Home /News /local-18 /
Birbhum: সরকারি প্রকল্পে জমি দিয়েও ২৫ বছর ধরে মেলেনি চাকরি

Birbhum: সরকারি প্রকল্পে জমি দিয়েও ২৫ বছর ধরে মেলেনি চাকরি

সরকারি প্রকল্পে জমি দিয়েও ২৫ বছর ধরে মেলেনি চাকরি, বিক্ষোভ জমিদাতাদের

সরকারি প্রকল্পে জমি দিয়েও ২৫ বছর ধরে মেলেনি চাকরি, বিক্ষোভ জমিদাতাদের

কেউ জমি দিয়েছেন বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরি করার জন্য, কেউ আবার জমি দিয়েছেন হিংলো বাঁধ তৈরি করার জন্য। এছাড়াও অনেকেই জমি দ?

  • Share this:

    মাধব দাস, বীরভূম: কেউ জমি দিয়েছেন বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরি করার জন্য, কেউ আবার জমি দিয়েছেন হিংলো বাঁধ তৈরি করার জন্য। এছাড়াও অনেকেই জমি দিয়েছেন পশ্চিমবঙ্গ (West Bengal) পূর্ত দপ্তরের অধীনে সড়ক তৈরি করার জন্য। এই সকল জমিদাতাদের জমি দেওয়ার সময় সরকারিভাবে চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয় এমনটাই দাবি বীরভূমের (Birbhum) এই সকল জমিদাতাদের। তবে তাদের অভিযোগ সরকারের তরফ থেকে এমন প্রতিশ্রুতি দেওয়া হলেও ২০ থেকে ২৫ বছর ধরে সেই প্রতিশ্রুতি পূরণ করেনি সরকার। এমত অবস্থায় যখন বীরভূমে (Birbhum) ডেউচা পাচামি কয়লা শিল্প গড়ে তোলার জন্য সরকারের পক্ষ থেকে তৎপরতা শুরু করা হয়েছে, সেই সময় এই সকল জমিদাতারা সরকারের দেওয়া প্রতিশ্রুতি মনে করিয়ে দেওয়ার জন্য বুধবার বীরভূম (Birbhum) জেলা শাসক দপ্তরের সামনে বিক্ষোভে সামিল হলেন।

    বিক্ষোভে সামিল হওয়া এই সকল বীরভূমের জমিদাতারা দাবি করেছেন, জেলায় এমন অজস্র জমিদাতা রয়েছেন যারা বিভিন্ন সরকারি প্রকল্প বাস্তবায়িত করার জন্য সদিচ্ছায় সরকারকে জমি দিয়েছেন। জমি দেওয়ার সময় সরকারের পক্ষ থেকে তাদের প্রত্যেককে সরকারি চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। কিন্তু সেই প্রতিশ্রুতি আজও পূরণ হয়নি। এরই পরিপ্রেক্ষিতে তারা এদিন বীরভূম জেলা শাসক দপ্তরের সামনে সমবেত হয়ে বিক্ষোভ দেখানোর পাশাপাশি জেলাশাসকের দপ্তরে একটি স্মারকলিপি জমা দিলেন।

    সদাইপুর থানার অন্তর্গত মুথাবেরিয়া থেকে আগত এই বিক্ষোভ অংশগ্রহণকারী দিলারা পারভীন অভিযোগ করেছেন, "আমরা একেবারে ন্যূনতম মূল্যে সরকারকে শিল্প তৈরি করার জন্য জমি দিয়েছিলাম। যে মূল্যে জমি দেওয়া হয়েছিল তাতে বর্তমানে কারোর এক মাসের সংসার খরচ চলবে না। তবে জমি দেওয়ার পরিপ্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল চাকরি দেওয়ার। কিন্তু তা এখনো হয়নি। এমনকি সরকারি আমাদের জমি দেওয়ার জন্য Exempted Category Certificate দিয়েছে। অথচ এত বছর পেরিয়ে গেলেও আমরা চাকরি পাচ্ছি না।"

    আরও এক বিক্ষোভকারী মির্জা জসিমউদ্দিন যিনি বোলপুরের শিবপুরে শিল্প তৈরি করার জন্য জমি দিয়েছিলেন তিনি জানিয়েছেন, "বর্তমানে যখন ডেউচা পাচামি শিল্প তৈরি করার জন্য তৎপরতা শুরু করেছে রাজ্য সরকার, যখন সেখানকার জমিদাতাদের পরিবার পিছু একজন করে চাকরি দেওয়ার কথা বলা হচ্ছে সেই সময় কেন আমরা যারা এত বছর আগে জমি দিয়ে চাকরি থেকে বঞ্চিত রয়েছি। এই বিষয়টিকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য আজ আমরা এখানে সমবেত হয়েছি।"

    First published:

    Tags: Birbhum

    পরবর্তী খবর