Home /News /local-18 /
Duare Ration: দুয়ারে দুয়ারে পৌঁছে যাচ্ছে রেশন, বীরভূমে শুরু হল দুয়ারে রেশন প্রকল্প

Duare Ration: দুয়ারে দুয়ারে পৌঁছে যাচ্ছে রেশন, বীরভূমে শুরু হল দুয়ারে রেশন প্রকল্প

দুয়ারে দুয়ারে পৌঁছে যাচ্ছে রেশন, জোর কদমে বীরভূমে শুরু হল দুয়ারে রেশন প্রকল্প

দুয়ারে দুয়ারে পৌঁছে যাচ্ছে রেশন, জোর কদমে বীরভূমে শুরু হল দুয়ারে রেশন প্রকল্প

Duare Ration: রেশন দোকানে না গিয়ে নিজের পাড়াতেই রেশন সামগ্রী পেতে উদগ্রীব হয়ে উঠেছিলেন তাঁরা।

  • Share this:

    #বীরভূম : এতদিন পাইলট প্রজেক্ট হিসাবে চলছিল দুয়ারে রেশন প্রকল্প। পাইলট প্রজেক্ট (Duare Ration) হিসাবে এই প্রকল্প শুরু হওয়ার পর থেকেই উপভোক্তাদের মধ্যে লক্ষ্য করা যায় চরম আগ্রহ।

    রেশন দোকানে না গিয়ে নিজের পাড়াতেই রেশন সামগ্রী পেতে উদগ্রীব হয়ে উঠেছিলেন তারা। এবার এই প্রকল্প(Duare Ration) পুরোপুরি ভাবে শুরু হতেই পুরোদমে কাজ শুরু হয়ে গেল বীরভূমে।

    এই প্রকল্পের উদ্বোধনের পর বুধবার থেকেই বীরভূমের বিভিন্ন জায়গার পাশাপাশি সিউড়ী এক নম্বর ও দু'নম্বর ব্লকের(Duare Ration) বেশকিছু গ্রামে রেশন সামগ্রী নিয়ে পৌঁছাতে লক্ষ্য করা গেল রেশন ডিলারদের। সেখানে তারা নিয়ম অনুসারে উপভোক্তাদের রেশন কার্ড দেখে ই-পস মেশিনে সেই কার্ডের নম্বর দিয়ে বায়োমেট্রিক ভেরিফিকেশন অথবা

    এসএমএস মারফত ভেরিফিকেশন করার পর তাদের হাতে তুলে দিলেন প্রাপ্য রেশন সামগ্রী(Duare Ration)। দূরের রেশন দোকানে না গিয়ে হাতের কাছে এই সামগ্রী পাওয়াই স্বাভাবিক ভাবেই খুশি উপভোক্তারা।

    এদিন বীরভূমের সিউড়ির(Duare Ration) এক নম্বর ব্লকের অন্তর্গত গোরুইঝড়া ও সিউড়ি দু'নম্বর ব্লকের অন্তর্গত হাটজান বাজারের বেশ কিছু এলাকায় রেশন ডিলারদের রেশন সামগ্রী পৌঁছে দিতে দেখা যায়। গোরুইঝড়া গ্রামের ফুল মহঃ নামে স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, "দূরে আমাদের রেশন দোকানে গিয়ে আগে রেশন সামগ্রী আনতে হতো। দূরের পাশাপাশি আরও একজন ঝঞ্ঝাট ছিল লাইন দিয়ে দাঁড়িয়ে থাকা। এখন আমরা হাতের কাছে এই রেশন সামগ্রী পেয়ে সবাই খুশি।"

    রেশন ডিলার মনি রায় জানিয়েছেন, "উদ্বোধনের পরেই আমরা গাড়ি এবং মালপত্র নিয়ে পৌঁছে গিয়েছি পাড়ায় পাড়ায়। এতে উপভোক্তারাও খুশি। তবে আমাদের কিছু সমস্যা রয়েইছে লেবার এবং গাড়ি নিয়ে। তবে আশা করছি ধীরে ধীরে এই সকল সমস্যা দূর হয়ে যাবে।"

    প্রসঙ্গত, বীরভূমে ৯৬৩ রেশন ডিলার(Duare Ration) রয়েছেন। এই সংখ্যক রেশন ডিলারদের মধ্যে প্রথম দিকে ১৫ শতাংশ রেশন ডিলারদের নিয়ে শুরু হয় পাইলট প্রজেক্ট। পরে প্রকল্পের উদ্বোধনের আগে এই প্রকল্পের সঙ্গে যুক্ত করা হয় জেলার ৪৮২ জন রেশন ডিলারকে। এখন এই প্রকল্পের উদ্বোধনের পর জেলার ৪৪ লক্ষ ২০ হাজার ৫৩৭ গ্রাহকের কাছেই রেশন সামগ্রী পৌঁছে যাবে বলে জানা যাচ্ছে সূত্র মারফত।

    মাধব দাস

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Birbhum, Birbhum news, Duare Ration, Suri

    পরবর্তী খবর