Home /News /local-18 /
Birbhum: হাতে মাত্র কয়েকটা দিন, জট কাটছে না পৌষ মেলার

Birbhum: হাতে মাত্র কয়েকটা দিন, জট কাটছে না পৌষ মেলার

হাতে মাত্র কয়েকটা দিন, জট কাটছে না পৌষ মেলার

হাতে মাত্র কয়েকটা দিন, জট কাটছে না পৌষ মেলার

হাতে মাত্র কয়েকটা দিন, তারপরেই বিশ্বভারতীতে পৌষ উৎসব। তবে এই পৌষ উৎসবকে ঘিরে শান্তিনিকেতনের ঐতিহ্য জড়িয়ে রয়েছে পৌষ মেলায়।

  • Share this:

    মাধব দাস, বীরভূম : হাতে মাত্র কয়েকটা দিন, তারপরেই বিশ্বভারতীতে (Visva Bharati) পৌষ উৎসব। তবে এই পৌষ উৎসবকে ঘিরে শান্তিনিকেতনের (Shantiniketan) ঐতিহ্য জড়িয়ে রয়েছে পৌষ মেলায়। কিন্তু গত বছর থেকে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর এই পৌষ মেলা করা সম্ভব হয়নি। তবে ঐতিহ্য মেনে বিশ্বভারতীতে করা হয় পৌষ উৎসব।

    অন্যদিকে এই বছর যখন সবকিছু স্বাভাবিক হয়েছে সেই সময় শান্তিনিকেতনে (Shantiniketan) যাতে পৌষ মেলা হয় তার জন্য উদগ্রীব হয়ে পড়েছেন শান্তিনিকেতনের বাসিন্দারা থেকে ব্যবসায়ীরা। শান্তিনিকেতনের এইসকল বাসিন্দা এবং ব্যবসায়ীদের কথা মাথায় রেখে বোলপুর পৌরসভা মেলা করার পরিপ্রেক্ষিতে আগেই একটি আবেদন চিঠি দিয়েছিল শান্তিনিকেতন (Shantiniketan) ট্রাস্ট এবং বিশ্বভারতী (Visva Bharati) কর্তৃপক্ষকে। সেই চিঠির উত্তর এসেছে বুধবার। তবে মেলা হবে কি না তা নিয়ে এখনও জট কাটেনি।

    বোলপুর পৌরসভার আবেদন চিঠির পরিপ্রেক্ষিতে প্রত্যুত্তর দিয়েছে শান্তিনিকেতন ট্রাস্ট। উত্তরে জানানো হয়েছে, যদি বিশ্বভারতী মাঠ, জল এবং বিদ্যুৎ সরবরাহ করে থাকে তাহলে মেলা করাতে তাদের কোনো আপত্তি নেই। শান্তিনিকেতন ট্রাস্ট মূলত পৌষ মেলা পরিচালনার দায়িত্বে থাকে। এমত অবস্থায় তাদের মতামত, যেহেতু মাঠ বিশ্বভারতীর এবং তারাই মেলা পরিচালনা করার জন্য জল ও বিদ্যুৎ সরবরাহ করে থাকে তাই তারা যদি এগুলি দেয় তাহলে তারা মেলা পরিচালনা করবে। কিন্তু বিশ্বভারতী কর্তৃপক্ষ এখনো কোনো উত্তর না দেওয়াই স্বাভাবিকভাবেই মেলার জোট এখনো কাটছে না।

    এর পরিপ্রেক্ষিতে বোলপুর পৌরসভার প্রশাসক পর্ণা ঘোষ জানিয়েছেন, "ট্রাস্ট নিজেদের মধ্যে আলোচনা করে তাদের সিদ্ধান্ত আমাদের প্রত্যুত্তর হিসাবে চিঠি করে জানিয়েছে। কিন্তু ধোঁয়াশা এখনো কাটলো না, কারণ বিশ্বভারতী কর্তৃপক্ষ এখনো পর্যন্ত কিছু জানায়নি। এমত অবস্থায় আমরা প্রত্যেকেই ধোঁয়াশার মধ্যে রয়েছি আদৌ এই বছর মেলা করার পরিপ্রেক্ষিতে বিশ্বভারতী দায়িত্ব নেবে তো!"

    এর পাশাপাশি তিনি জানিয়েছেন, "আরও কয়েকটা দিন দেখে নেওয়ার পর কিছু একটা সিদ্ধান্ত নেওয়া হবে।" এই প্রসঙ্গে বলে রাখা ভালো, যেদিন বোলপুর পৌরসভার তরফ থেকে বিশ্বভারতী কর্তৃপক্ষ ও ট্রাস্টকে চিঠি দেওয়া হয়েছিল সেইদিন পৌরসভার প্রশাসক পর্ণা ঘোষ আভাস দিয়ে রেখেছিলেন, বিশ্বভারতীর পৌষ মেলার আদলে মেলা করার পথে হাঁটলেও হাঁটতে পারেন তারা।

    First published:

    Tags: Birbhum, Santiniketan, Visva bharati

    পরবর্তী খবর