Home /News /life-style /
World Kidney Day 2022: ফুলকপি, বাঁধাকপি, ধনে... কোন কোন খাবারে ভালো থাকবে কিডনি? বিশ্ব কিডনি দিবসে রইল তারই সন্ধান

World Kidney Day 2022: ফুলকপি, বাঁধাকপি, ধনে... কোন কোন খাবারে ভালো থাকবে কিডনি? বিশ্ব কিডনি দিবসে রইল তারই সন্ধান

Foods for Kidneys: কিডনির (World Kidney Day 2022) বারোটা না বাজাতে চাইলে ঘরে তৈরি খাবারের বিকল্প নেই কারণ এতে আপনি সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারবেন।

  • Share this:

    #নয়াদিল্লি: কিডনির যত্ন নিতে চাইলে এবং কিডনির কার্যকারিতা বাড়াতে হলে এবার নড়েচড়ে বসার সময় এসেছে। জাঙ্ক ফুডে আসক্তি থাকলে এবার অভ্যাস বদলান। বিশেষজ্ঞরা বলছেন, কিডনির (World Kidney Day 2022) বারোটা না বাজাতে চাইলে ঘরে তৈরি খাবারের বিকল্প নেই কারণ এতে আপনি সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারবেন।

    আরও পড়ুন- কেবল অভিনেতা নন, চিত্রশিল্পীও! তুলির টানে মাতৃত্বকে সম্মান জানালেন সলমান খান

    কিডনির (World Kidney Day 2022) স্বাস্থ্য ভালো রাখতে হলে নিয়মিত এবং প্রচুর জল খাওয়া অবশ্য কর্তব্য। জল কিডনি থেকে সোডিয়াম এবং টক্সিন পরিষ্কার করতে সাহায্য করে এবং দীর্ঘস্থায়ী কিডনির রোগের ঝুঁকি কমায়। তবে মাথায় রাখবেন, জল খাওয়ার পরিমাণ নিয়ে অসতর্ক হবেন না। কম জল খাওয়া এবং অতিরিক্ত হাইড্রেশন দুই’ই কিডনির স্বাস্থ্যের (World Kidney Day 2022) অবনতি ঘটাতে পারে। নুন খাওয়া কমাতে হবে এবং প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলতে হবে। সোডিয়াম বেশি হলে তা শরীর থেকে বের করে দেওয়ার জন্য কিডনির উপর চাপ পড়ে।

    কিডনির স্বাস্থ্য (World Kidney Day 2022) রক্ষা করতে গেলে খাদ্যে সোডিয়াম, কোলেস্টেরল এবং চর্বি কম হওয়া উচিত, বলছেন বিশেষজ্ঞরা। কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য এবং ফল, শাকসবজি বেশি খাওয়া উচিত। প্রোটিন খাওয়ার বিষয়ে সচেতন থাকুন। অত্যধিক প্রোটিন রক্তে বর্জ্য তৈরি করতে পারে।

    আরও পড়ুন- কিছুতেই আসছে না ঘুম? গাঢ় ঘুমের চাবিকাঠি শোয়ার আগে এই কয়েকটি যোগাসন!

    কিডনির জন্য সেরা খাবারের সন্ধান রইল এখানে।

    ১. বাঁধাকপি: কম সোডিয়াম যুক্ত বাঁধাকপি ভিটামিন K, C, B6 এর উৎস। এতে ফাইবার এবং ফলিক অ্যাসিডও রয়েছে এবং কিডনিকে সুস্থ রাখতে ও কার্ডিওভাসকুলার স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করার জন্য এতে প্রচুর ফাইটোকেমিক্যাল রয়েছে। স্যুপ, স্যালাডে বা শুধু নুন মরিচ দিয়েও খেতে পারেন বাঁধাকপি।

    ২. ধনে: ধনে বীজ কিডনির কার্যকারিতা বাড়ায়। এটি মূত্রবর্ধক হিসেবে কাজ করে এবং শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। মূত্রনালীর সংক্রমণের চিকিত্সার ক্ষেত্রেও কার্যকরী ধনে বীজ।

    ৩. ক্র্যানবেরি: ক্র্যানবেরি ফ্ল্যাভোনয়েড এবং অন্যান্য পলিফেনল সমৃদ্ধ। এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ইউটিআইগুলি নিরাময়ে সাহায্য করে।

    ৪. ফুলকপি: ফুলকপি কিডনির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সবজিগুলির মধ্যে একটি। মাত্র এক কাপ রান্না করা ফুলকপিতে ১৯ মিলিগ্রাম সোডিয়াম, ১৭৬ মিলিগ্রাম পটাসিয়াম এবং ৪০ মিলিগ্রাম ফসফরাস রয়েছে, যা কিডনির কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে। ভিটামিন সি, কে এবং বি সমৃদ্ধ এবং অনেক পুষ্টির উত্স, ফুলকপি প্রদাহ বিরোধী যৌগে ঠাসা এবং এতে ফাইবারও রয়েছে প্রচুর। ফুলকপি ভাপিয়ে বা স্যুপ, ফুলকপি মাখা, নানাভাবেই এটি খেতে পারেন।

    ৫. নেটল পাতা: নেটল পাতা কিডনির সমস্যা, মূত্রনালীর সংক্রমণ এবং কিডনিতে পাথরের চিকিৎসার একটি প্রাকৃতিক উপায়। নেটল পাতা রক্ত ​​পরিশোধন বাড়াতে, ক্রিয়েটিনিনের মাত্রা কমাতে, প্রস্রাবের উন্নতি ঘটাতে এবং কিডনির প্রদাহ নিয়ন্ত্রণে সহায়ক।

    ৬. বেরি: ক্র্যানবেরি, স্ট্রবেরি, ব্লুবেরি, রাস্পবেরিতে প্রচুর পুষ্টি এবং একাধিক ভিটামিন রয়েছে। এগুলি অ্যান্টিঅক্সিডেন্ট ফাইটোনিউট্রিয়েন্টের দুর্দান্ত উত্স যা শরীরে প্রদাহ কমায় এবং কিডনির সুস্বাস্থ্যের জন্য কোষের ক্ষতি প্রতিরোধ করতে সহায়তা করে। সিরিয়ালে মিশিয়ে, স্মুদি, স্যালাডে মিশিয়ে খাওয়া যায় বেরি।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Kidney

    পরবর্তী খবর