Home /News /local-18 /
Birbhum: বিকল্প পৌষ মেলা কতটা পরিপূরক হবে শান্তিনিকেতনের পৌষ মেলার!

Birbhum: বিকল্প পৌষ মেলা কতটা পরিপূরক হবে শান্তিনিকেতনের পৌষ মেলার!

বিকল্প পৌষমেলা

বিকল্প পৌষমেলা

বাংলা সংস্কৃতি মঞ্চ এবং বোলপুরের ব্যবসায়ী সমিতির সদস্যরা বিকল্প একটি পৌষ মেলার আয়োজন করেছে বোলপুর ডাকবাংলো মাঠে।

  • Share this:

    মাধব দাস, বীরভূম : করোনা সংক্রমণের কারণে গত বছর পৌষ মেলার আয়োজন হয়নি পূর্ব পল্লীর মাঠে। এবছর ছোট করে হলেও পৌষ মেলার আয়োজন করবে বিশ্বভারতী (Vishwabharati) এমনটাই আশা ছিল আপামর শান্তিনিকেতনের (Shantiniketan) বাসিন্দাদের মধ্যে। তবে সেই পদক্ষেপ নিল না বিশ্বভারতী (Vishwabharati) কর্তৃপক্ষ। এমত অবস্থায় বাংলা সংস্কৃতি মঞ্চ এবং বোলপুরের (Bolpur) ব্যবসায়ী সমিতির সদস্যরা বিকল্প একটি পৌষ মেলার আয়োজন করেছে বোলপুর (Bolpur) ডাকবাংলো মাঠে।

    বিকল্প এই পৌষ মেলা আজ অর্থাৎ ২৩ ডিসেম্বর থেকে শুরু হবে এবং চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। তবে এই বিকল্প পৌষ মেলা কতটা পরিপূরক হবে শান্তিনিকেতনের (Shantiniketan) ঐতিহ্যবাহী পৌষ মেলার, এই প্রশ্নই এখন ঘোরাফেরা করছে রবীন্দ্র অনুরাগীদের মধ্যে। বিকল্প এই পৌষ মেলা নিয়ে প্রথম থেকেই ব্যবসায়ী সমিতির সদস্যরা জানিয়েছেন, এই মেলার আয়োজন অন্ততপক্ষে দুধের স্বাদ ঘোলে মিটবে।

    বিকল্প পৌষ মেলা নিয়ে গত কয়েকদিন ধরে চরম তৎপরতা লক্ষ্য করা যায় মেলার আয়োজকদের মধ্যে। মেলার মাঠে যুদ্ধকালীন তৎপরতায় স্টল তৈরি করার পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকে বৈঠক করে রূপরেখা তৈরি করা হয়। নিরাপত্তা নিয়ে যাতে কোনরকম খামতি না থাকে তার জন্য প্রশাসন সমস্ত রকম ব্যবস্থা গ্রহণ করেছে এবং সিসিটিভি ক্যামেরা সহ অন্যান্য ব্যবস্থাপনাও প্রস্তুত। বোলপুর ব্যবসায়ী সমিতির সদস্য আমিনুল হুদা জানিয়েছেন, "প্রস্তুতি নিয়ে কোথাও কোনো রকম খামতি রাখা হয়নি। প্রশাসনিকভাবেও সমস্ত রকম নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। দুটি মাঠ মিলে ৫০০টির কাছাকাছি স্টল পরিপূর্ণ হয়ে গিয়েছে।"

    মেলার পরিপূর্ণতা নিয়ে তিনি জানিয়েছেন, "আমার মনে হয় শান্তিনিকেতনের পৌষ মেলার পরিপূরক হয়ে উঠবে এই মেলা। মেলা মানেই হলো মিলনক্ষেত্র। আর সেই মিলনক্ষেত্র যেখানেই হোক, রাস্তার এপারে আর ওপারে। আগে হত পৌষ মেলার মাঠে, এখন হচ্ছে ডাকবাংলো মাঠে। সেই জন্য আমার মনে হয় না বিশেষ ফারাক হবে।" বিকল্প এই মেলা নিয়ে প্রথম থেকেই স্থানীয় বাসিন্দাদের মধ্যে আলাদা উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গিয়েছে। ইতিমধ্যেই মানুষের আনাগোনা শুরু হয়েছে এই মেলায়। উদ্যোক্তারা ছাড়াও আপামর বোলপুরের বাসিন্দারাও এই মেলার সফলতার দিকে তাকিয়ে রয়েছেন।

    First published:

    Tags: Birbhum, Bolpur, Shantiniketan

    পরবর্তী খবর