৭০ দিন একটা নৌকায় আটলান্টিকের বুকে একটি মেয়ে, সঙ্গী শুধু ৪০ কেজি চকোলেট

৭০ দিন একটা নৌকায় আটলান্টিকের বুকে একটি মেয়ে, সঙ্গী শুধু ৪০ কেজি চকোলেট
Jasmine Harrison's photograph tweeted by Atlantic Campaign.

কনিষ্ঠতম মহিলা হিসেবে আটলান্টিকে ৭০ দিনের নৌকা বাইচ হ্যারিসনের; খাদ্য বলতে শুধু চকোলেট আর বিস্কুট!

  • Share this:

#লন্ডন: টানা সত্তর দিন চোখের সামনে জল আর জল। ঝড়-ঝঞ্ঝা-বৃষ্টি-তুফানও দমাতে পারেনি জেসমিন হ্যারিসনের (Jasmine Harrison) অসম্ভব জেদ এবং অফুরান প্রাণশক্তিকে। একা নৌকায় আটলান্টিক মহাসাগর জয় করা বিশ্বের কনিষ্ঠতম মহিলা হিসেবে স্বীকৃতিও পেলেন এই ২১ বছরের সাঁতার প্রশিক্ষক। যাঁর গর্বে গর্বিত গোটা যুক্তরাজ্য তথা ব্রিটেন।

নর্থ ইয়র্কশায়ারের থার্স্কের (Thirsk) বাসিন্দা জেসমিন হ্যারিসন এই অভিযানের পরিকল্পনা করে ফেলেছিলেন তিন বছর আগে। ২০১৮ সালে এক নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ নিয়ে তাঁর মনে আটলান্টিকের বুকে ভাসবার ইচ্ছা তৈরি হয় বলে জানিয়েছেন হ্যারিসন। লক্ষ্য পূরণে তিনি প্রস্তুতিও শুরু করেন। দিন-রাত এক করে আটলান্টিক জয়ের জন্য নিজেকে তৈরি করতে থাকেন তিনি। শেষে তালিস্কের উইস্কি আটলান্টিক চ্যালেঞ্জের অংশ হয়ে এবং সফল ভাবে নিজের লক্ষ্যপূরণ করে ইতিহাসে নাম লিখিয়েছেন জেসমিন।

এক সাক্ষাৎকারে হ্যারিসন জানিয়েছেন, আটলান্টিক মহাসাগরে তিনি দিনে মোট ১২ ঘণ্টা নৌকা বাইচ করেছেন। বৃষ্টি নামার আগে অধিক দূরত্ব অতিক্রম করাই তাঁর লক্ষ্য ছিল বলে জানিয়েছেন জেসমিন। জানিয়েছেন যে ১২ ঘণ্টার মধ্যে ২ ঘণ্টা তিনি টানা নৌকা টানতেন। ২ ঘণ্টা বিশ্রাম নিতেন। তার মধ্যেই ঘুমানো, স্যাটেলাইট ফোনের মাধ্যমে মায়ের সঙ্গে যোগাযোগ রাখার পাশাপাশি তিনি নৌকার সাফাইয়ের কাজ করতেন বলে জানিয়েছেন।


স্পেনের ক্যান্ডি আইল্যান্ডের লা গোমেরা থেকে যাত্রা শুরু করেছিলেন জেসমিন হ্যারিসন। গত শনিবার আন্টিগুয়ার ডকে তাঁর যাত্রা শেষ হয়। আটলান্টিক মহাসাগরে ৩ হাজার মাইল দূরত্ব ৭০ দিন তিন ঘণ্টা ও ৪৮ মিনিটে অতিক্রম করেন ব্রিটেনের এই অকুতোভয় তরুণী। জানিয়েছেন যে এই দীর্ঘ সময়ে তিনি প্রায় ৪০ কেজি চকোলেট এবং বিস্কুট খেয়েছেন।

শনিবার অভিযান শেষের পর ব্রিটেনের পতাকা উপরে তুলে ধরেন জেসমিন হ্যারিসন। রেকর্ড বুকে নাম লেখানোর পাশাপাশি চ্যারিটি হিসেবে ১০ হাজার ইউরো জমা করতে পেরেছেন জেসমিন। তাঁর আগে বিশ্বের কনিষ্ঠতম হিসেবে নৌকা টেনে আটলান্টিক মহাসাগর অতিক্রম করেছিলেন আমেরিকার কেটি স্পটজ (Katie Spotz)। ২০১০ সালে তিনি এই অভিযান চালিয়েছিলেন।

Published by:Debalina Datta
First published:

লেটেস্ট খবর