Home /News /life-style /
World Obesity Day 2021: সাধারণত জীবনযাপনের কোন দিকগুলো ওজন বাড়িয়ে তোলে ?

World Obesity Day 2021: সাধারণত জীবনযাপনের কোন দিকগুলো ওজন বাড়িয়ে তোলে ?

World Obesity Day 2021: সাধারণত জীবনযাপনের কোন দিকগুলো ওজন বাড়িয়ে তোলে?

World Obesity Day 2021: সাধারণত জীবনযাপনের কোন দিকগুলো ওজন বাড়িয়ে তোলে?

১৯৭৫ সাল থেকে সারা বিশ্বে সামগ্রিক ভাবে ওবেসিটি বেড়ে গিয়েছে প্রায় তিন গুণ; প্রতি পাঁচজন শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে অন্তত একজন ও?

  • Share this:

World Obesity Day 2021: বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র সঙ্গে হাত মিলিয়ে প্রতি বছর ৪ মার্চ ওয়ার্ল্ড ওবেসিটি ডে বা বিশ্ব স্থূলতা দিবস উদযাপন করে থাকে একটি অলাভজনক সংস্থা। এর নাম ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশন। চলতি বছরেও তারা অস্বাভাবিক ওজন বেড়ে যাওয়ার বিষয়টি নিয়ে উদ্বেগে রয়েছে এবং সাধ্যমতো বিশ্ববাসীকে সচেতন করার চেষ্টা করছে। কেন না, সাম্প্রতিক পরিসংখ্যান বলছে যে ১৯৭৫ সাল থেকে সারা বিশ্বে সামগ্রিক ভাবে ওবেসিটি বেড়ে গিয়েছে প্রায় তিন গুণ; প্রতি পাঁচজন শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে অন্তত একজন ওবেসিটিতে আক্রান্ত বলেও জানা যাচ্ছে।

এই করোনাকালীন পরিস্থিতিতে বিষয়টি নিয়ে চিন্তাভাবনা প্রয়োজন। কেন না, বেশ কিছু চিকিৎসক বলছেন যে অতিরিক্ত স্থূলতার ক্ষেত্রে কোভিড ১৯-এর ভ্যাকসিন কাজ করবে না। তাঁরা বলছেন যে ওবেসিটি একজন ব্যক্তির অভ্যন্তরীণ রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ওবেসিটি ডায়াবেটিস এবং হৃদরোগের দিকেও ঠেলে দেয় রোগীকে। পরিণামে তাঁদের শরীরে সাইটোকিন নামে একধরনের প্রোটিনের নিঃসরণ বেশি হয় যা কোভিড ১৯-এ আক্রান্ত হলে দেহের পেশিগুলিকে দুর্বল করে দেয়। সব মিলিয়ে, করোনার ভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য ক্ষমতা আর থাকে না। সেই কারণেই ওবেসিটি যাঁদের আছে, তাঁদের শরীরে করোনার ভ্যাকসিন রোগপ্রতিরোধ ক্ষমতা তেমন ভাবে গড়ে তুলতে পারবে না বলে দাবি করছেন তাঁরা।

তাই বিশ্ব স্থূলতা দিবসে ওজন কেন অস্বাভাবিক রকমের বেড়ে যায়, তা প্রাথমিক দিকগুলো একবার দেখে নেওয়া যাক! যা আমাদের সচেতন হতে সাহায্য করবে!

১. কত পরিমাণ ক্যালোরি শরীরে যাচ্ছে আর কত পরিমাণ ক্যালোরি বার্ন হচ্ছে, এই দুইয়ের অনুপাতেই ওজন বাড়া নির্ভর করে। অর্থাৎ ক্যালোরি কম বার্ন হলে ওজন বাড়বেই! তাই ডায়েটিসিয়ানের সঙ্গে কথা বলে দিনে কতটা ক্যালোরি ইনটেক করা যায়, তা মেপে নিতে হবে।

২. ফ্যাট আর সুগার ওজন হু-হু করে বাড়িয়ে দেয়। তাই এই ধরনের খাবার থেকে যতটা সম্ভব দূরে থাকা উচিৎ।

৩. শরীরচর্চার অভাবেও ওজন বাড়ে, তাই প্রতি দিন নিয়ম করে এক্সারসাইজ করা উচিৎ।

৪. টাইপ ২ ডায়াবেটিস, হার্টের অসুখ, হাই ব্লাড প্রেশার, স্ট্রোক এবং কয়েক ধরনের ক্যানসার থেকেও ওজন বাড়ার সমস্যা দেখা দেয়। তাই ওজন বেড়ে চললে একবার ডাক্তার দেখিয়ে নেওয়া ঠিক হবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Obesity, WHO

পরবর্তী খবর