লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

করোনা বিষয়ে পুরুষদের চেয়ে বেশি নিয়ম মানছেন নারীরাই, বলছে সমীক্ষা!

করোনা বিষয়ে পুরুষদের চেয়ে বেশি নিয়ম মানছেন নারীরাই, বলছে সমীক্ষা!

যাঁরা তাঁকে বরাবরই অপছন্দ করে থাকেন, তাঁরা তো ঘটনা দেখে নাক সিঁটকোবেনই

  • Share this:

#নয়াদিল্লি: যাঁরা তাঁকে বরাবরই অপছন্দ করে থাকেন, তাঁরা তো ঘটনা দেখে নাক সিঁটকোবেনই! কিন্তু যাঁরা পছন্দ করেন, তাঁরাও আতঙ্কে শিউরে উঠেছেন মার্কিন মুলুকের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অতি তাচ্ছিল্যের সঙ্গে ফেস মাস্ক খুলে ফেলার ভিডিও দেখে! তাও কি না আবার কোভিড ১৯-এ আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে হোয়াইট হাউজে ফিরেই!

তা, নিউ ইয়র্ক ইউনিভার্সিটি এবং ইয়েল ইউনিভার্সিটির যৌথ এক গবেষণা সম্প্রতি দাবি তুলেছে যে ট্রাম্পের এ হেন আচরণে অবাক হওয়ার মতো কিছু নেই। কেন না তাদের সাম্প্রতিক সমীক্ষায় জানা গিয়েছে যে পুরুষদের তুলনায় নারীরাই ফেস মাস্ক পরা, সোশ্যাল ডিস্ট্যান্সিং বজায় রাখার মতো প্রাথমিক ব্যবহারিক স্বাস্থ্যবিধি বেশি মেনে চলছেন! তা, এই সমীক্ষার রিপোর্ট কি নিজের দেশের প্রেসিডেন্টের ভাবমূর্তি সাফ করার জন্য প্রকাশ করল ইউনিভার্সিটি? তাও আবার নতুন প্রেসিডেন্ট নির্বাচনের আগে?
কে জানে আদতে কোন উদ্দেশ্য লুকিয়ে রয়েছে এর নেপথ্যে। আমরা বরং আপাতত সমীক্ষা যা বলছে, তার দিকেই নজর দিই। খবর মোতাবেকে, চলতি বছরের ৯ মার্চ থেকে ২৯ মে মাস পর্যন্ত ৩০০ মার্কিন নাগরিক এবং ১৫ মিলিয়ন জিপিএস ট্র্যাক করে এই সমীক্ষা চালায় নিউ ইয়র্ক এবং ইয়েল ইউনিভার্সিটি। সেখানেই দেখা গিয়েছে যে পুরুষদের তুলনায় কোভিড ১৯-এর সঙ্গে লড়াইয়ের প্রাথমিক ব্যবহারিক স্বাস্থ্যবিধি নারীরাই বেশি মেনে চলছেন। সমীক্ষা এও দাবি করেছে যে কোভিড ১৯ সংক্রমিত বিশ্বের প্রেক্ষাপটে নারীরা পুরুষদের তুলনায় অনেক বেশি স্বাস্থ্যসচেতন। তাঁরা পুরুষদের তুলনায় অনেক বেশি নিয়ম করে নিয়মিত চিকিৎসকের কাছে যাতায়াত করেন। শুধু তাই নয়, চিকিৎসক যা বলেন, সেগুলোও পুরুষদের তুলনায় যথাযথ ভাবে পালন করতে নারীদেরই দেখা যায়। দেশের নানা ক্লিনিক ও হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে কথা বলে না কি এ হেন তথ্য উদ্ধার হয়েছে! অবশ্য নারীদের সচেতনতা বরাবরই প্রশ্নাতীত! এর আগেই প্রমাণ হয়ে গিয়েছে যে নিয়ম মেনে সচেতনার সঙ্গে গাড়ি চালান তাঁরাই, পুরুষরা নন। সেই মনোবৃত্তির প্রভাব যে স্বাস্থ্যখাতেও দেখা যাবে, এ আর এমন আশ্চর্য কী!
Published by: Akash Misra
First published: October 8, 2020, 8:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर