, Visva bharati

    পরবর্তী খবর