• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • শীত বাড়বে বায়ুদূষণ! ওয়ার্ক আউটের সময়ে এই ভুলগুলো করলেই অসুস্থ হওয়ার সম্ভাবনা!

শীত বাড়বে বায়ুদূষণ! ওয়ার্ক আউটের সময়ে এই ভুলগুলো করলেই অসুস্থ হওয়ার সম্ভাবনা!

photo source collected

photo source collected

আপাতত ধ্যানজাতীয় যে কোনও এক্সারসাইজ বাড়িতেই কোনও একটা শান্ত জায়গা দেখে করা ভাল।

  • Share this:

একটু-আধটু এক্সারসাইজ করে ঘাম ঝরালে যে শরীরের গাড়ি দিব্যি তরতর করে এগিয়ে চলে, এ কথা সবারই কম-বেশি জানা আছে। কিছু মানুষ বাদ দিয়ে মোটামুটি সকলেই টুকটাক ব্যায়াম করেনও। বেশিরভাগ স্বাস্থ্যসচেতন মানুষই নয় সকালের দিকে বা বিকেলের দিকে হাঁটতে যান। পরিবেশ-বিশেষজ্ঞরা বলছেন যে এই দু'টি সময়েই বাতাসে দূষণের পরিমাণ থাকে সব চেয়ে বেশি। বিশেষ করে শীতকালে বায়ুতে দূষিত কণার পরিমাণ বেড়ে যায়। অনেকেই অবশ্য হালফিলে ফিল্টার লাগানো ফেস মাস্ক পরেই এক্সারসাইজ করেন। কিন্তু যে কণার সাইজ ০.৩৩ ন্যানো মিটার, তাকে আটকানো খুব সহজ নয়। তা হলে এখন উপায় কী? উপায় হল একটাই! বাতাসে দূষণ যখন বেশি, তখন কিছু বিশেষ কৌশল রপ্ত করতে হবে। সেগুলো কী, দেখে নেওয়া যাক এক এক করে!

 সন্ধে বা বিকেলের দিকে দৌড়নোর বা জগিং করার অভ্যেস একটু হলেও নিয়ন্ত্রণ করতে হবে। মুখে মাস্ক থাকলেও দূষিত কণা ঠিক ফুসফুসকে আক্রমণ করবেই। এমনিতেই দৌড়লে বা জগিং করলে ড়াতাড়ি হাঁফ ধরে যায়। ফলে অক্সিজেন বেশি লাগে। মাস্ক খুলে একটু শ্বাস নিলেই বিপদ! এর পরিবর্তে বাড়ির বারান্দায় বা ছাদে হাঁটা ভাল।

 কোভিড ১৯-এর এই পরিস্থিতিতে এক্সারসাইজ হিসেবে সাইকেল চালানোর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। এতে যে শুধু শরীর ভালো থাকে তাই নয়, পরিবেশও শুদ্ধ থাকে। কিন্তু শীতের সময়ে বাইরে বেশি সাইকেল চালানো ঠিক নয়। এক ঘণ্টা সাইকেল চালালে যতটা ক্যালোরি বার্ন হয়, তার সমান সমান কোনও ব্যায়াম বাড়িতে করাই সমীচীন হবে।

 হ্রাস টানতে হবে বাইরের খেলাধুলো বা আউটডোর গেমের ক্ষেত্রেও। ফুটবল, ক্রিকেট এগুলো এখন থাক। বরং বাড়ির ছাদে বা লনে ব্যাডমিন্টন, টেনিস, টেবিল টেনিস বা বাস্কেট বল খেলা যেতে পারে।

 ব্রিদিং এক্সারসাইজ করার জন্য বা প্রাণায়াম করার ক্ষেত্রে অনেকেই পার্ক বা এমন কোনও জায়গা বেছে নেন যেখানে পর্যাপ্ত আলো ও হাওয়া আছে। আপাতত ধ্যানজাতীয় যে কোনও এক্সারসাইজ বাড়িতেই কোনও একটা শান্ত জায়গা দেখে করা ভাল।

Published by:Piya Banerjee
First published: