Home /News /local-18 /
Birbhum: বিশ্বভারতীর পঠন-পাঠন নিয়ে জারি হল গুরুত্বপূর্ণ নির্দেশিকা

Birbhum: বিশ্বভারতীর পঠন-পাঠন নিয়ে জারি হল গুরুত্বপূর্ণ নির্দেশিকা

বিশ্বভারতীর পড়ুয়া

বিশ্বভারতীর পড়ুয়া

রাজ্য সরকারের এই নির্দেশিকার পরিপ্রেক্ষিতেই বীরভূমের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতী সোমবার পঠন-পাঠন নিয়ে একটি নির্দেশিকা জারি করল।

  • Share this:

    মাধব দাস, বীরভূম : রাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি পেতেই পশ্চিমবঙ্গ (West Bengal) রাজ্য সরকার রবিবার একগুচ্ছ বিধিনিষেধ জারি করেছে। এই সকল বিধিনিষেধের মধ্যে যেমন রয়েছে সেলুন, সুইমিংপুল, স্পা ইত্যাদি বন্ধের ঘোষণা ঠিক তেমনি রয়েছে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা। রাজ্য সরকারের এই নির্দেশিকার পরিপ্রেক্ষিতেই বীরভূমের (Birbhum) কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতী (Vishwabharati) সোমবার পঠন-পাঠন নিয়ে একটি নির্দেশিকা জারি করল।

    সোমবার বিশ্বভারতীর (Vishwabharati) পক্ষ থেকে নির্দেশিকা জারি করে রাজ্য সরকারের নির্দেশাবলী মেনেই আপাতত অফলাইন পঠন পাঠন বন্ধ রাখার ঘোষণা করা হলো। এই মর্মে বিশ্বভারতীর নির্দেশিকায় বলা হয়েছে, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মুখ্য সচিব করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে গত রবিবার যে সকল নির্দেশিকা জারি করেছেন তার পরিপ্রেক্ষিতে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অফলাইন পঠন পাঠন বন্ধ থাকছে।বিশ্ববিদ্যালয় অফলাইন পঠন পাঠন বন্ধ থাকলেও অনলাইন পঠন-পাঠন চালু থাকবে বলে জানানো হয়েছে। পরবর্তী নির্দেশিকা আসা না পর্যন্ত পড়ুয়াদের অনলাইন ক্লাস এবং কর্মসূচিতে অংশগ্রহণ করতে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে বিশ্বভারতীর পক্ষ থেকে।

    অন্যদিকে অফলাইন পঠন পাঠন বন্ধ থাকলেও বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল কাজকর্ম জারি থাকবে। তবে এই অফিশিয়াল কাজকর্ম চলবে কেবলমাত্র ৫০% কর্মীদের উপস্থিতিতে। বাকি কর্মীরা বাড়ি থেকে work-from-home করবেন। অন্যদিকে একই ভাবে অতিথি অধ্যাপক অধ্যাপিকারা যাদের বয়স ৬০ অথবা তার বেশি তারাও পরবর্তী নির্দেশিকা আসা না পর্যন্ত বাড়ি থেকেই নিজেদের কাজকর্ম করবেন।

    এই প্রসঙ্গে বলে রাখা ভালো, করোনা সংক্রমণ কাটিয়ে রাজ্যে যখন পুনরায় স্কুল কলেজ খোলার সিদ্ধান্ত নেওয়া হয় তার ১৫ দিন পর ১ ডিসেম্বর থেকে পুনরায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে শুরু হয় অফলাইন ক্লাস। পুনরায় বিশ্ববিদ্যালয় খোলার মাস কাটতে না কাটতেই ফের তা বন্ধ হয়ে গেল সংক্রমণ বৃদ্ধির কারণে।

    First published:

    Tags: Birbhum, Bolpur

    পরবর্তী খবর