Home /News /local-18 /

Birbhum: পৌষ সংক্রান্তি উপলক্ষে পিঠে পুলি উৎসব

Birbhum: পৌষ সংক্রান্তি উপলক্ষে পিঠে পুলি উৎসব

পৌষ সংক্রান্তি উপলক্ষে পিঠে পুলি উৎসবে মেতে উঠেছে বীরভূম

পৌষ সংক্রান্তি উপলক্ষে পিঠে পুলি উৎসবে মেতে উঠেছে বীরভূম

বাঙ্গালীদের বারো মাসে তেরো পার্বণের মধ্যে অন্যতম হলো উৎসব বা পৌষ পার্বণ। পৌষ সংক্রান্তিকে কেন্দ্র করে বাঙালিরা এই উৎসবে মাতেন।

  • Share this:

    মাধব দাস, বীরভূম: বাঙ্গালীদের বারো মাসে তেরো পার্বণের মধ্যে অন্যতম হলো উৎসব বা পৌষ পার্বণ। পৌষ সংক্রান্তিকে (Makar Sankranti) কেন্দ্র করে বাঙালিরা এই উৎসবে মাতেন। এই উৎসবকে কেন্দ্র করে বাঙালিদের ঘরে ঘরে চলে পিঠে পুলির আয়োজন। সেই আয়োজন বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে বীরভূমের (Birbhum) বিভিন্ন এলাকায়। গ্রামীণ সংহতি রক্ষায় এ এক লোকায়ত উৎসব।

    একটা সময় ছিল যখন এই পৌষ পার্বণ (Makar Sankranti) উৎসবকে কেন্দ্র করে পিঠেপুলির জন্য ঢেঁকিতে চাল গুঁড়ো করতেন বাড়ির মা ও মহিলারা। তবে এখন সেই ঢেঁকির জায়গা নিয়েছে যন্ত্র। যদিও বীরভূমের (Birbhum) প্রত্যন্ত বিভিন্ন গ্রামে এখনো এই ঢেঁকিতে চাল গুঁড়ো করার দৃশ্য লক্ষ্য করা যায়। তবে তা হাতে গোনা কয়েকটি মাত্র। ঢেঁকিতে অথবা যন্ত্রে চাল গুঁড়ো করার পর তাতে দুধ, নারকেল, নলেন গুড় দিয়ে তৈরি হয় গোকুল পিঠে, ভাঁপা পিঠে, পাটিসাপটা এমন রকমারি স্বাদের পিঠে পুলি। যদিও বর্তমানে এই পিঠে তৈরিও দিন দিন হারিয়ে যেতে বসেছে। তবে এখনও বীরভূমের মত জেলায় পৌষ সংক্রান্তিতে আগের দিন এবং পৌষ সংক্রান্তির দিন পিঠে তৈরিতে লক্ষ্য করা যায় মা-মেয়েদের।

    পৌষ সংক্রান্তিতে পিঠে পুলি উৎসবে মেতে ওঠার পাশাপাশি পৌষ সংক্রান্তির পুণ্যস্নান, পৌষ লক্ষ্মীকে আগলে রাখতে সরষে ফুল, আলপনায় সেজে ওঠে গৃহস্থ বাড়ির উঠোন, চলে লক্ষ্মীর আরাধনা। বর্তমান অত্যাধুনিক যুগে এই সকল দৃশ্য ধীরে ধীরে মলিন হতে গেলেও বীরভূমের বিভিন্ন এলাকা এখনও এই সকল আচার-অনুষ্ঠানকে আঁকড়ে ধরে রয়েছে। দুবরাজপুর ব্লকের পন্ডিতপুর গ্রামের গৃহবধূ দীপ্তি রুজ জানিয়েছেন, "এই অনুষ্ঠানকে ঘিরে আমরা ঢেঁকিতে চাল গুঁড়ো করে নিয়ে এসেছি। তারপর সেই সকল চালে দুধ, নারকেল, নলেন গুড় ইত্যাদি মিশিয়ে নানান ধরনের সুস্বাদু পিঠে তৈরি করছি।"

    First published:

    Tags: Birbhum

    পরবর্তী খবর