লাইফস্টাইল

?>
corona virus btn
corona virus btn
Loading

জানুন কী ভাবে দৃষ্টিহীনদের সঙ্গী হয়ে উঠেছে বি মাই আইজ অ্যাপ!

জানুন কী ভাবে দৃষ্টিহীনদের সঙ্গী হয়ে উঠেছে বি মাই আইজ অ্যাপ!

৮ অক্টোবর। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহের এই বিশেষ দিনটিতে ওয়ার্ল্ড সাইট ডে বা বিশ্ব দৃষ্টি দিবস পালিত হয়।

  • Share this:

#নয়াদিল্লি: ৮ অক্টোবর। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহের এই বিশেষ দিনটিতে ওয়ার্ল্ড সাইট ডে বা বিশ্ব দৃষ্টি দিবস পালিত হয়। এই দিনটি সাধারণত দৃষ্টিশক্তিহীন মানুষজন ও তাঁদের সমস্যার কথা তুলে ধরে। সমাজের মূল স্রোতে তাঁদের ফিরিয়ে আনার কথা বলে। তবে বর্তমানে বিশেষ করে করোনা আবহের জেরে যে নিউ নর্ম্যাল পৃথিবীতে প্রবেশ করেছে মানুষজন, তাতে আরও সমস্যায় পড়েছেন এই দৃষ্টিশক্তিহীন মানুষজন। বলা বাহুল্য, তা দূর করার লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে। যার ফসল হল বি মাই আইজ অ্যাপ। এই অ্যাপের সাহায্যে পরোক্ষ ভাবে উপকৃত হচ্ছেন দৃষ্টিহীনরা। ডিজিট্যালি তাঁদের সাহায্য করতে এগিয়ে আসছেন যে কোনও অপরিচিত ব্যক্তি।

কী এই বি মাই আইজ অ্যাপ? এই অ্যাপ দৃষ্টিশক্তিহীন ও স্বেচ্ছায় সাহায্যকারী ব্যক্তির মধ্যে একটি সেতু হিসেবে কাজ করে। এ ক্ষেত্রে অ্যাপের মাধ্যমে দৃষ্টিহীনরা তাঁদের সাহায্যকারী ব্যক্তিকে নির্বাচনও করতে পারেন। পরে এই নির্বাচিত ব্যক্তিই হয়ে ওঠেন সংশ্লিষ্ট দৃষ্টিহীনের সঙ্গী। এ ক্ষেত্রে ভৌগোলিক সীমানার কোনও বিধিনিষেধ নেই। পৃথিবীর যে কোনও প্রান্তের দৃষ্টিহীন মানুষ অপরিচিত অন্য কোনও ব্যক্তির সাহায্য নিতে পারেন।
সাধারণত, যাঁদের চোখে নানা সমস্যা রয়েছে বা যাঁরা একেবারেই চোখে দেখতে পান না, তাঁরা তাঁদের দৈনন্দিন কাজের জন্য অন্যের দ্বারস্থ হন। কিন্তু বর্তমানে সামাজিক দূরত্বের নিয়মবিধির জেরে নিজেদের দৈনন্দিন জীবনেও নানা সমস্যায় পড়েছেন দৃষ্টিহীন ব্যক্তিরা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন একা একা রোজকার কাজ করা বা অন্যের থেকে দূরত্ব বজায় রেখে জীবনধারণ এঁদের কাছে খুব কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। তা সে বাইরে বেরনো হোক কিংবা নিজের প্রয়োজনে কিছু কেনাকাটা করা। সংক্রমণের আতঙ্কে অনেকে চেয়েও এই মানুষজনদের সাহায্য করতে পারছেন না। আর এই জটিল পরিস্থিতিতে সমাধানের পথ দেখাচ্ছে প্রযুক্তি। টেক এক্সপার্টরা জানাচ্ছেন, ইতিমধ্যেই বাজারে খাবার, ওষুধ ডেলিভারি থেকে শুরু করে নানা পেমেন্ট অ্যাপ রয়েছে। এই পরিস্থিতিতে দৃষ্টিহীনদের পাশে দাঁড়াতে এই বি মাই আইজ অ্যাপের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০১৫ সালে অ্যাপটির লঞ্চ হয়। প্রস্তুতকারী সংস্থা সূত্রে খবর, অ্যাপের ডেভেলপররা এই অ্যাপ বানাতে গিয়ে বিস্তর গবেষণা চালিয়েছেন। এ ক্ষেত্রে একজন দৃষ্টিহীন মানুষের সম্ভাব্য দৈনন্দিন কাজের তালিকাকেও মাথায় রাখা হয়েছে। কোথায় পাওয়া যাবে এই অ্যাপ? আপনার স্মার্টফোনেই পাওয়া যাবে বি মাই আইজ অ্যাপ। তবে শুধু অ্যান্ড্রয়েড নয়, আইওএস ভার্সনেও থাকছে এই অ্যাপ। লোকেশন ও টাইম জোন অনুযায়ী অ্যাপের সেটিংসে বদলে যাবে ভাষা। আর দৃষ্টিহীনদের দৈনন্দিন কাজে তাঁদের সাহায্য করবে। হয়ে উঠবে তাঁদের দৃষ্টি। উল্লেখ্য, সম্পূর্ণ বিনামূল্যে এই অ্যাপের পরিষেবা পাওয়া যাবে। পাশাপাশি এই অ্যাপ ব্যবহার করতে গিয়ে বা নেটওয়ার্ক কানেক্ট করতে গিয়ে ভৌগোলিক এলাকাভিত্তিক কোনও সমস্যার সম্মুখীন হতে হবে না।
Published by: Akash Misra
First published: October 8, 2020, 8:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर