Home /News /local-18 /
Birbhum News:বসন্ত উৎসব পালিত বীরভূমের মেটেলা উচ্চ বিদ্যালয়ে

Birbhum News:বসন্ত উৎসব পালিত বীরভূমের মেটেলা উচ্চ বিদ্যালয়ে

title=

দিনভর নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে মেতে উঠে স্কুলের পড়ুয়ারা। নাচ, গান, কবিতা পরিবেশনের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকা এবং পড়ুয়াদের আবির খেলায় মাততে দেখা যায়

  • Share this:

    বীরভূম : বীরভূমের(Birbhum) প্রত্যন্ত গ্রাম মেটেলা। এই গ্রামের স্কুলে কোনওদিন  বসন্ত উৎসব অথবা অন্য কোন উৎসব হয়নি। করোনাকাল কাটিয়ে স্কুল খোলার পর এবার প্রথম  উদ্যোগ নেওয়া হয় বসন্ত উৎসব পালনের । এমন অভিনব উদ্যোগের জন্য পড়ুয়ারা তাদের প্রধান শিক্ষককে(Headmaster) কৃতিত্ব দিয়েছেন। করোনাকালে এমনিতেই প্রায় দু বছরের কাছাকাছি সময় বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। বর্তমানে সংক্রমণ কম থাকার কারণে নতুন করে শুরু হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে পঠন-পাঠন। আর এই পঠন পাঠন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে  বসন্ত উৎসব পেয়ে খুশি স্কুলের পড়ুয়ারা।বুধবার বীরভূমের দুবরাজপুর(Dubrajpur) ব্লকের অন্তর্গত মেটেলা(Metela) গ্রামের মেটেলা উচ্চ বিদ্যালয়ে ধুমধামের সঙ্গে পালন করা হলো  বসন্ত উৎসব।

         শান্তিনিকেতনের(Shantiniketan) মতো না হলেও শান্তিনিকেতনের আদলেই এদিন এই স্কুলের শিক্ষক শিক্ষিকা এবং পড়ুয়ারা বসন্ত উৎসবের আয়োজন করেন।  দিনভর নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে মেতে উঠে স্কুলের পড়ুয়ারা। নাচ, গান, কবিতা পরিবেশনের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকা এবং পড়ুয়াদের আবির খেলায় মাততে দেখা যায়।স্কুলের প্রধান শিক্ষক কল্যাণ দে জানান, "আমাদের এই বিদ্যালয় একেবারে গ্রামবাংলার পড়ুয়াদের নিয়ে চলে। দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকার পর সম্প্রতি স্কুল খুলেছে। আবার মাধ্যমিক পরীক্ষা(Madhyamik Examination) ইত্যাদির জন্য স্কুল বন্ধও ছিল। তবে খুব অল্প সময়ের মধ্যে মাত্র তিন-চার দিনের মধ্যে আমরা এই গ্রাম বাংলার পড়ুয়াদের সঙ্গে নিয়েই প্রস্তুতি সেরে ফেলেছি এবং এই বসন্ত উৎসবের আয়োজন করতে সক্ষম হয়েছি।"পড়ুয়ারা জানিয়েছে, এর আগে সেই ভাবে আমাদের স্কুলে কোনো অনুষ্ঠানের হয়নি। এই প্রথম এইভাবে একটি বসন্ত উৎসব পেয়ে খুব খুশী তারা।

    মাধব দাস,

    First published:

    Tags: Birbhum, Birbhum news

    পরবর্তী খবর