Home /News /local-18 /
Alipurduar: ব্যস্ত জীবন থেকে মুক্তি পেতে এবার গন্তব্য হোক ছোট্ট পাহাড়ী গ্রাম সাংসের

Alipurduar: ব্যস্ত জীবন থেকে মুক্তি পেতে এবার গন্তব্য হোক ছোট্ট পাহাড়ী গ্রাম সাংসের

ছবির মতন প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর পাহাড়ী গ্ৰাম নাম সাংসের। 

ছবির মতন প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর পাহাড়ী গ্ৰাম নাম সাংসের। 

তিস্তা নদীর তীরে সিকিমের পাহাড়ের কিনারায় লুকানো ছোট্ট মায়াবী গ্ৰাম সাংসের। রোজকার জীবনের টানাপোড়েন আর সমস্ত দুশ্চিন্তা ভুলে প্রকৃতির অনাবিল সৌন্দর্য উপভোগ করতে আসতেই হবে কালিম্পংয়ের ছোট্ট অজানা, অচেনা জনপদ সাংসের'এ।

  • Share this:

    আলিপুরদুয়ার : তিস্তা নদীর তীরে সিকিমের পাহাড়ের কিনারায় লুকানো ছোট্ট মায়াবী গ্ৰাম সাংসের। রোজকার জীবনের টানাপোড়েন আর সমস্ত দুশ্চিন্তা ভুলে প্রকৃতির অনাবিল সৌন্দর্য উপভোগ করতে আসতেই হবে কালিম্পংয়ের ছোট্ট অজানা, অচেনা জনপদ সাংসের'এ। ব্যস্ত দুনিয়া থেকে নিজেকে আড়াল করে প্রকৃতির নিবিড় টানে একাত্ম হতে এবার গন্তব্য হতেই পারে পাহাড়ের কোলেআঁকা ছবির মতন প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর পাহাড়ী গ্ৰাম সাংসের।ন্যাওড়াভ্যালি ন্যাশানাল পার্কের অন্তর্গত ডেলো পাহাড়ে ঘেরা সাংসের যেনো প্রকৃতির এক অনন্য সৃষ্টি।একদিকে সুন্দরী তিস্তার আনমনে বয়ে যাওয়া আর অন্যদিকে ছুঁই ছুঁই কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য যেনো মোহিত করে তোলে ভ্রমণ পিপাসুদের । সকালে ঘুম থেকে উঠে চায়ের কাপে চুমুক দিতে দিতে প্রকৃতির স্বাদ উপভোগ করা যায় তুষারশুভ্র কাঞ্চনজঙ্ঘাকে সাক্ষী রেখে। ব্রেড বাটারে বা লুচি আলুরদমে পেট ভরিয়ে, প্রিয় মানুষের সাথে হাতে হাত রেখে সবুজ পাহাড় ঘেরা খোলা আকাশের নিচে মেঘেদের আনাগোনা ভাসিয়ে নিয়ে যাবে দূর অজানায়, অজান্তেই কেটে যেতে পারে কয়েকটা বেলা। কালিম্পং থেকে মাত্র ১৪ কিমি দূরে, রংপো যাওয়ার পথে সবুজ পাহাড়ে ঘেরা এক ছোট্ট পাহাড়ী হ্যামলেট সাংসের।পাখি প্রেমীদের কাছে সাংসের যেনো স্বর্গ। ন্যাওড়াভ্যালি ন্যাশানাল পার্কের অন্তর্গত হওয়াও সাংসেরে বিভিন্ন পাখি ও রঙ বেরঙের প্রজাপতি দেখার আশা মিটবে।স্থানীয়দের আতিথেয়তা খুব অল্প সময়েই আপন করে নেবে আপনাকে।সাংসেরে পর্যটকদের থাকার জন্য রয়েছে বেশ কয়েকটি হোম স্টে। হোমস্টের সুস্বাদু খাবার আর সকাল সকাল চায়ের কাপে চুমুক দিয়ে কটেজের ব্যালকনি থেকেই দেখতে পাবেন অপরূপ কাঞ্চনজঙ্ঘাকে।এভাবেই পাহাড়ের কোলে প্রকৃতি ও নিজের সাথে কথোপকথনে কেটে যাবে গোটা দিন । এখানে প্রকৃতি তার সব উজার করে অভ্যর্থনা করবে আপনাকে। দুদিনের ছুটিতে কাছে-পিঠে জীবনের সমস্ত ক্লান্তি দূর করার এক আদর্শ ডেস্টিনেশন হতে পারে এই অফবিট গন্তব্য ।

    কোথায় ঘুরবেন? সাংসের থেকে ঘুরে আসুনছাঙ্গে জলপ্রপাত, হানুমান মন্দির , ডেলো পার্ক, ইত্যাদি সবই দিনে দিনেই ঘুরে আসা যায় সাংসের থেকে। যে সমস্ত ভ্রমণপ্রেমীরা সাইটসিনের দৌড়ঝাপ পছন্দ করেন না, শুধুমাত্র প্রকৃতির নির্জনতাকে উপলব্ধি করতে চান তাদের জন্য সেরা ঠিকানা হবে সাংসের।

    কি করে যাবেন? বাগডোগরা এয়ারপোর্ট বা নিউ জলপাইগুড়ি স্টেশনে নেমে শেয়ার গাড়ি করে কালিম্পং পৌছবেন। এর সেখান থেকে সাংসের । নিউ জলপাইগুড়ি থেকে সাংসের এর দূরত্ব ৮৫ কিমি। গাড়ীতে সময় লাগে ঘন্টা তিনেক।

    কখন যাবেন? প্রকৃতির অপার সৌন্দর্যে সারা বছর বিভিন্ন রুপে সেজে থাকে সাংসের। প্রকৃতির অনাবিল সৌন্দর্য উপভোগ করতে মার্চ- জুন এবং সেপ্টেম্বর- নভেম্বর আদর্শ সময় । তবে পাহাড়ের ধষের জন্য বর্ষাকাল ছেড়ে গরমেই এক চিলতে শীতলতার আমেজ পেতে ঘুরে আসতেই পারেন মেঘ পিয়নের দেশ সাংসের থেকে।

    কোথায় থাকবেন সাংসেরে রয়েছে কিছু হোমস্টে। অনলাইনে বা অফলাইনে বুকিং করেই ‌যাবেন।

    প্রতিবেদক দীপেন্দ্র লাহিড়ি। আলিপুরদুয়ার

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Alipurduar, Kalimpong, North Bengal

    পরবর্তী খবর