corona virus btn
corona virus btn
Loading

আগে জানতেন দুধ দিয়ে এগুলোও হয় !

আগে জানতেন দুধ দিয়ে এগুলোও হয় !

চন্দ্রবিন্দু গানে রয়েছে দুধ না খেলে হবে না ভালো ছেলে ৷ মা ঠাকুমারা বলে থাকেন দুধ খাওয়া স্বাস্থ্যের জন্য কত্ত ভালো ৷

  • Share this:

#কলকাতা: চন্দ্রবিন্দু গানে রয়েছে দুধ না খেলে হবে না ভালো ছেলে ৷ মা ঠাকুমারা বলে থাকেন দুধ খাওয়া স্বাস্থ্যের জন্য কত্ত ভালো ৷ শরীরের বল বৃদ্ধিতে দুধের নাকি জুড়ি মেলা ভার ৷ কিন্তু জানেন কি? এই দুধ দিয়ে অন্য কাজও হয়৷

১) যে কোনো পোকার কামড় ব্যথাময়। পোকার এই ব্যথা জ্বালাপোড়া সারিয়ে তুলতে পারবেন দুধ দিয়ে। দুধ এবং নুন দিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি পোকার কামড়ের স্থানে লাগান। এই মিশ্রণটি ত্বকের চুলকানি কমানোর পাশাপাশি ফোলাভাব কমিয়ে দেবে।

২) শখের চিনামাটির কাপ বা পাত্রটিতে চিড় ধরেছে ? ফাটা দাগের জন্য ফেলে দিতে যাচ্ছেন পাত্র বা কাপটি ? ভুলেও এই কাজ করবেন না। কাপ বা পাত্রটি একটি বড় পাত্রে রেখে দুধ দিয়ে ডুবিয়ে দিন। এরপর কাপ সহ দুধ জ্বাল দিতে থাকুন। দুধ ফুটে উঠলে উনুন থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। পরে কাপ বা পাত্রটি দুধ থেকে তুলে দেখবেন ফাটা দাগ বা চিড় দূর হয়ে নতুনের মত হয়ে গেছে। দুধের প্রোটিন চিনামাটির সাথে মিশে যেয়ে এই ফাটা অংশ জোড়া লাগতে সাহায্য করে।

৩) চামড়ার জিনিসপত্র দ্রুত উজ্জ্বলতা হারিয়ে ফেলে। এই উজ্জ্বলতা ফিরে আনতে দুধের জুড়ি নেই। একটি কাপড় দুধে ভিজিয়ে সেটি দিয়ে চামড়ার জিনিসপত্র মুছে ফেলুন। এরপর কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেল দেখবেন আগের মত সাইন করছে।

৪) শেভ করতে গিয়ে দেখলেন শেভিং ক্রিম শেষ। এখন কী করবেন ? গুঁড়ো দুধ এবং জল মিশিয়ে ক্রিমের মতো পেস্ট তৈরি করুন। এই পেস্টটি দিয়ে শেভ করুন।

৫) শখের বাগানের মাটি অনেক বেশি শুষ্ক হয়ে গেছে ? এই সমস্যা সমাধান করবে দুধ। ১:৪ অনুপাতে দুধ আর পানি মিশিয়ে বাগানের মাটিতে ছিটিয়ে দিন। মাটির উর্বরতা বৃদ্ধি পাবে।

৬) কাপড় থেকে দাগ তুলতে ব্যবহার করতে পারেন দুধ। কিছুটা অদ্ভুত শোনালেও দুধ দাগ দূর করতে বেশ কার্যকর। কলমের কালি দাগের উপর কিছুটা দুধ দিয়ে দিন কিছুক্ষণ ঘষুন। এই দুধে কাপড়টি সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে ধুয়ে ফেলুন।

৭) অনেক সময় ধাতব জিনিসের ওপর মরচে পড়ে যায়। দেখতে বিশ্রী দেখায় বলে অনেকেই জিনিসটি ব্যবহার করেন না। কিন্তু এই মরচে সহজেই দূর করা যায় দুধের সাহায্যে। অর্ধেক কাপ দুধ নিয়ে এতে সামান্য ভিনেগার বা লেবুর রস দিয়ে টক করে নিন। এরপর একটি কাপড় এই দুধে ভিজিয়ে মরিচা পড়া জিনিস ঘষে নিন। দেখবেন মরিচা দূর হয়ে গেছে।

৮) স্প্রে বোতলে দুধ এবং লেবুর রস একসাথে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। কাঠের আসবাবপত্রের উপরে স্প্রে করুন। দুধ আসবাবপত্র থেকে ধুলাবালি ময়লা দূর করে আসবাবপত্রে উজ্জ্বলতা বৃদ্ধি করে।

First published: June 21, 2017, 4:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर