Home /News /life-style /
মহিলা কর্মীদের জন্য ১০ দিনের 'পিরিয়ডস লিভ' চালু করল জোম্যাটো ! বিতর্ক ট্যুইটারে !

মহিলা কর্মীদের জন্য ১০ দিনের 'পিরিয়ডস লিভ' চালু করল জোম্যাটো ! বিতর্ক ট্যুইটারে !

photo source collected

photo source collected

আমাদের দেশে পিরিয়ডস এখনও একটা ট্যাবু হয়েই থেকে গিয়েছে। সব সময় পিরিয়ডস নিয়ে মানুষের মধ্যে কানাঘুষোই চলে।

  • Share this:

    #নয়া দিল্লি: পিরিয়ডস ! অনেক মহিলাদের কাছেই পিরিয়ডস মানে যন্ত্রণাদায়ক। প্রতি মাসে মুড়ি-মুরকির মতো পেইন কিলার খেতে বাধ্য হন অনেকেই। তবুও এই যন্ত্রণা থেকে মুক্তি মেলে না। যন্ত্রণা সহ্য করেই অফিস করতে হয় মহিলাদের। আর এই কথা মাথায় রেখেই জোম্যাটো তাদের মহিলা কর্মীদের জন্য ১০ দিনের পিরিয়ড লিভের ব্যবস্থা করেছে। সিক লিভের পাশাপাশি এই লিভ নিতে পারবে মহিলারা। সারা বছরে তারা অতিরিক্ত দশটা ছুটি পাবে। এই ঘোষণার পরই সোশ্যাল মিডিয়া জুড়ে মানুষ চর্চা শুরু করেছেন। অনেকেই সমর্থন করেছেন কোম্পানির এই সিদ্ধান্তকে। আবার অন্য মতও প্রকাশ করেছেন কেউ কেউ।

    জোম্যাটোর চিফ এক্সিকিউটিভ দীপেন্দর গয়াল জানিয়েছে, "পিরিয়ডস লিভ নেওয়ার মধ্যে কোনও লজ্জার কিছু নেই, এটা দরকারি"। আমাদের দেশে পিরিয়ডস এখনও একটা ট্যাবু হয়েই থেকে গিয়েছে। সব সময় পিরিয়ড নিয়ে মানুষের মধ্যে কানাঘুষোই চলে। তবে এটা নিয়ে কানাঘুষো করার কিছু নেই। বরং কথা বলা উচিত।

    তবে সোশ্যাল মিডিয়াতে অনেকেই লিখেছেন, "মাসের মধ্যে ওই দিন গুলো কতটা কষ্ট হয়, তা শুধু মহিলারাই জানে। এই ছুটি সমর্থন যোগ্য।" আবার কেউ লিখেছেন, 'এন্ড্রোমেট্রোসিস যাদের আছে তাদের জন্য এই ছুটি খুব দরাকারি।" তবে অনেকেই আবার প্রশ্ন তুলেছেন, যে এতে মহিলাদের বেশি সুবিধা দেওয়া হচ্ছে কর্মস্থানে। দশ দিনের সিক লিভ থাকা সত্ত্বেও এই ছুটির কি দরকার? যদিও এই প্রশ্নের জবাবও রয়েছে ট্যুইটারে। একজন লিখেছেন, "পিরিয়ডের লিভ, সিক লিভ থাকা সত্ত্বেও দরকার। কারণ পিরিয়ডস প্রতিমাসে হয়। আলাদা শরীর খারাপ হলে তখন ওই মহিলা কি করবেন? " তবে এই ছুটিকে বেশির ভাগ মানুষই প্রশংসা করেছেন। এবং সকলেই বলছেন এই পিরিয়ডস লিভ অন্য অফিসগুলোতেও চালু করা উচিত।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Female employees, Zomato

    পরবর্তী খবর