Home /News /local-18 /
Birbhum News- আদিবাসীদের পথ অবরোধ ঘিরে উত্তেজনা ইলামবাজারে

Birbhum News- আদিবাসীদের পথ অবরোধ ঘিরে উত্তেজনা ইলামবাজারে

আদিবাসীদের পথ অবরোধ ঘিরে উত্তেজনা ইলামবাজারে

আদিবাসীদের পথ অবরোধ ঘিরে উত্তেজনা ইলামবাজারে

তাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে তারা যে সকল জায়গায় বসবাস করছেন সেই সকল জায়গা দখল করে নেওয়া হচ্ছে

  • Share this:

    #বীরভূম : আদিবাসীদের পথ অবরোধকে কেন্দ্র করে শুক্রবার সকাল থেকে উত্তেজনা ছড়ালো বীরভূমের ইলামবাজারে। তাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে তারা  যে সকল জায়গায় বসবাস করছেন সেই সকল জায়গা জোরপূর্বক দখল করে নেওয়া হচ্ছে (Birbhum News)। জোরপূর্বক এই জায়গা দখল করে নেওয়ার প্রতিবাদ হিসাবেই তারা এ দিন পথ অবরোধের নামেন। বীরভূমের ইলামবাজার থানার অন্তর্গত কামারপাড়ার আদিবাসীরা এদিন তাদের দীর্ঘদিনের বসবাসের জায়গা দখল করে নেওয়ার প্রতিবাদে বোলপুর থেকে ইলামবাজার যাওয়ার রাস্তা অবরোধ করেন। হাতে তীর-ধনুক নিয়ে রাস্তায় নেমে পড়েন তারা। রাস্তার উপর শুয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। ঘটনার খবর পেয়ে ইলামবাজার থানার বিশাল পুলিশবাহিনী ঘটনাস্থলে পৌঁছায় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য আদিবাসীদের সঙ্গে কথা বলেন। শেষমেষ দু'ঘণ্টা পর সেই পথ অবরোধ ওঠে।

    বিক্ষোভরত আদিবাসীদের মধ্যে প্রতিমা মার্ডি জানান, "আমাদের পূর্বপুরুষরা এই জায়গায় বসবাস শুরু করেছিল। সেই সকল জায়গায় তারপর থেকেই আমরা বসবাস করছি। কিন্তু এখন সেই জায়গা জোরপূর্বক দখল করে নেওয়া হচ্ছে। আমরা কেন আমাদের জায়গা ছেড়ে দেবো। এই জন্যই আজ আমরা রাস্তা অবরোধ করেছি।" (Birbhum News)

    তৃণমূলের পতাকা হাতে এদিন রাস্তা অবরোধ করতে নামা এই আদিবাসীরা আরও জানিয়েছেন, তারা যেখানে বসবাস করেন সেই সকল জায়গায় ভেস্টেড। তাদের দাবি, অবিলম্বে এই সকল জায়গার পাট্টা দিতে হবে সরকারকে। পাট্টা দেওয়ার জন্য তারা ১৫ দিনের সময় দিয়েছেন। সেই সময়ের মধ্যে তা না দেওয়া হলে তারা বৃহত্তর আন্দোলনের পথে নামবেন। তাদের হুঁশিয়ারি, সরকার যদি কথা না শুনে তাহলে তারা নবান্ন পর্যন্ত পদযাত্রা করবেন। (Birbhum News) অন্যদিকে তাদের এই সকল জায়গা যেগুলি অন্যদের বিরুদ্ধে দখল করে নেওয়ার অভিযোগ উঠছে তা মূলত শাসক দলেরই বহিরাগত বেশ কিছু নেতার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন। এর পরিপ্রেক্ষিতে তারা অবিলম্বে ব্যবস্থা গ্রহণের জন্য দাবি জানিয়েছেন।

    Madhab Das
    First published:

    Tags: Birbhum, Protest, Road Block

    পরবর্তী খবর