• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • বনগাঁ শহরের সৌন্দর্য্যের লক্ষ্যে শুরু ববৃক্ষরোপণ, সরানো হচ্ছে ব্যানার

বনগাঁ শহরের সৌন্দর্য্যের লক্ষ্যে শুরু ববৃক্ষরোপণ, সরানো হচ্ছে ব্যানার

গাছের গায়ে পেরেক পুঁতে বিভিন্ন ব্যানার লাগানো হয়েছে, যার ফলে নষ্ট হচ্ছে সৌন্দর্যায়ন এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে গাছগুলি।

গাছের গায়ে পেরেক পুঁতে বিভিন্ন ব্যানার লাগানো হয়েছে, যার ফলে নষ্ট হচ্ছে সৌন্দর্যায়ন এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে গাছগুলি।

গাছের গায়ে পেরেক পুঁতে বিভিন্ন ব্যানার লাগানো হয়েছে, যার ফলে নষ্ট হচ্ছে সৌন্দর্যায়ন এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে গাছগুলি।

  • Share this:

    রাতুল ব্যানার্জি, উত্তর ২৪ পরগনা: একদিকে যখন করোনা মহামারী তখনই গত বছর এবং এই বছর আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড়। গতবছর করোনা মহামারীর মাঝে পশ্চিমবঙ্গ রাজ্যের দুই ২৪ পরগনায় ভয়াবহ আকার ধারণ করেছিল ঘূর্ণিঝড় আম্ফান। ঠিক এক বছরের ব্যবধানে এবারও রাজ্যে আরেক ঘূর্ণিঝড় ইয়াস যথেষ্ট ক্ষয়ক্ষতি করে। যার ফলে রাজ্যের গাছপালার বহু ক্ষতি হয়। যখন করোনার দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের ঘাটতি দেখা গেল আর ঠিক সেই সময় ঘূর্ণিঝড়ের জেরে গাছপালার ক্ষয়ক্ষতি।

    এই পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের নির্দেশে রাজ্যের বিভিন্ন জেলা বিশেষ করে দুই ২৪ পরগনায় যে পরিমাণ ম্যানগ্রোভ অরণ্যের ক্ষয়ক্ষতি হয়েছে তা পুনরায় আগের জায়গায় ফিরিয়ে আনতে জোর দেওয়া হয়েছে ম্যানগ্রোভ অরণ্য রোপনে। ইতিমধ্যেই উত্তর ২৪ পরগনা জেলায় বিভিন্ন পৌরসভা থেকে শুরু করে পঞ্চায়েত স্তরে অরণ্য সপ্তাহ পালনের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। সেই অনুযায়ী চলছে অরণ্য সপ্তাহ।

    রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বনমহোৎসবে জানিয়েছেন, রাজ্যের বিস্তীর্ণ এলাকায় প্রায় ১৫ কোটি ম্যানগ্রোভ অরণ্য রোপণের পরিকল্পনা নেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। এছাড়াও রয়েছে প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে রাজ্যে প্রায় ৩৫০ টি বনসৃজন গড়ার পরিকল্পনাও। সেই অনুযায়ী বনগাঁ পৌরসভার উদ্যোগে ১৫ হাজার ম্যানগ্রোভ রোপনের পরিকল্পনা নিয়ে শুরু হয়েছে অরণ্য সপ্তাহ। এছাড়াও রয়েছে যশোর রোডের ধারে শতাব্দীপ্রাচীন গাছের সৌন্দর্যায়ন ও সবুজায়নের লক্ষ্যে নেওয়া হয়েছে প্রয়োজনীয় পদক্ষেপ। সেই পরিপ্রেক্ষিতে শুক্রবার শহরের যশোর রোডের দুইধারের গাছগুলিতে পোঁতা ফ্লেক্স এবং পেরেক তোলার কাজ শুরু করল বনগাঁ পৌরসভা।

    এ দিন বনগাঁ পৌরসভার নবনির্বাচিত পৌর প্রশাসক গোপাল শেঠ মহাশয় নিজে দাঁড়িয়ে থেকে হাতুড়ি ব্যবহার করে পেরেক তুলতে সাহায্য করেন। বনগাঁ শহরের চাকদহ রোড ও যশোর রোডের দুই ধারের এই গাছ শতাব্দীপ্রাচীন এবং বিভিন্ন বিজ্ঞাপনের ব্যানারে ও ফ্লেক্সে ঢেকে গিয়েছে এই শিশু গাছগুলি। গাছের গায়ে পেরেক পুঁতে বিভিন্ন ব্যানার লাগানো হয়েছে, যার ফলে নষ্ট হচ্ছে সৌন্দর্যায়ন এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে গাছগুলি। বনগাঁ পৌরসভার প্রশাসক গোপাল শেঠ বলেন, বনগাঁ শহরের মুখ ঢেকে গিয়েছে ব্যানার-পোস্টারে। শহরের সৌন্দর্য বৃদ্ধি ও সবুজায়নের লক্ষ্যে আমাদের এই পদক্ষেপ ধারাবাহিক ভাবে চলতে থাকবে আগামীদিনেও।

    Published by:Shubhagata Dey
    First published: