Home /News /life-style /
Skin Care Tips: লোশন-ক্রিম তো অনেক হল! ঝলমলে, মোলায়েম ত্বক পেতে এক বার বডি বাটার ব্যবহার করে দেখলে হয় না?

Skin Care Tips: লোশন-ক্রিম তো অনেক হল! ঝলমলে, মোলায়েম ত্বক পেতে এক বার বডি বাটার ব্যবহার করে দেখলে হয় না?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Skin Care Tips: এক কথায় বডি বাটার হল ময়শ্চারাইজার। কিন্তু সাধারণ ময়শ্চারাইজারের থেকে এটা কোথায় আলাদা?

  • Share this:

#নয়াদিল্লি: বাটার মানে তো মাখন। কিন্তু বডি বাটার! না, মাখনের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। বডি বাটার আসলে এক ধরনের ময়েশ্চারাইজার। ত্বককে হাইড্রেটেড আর উজ্জ্বল রাখতে এর জুড়ি নেই। কিন্তু খুব একটা পরিচিত না হওয়ায় অনেকেই এর ব্যবহার করেন না। তবে স্বাস্থ্যজ্বল ত্বক পেতে চাইলে রূপচর্চার রুটিনে আজ থেকে রাখতেই হবে বডি বাটার।

বডি বাটার কী: এক কথায় বডি বাটার হল ময়শ্চারাইজার। কিন্তু সাধারণ ময়শ্চারাইজারের থেকে এটা কোথায় আলাদা? শিয়া বাটার, নারকেল তেল, অন্যান্য উদ্ভিজ্জ তেল এবং মাখন দিয়ে তৈরি হয় বডি বাটার। লোশন বা সাধারণ ময়েশ্চারাইজারের থেকে এটা বেশি ঘন। লোশনের প্রায় ৭০ শতাংশই জল কিংবা জলীয় উপাদান থাকে। সেখানে বডি বাটারের পুরোটাই ক্রিম এবং অল্প পরিমাণ তেল থাকে। ফলে এটা ত্বককে আরও বেশি মোলায়েম, কোমল রাখে।

শুষ্ক ত্বককে পুষ্ট এবং পুনরুজ্জীবিত করতে বডি বাটারের জুড়ি নেই। শরীরের সর্বত্র তো বটেই কনুই এবং হাঁটুর চামড়া মোলায়েম করতেও এটা কার্যকর। ত্বককে বেশি সময়ের জন্য ময়শ্চারাইজ রাখার জন্যই বডি বাটারের তৈরি।

আরও পড়ুন - কেন বার বার থমকে যাচ্ছে বর্ষা! দক্ষিণবঙ্গে বর্ষাকাল কবে থেকে, তারিখ জানিয়ে দিল হাওয়া অফিস

বডি বাটারের ব্যবহার: স্নানের পর বডি বাটার লাগানোই সবচেয়ে ভালো। গা-হাত ভালো করে মুছে নিয়ে অল্প একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। তবে ঘষলে চলবে না। আলতো হাতে মাসাজ করতে হবে। বডি বাটার লাগানোর সময় কনুই, হাঁটু, হাত এবং পায়ের দিকে বিশেষ নজর দিতে হবে। শরীরের এই অংশগুলো বেশি শুষ্ক থাকে। তাই এই জায়গাগুলোতে প্রয়োজনীয় পুষ্টি দিতে একটু বেশি বডি বাটার লাগাতে হবে।

বডি বাটার ব্যবহারের কিছু টিপস: দিনে বা রাতে যে কোনও সময় বডি বাটার ব্যবহার করা যায় তবে স্নানের পর লাগানোই সবচেয়ে ভালো। জল বেশি গরম থাকলে ত্বক দ্রুত শুষ্ক হয়ে যায়। তাই ঈষদুষ্ণ জলে স্নান করাই বুদ্ধিমানের কাজ। শুষ্ক ত্বক হলে প্রতিদিন বডি বাটার ব্যবহার করাই ভালো। সাধারণ ত্বক হলে ২-৩ দিন অন্তর ব্যবহার করতে হবে।

আরও পড়ুন - মহারাষ্ট্রে রাজ্যসভার তিন আসনে জয়ী বিজেপি, রাজস্থানে তিন আসন কংগ্রেসের

রাতে শোওয়ার আগে বাডি বাটার লাগালেও ভাল কাজ দেয়। এ ক্ষেত্রেও ত্বকে এটি লাগিয়ে হালকা হাতে মাসাজ করতে হবে। তবে পায়ে লাগালে মোজা পরে শোওয়ার পরামর্শ দেওয়া হয়। মোজা আর্দ্রতা লক করতে সাহায্য করবে, শুকনো, ক্লান্ত পায়ের পুষ্টির জন্য এটা উপযুক্ত।

Published by:Uddalak B
First published:

Tags: Skin Care

পরবর্তী খবর