Home /News /life-style /

Winter Care : শীতের স্নান মানেই গ্লিসারিন সাবান; কেন ব্যবহার করবেন এটি, এর উপকারিতাই বা কী?

Winter Care : শীতের স্নান মানেই গ্লিসারিন সাবান; কেন ব্যবহার করবেন এটি, এর উপকারিতাই বা কী?

Glycerin soap

Glycerin soap

Winter Care : বাতাসে যেটুকু আর্দ্রতা আছে সেটুকু শুষে ত্বকে জোগান দেওয়ার ক্ষমতা আছে গ্লিসারিনের।

  • Share this:

#কলকাতা: শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকার কারণে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। এর উপরে আবার সাবান মাখলে ত্বক হয়ে যায় অনুজ্জ্বল ও বিবর্ণ। সাবানে ক্ষার জাতীয় পদার্থ থাকায় ত্বকের সমস্ত আর্দ্রতা শুষে নেয়। শীতকালে তাই গ্লিসারিন সাবান ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। কারণ গ্লিসারিন ত্বকের জন্য ভালো।

কেন ব্যবহার করা উচিত গ্লিসারিন সাবান?

অ্যালোভেরা জেলের মতোই গ্লিসারিন একটি হিউমেক্ট্যান্ট বা আর্দ্রতা যোগান দেওয়ার উপাদান। একটি সমীক্ষা বলছে যে বাতাসে যেটুকু আর্দ্রতা আছে সেটুকু শুষে ত্বকে জোগান দেওয়ার ক্ষমতা আছে গ্লিসারিনের। তাই শীতকালে অ্যালো ভেরা ও গ্লিসারিন মেশানো যে কোনও প্রোডাক্ট ত্বকের জন্য ভালো।

তবে বাজার থেকে গ্লিসারিন বা অ্যালোভেরা দেওয়া প্রোডাক্ট কেনার আগে একটা জিনিস দেখে নিতে হবে। অনেক সময় এরকম কিছু প্রোডাক্টে আপাতবিরোধী কিছু উপাদান থাকে যা হিউমেক্ট্যান্ট থাকা সত্ত্বেও ত্বকের কোনও কাজে আসে না।

খাঁটি গ্লিসারিন সাবান কেন ব্যবহার্য নয়?

খাঁটি গ্লিসারিন সাবান ব্যবহার অনেকটা অকারণে ভিটামিন C ট্যাবলেট খাওয়ার মতো। যখন খাবারের মাধ্যমেই শরীরে অনেকটা পরিমাণে ভিটামিন C যাচ্ছে তখন আর ট্যাবলেট খাওয়ার প্রয়োজন থাকে না। সেরকম ভাবেই খাঁটি গ্লিসারিন সাবানে ত্বকের যে খুব ভালো কিছু হয় তা-ও নয়। তবে নিশ্চিন্ত হওয়ার বিষয় হল এই যে আমরা যে গ্লিসারিন সাবান ব্যবহার করি তাতে খাঁটি গ্লিসারিন থাকে না। তাছাড়া, খুব নরম হয় বলে জলে ভিজে গেলেই খাঁটি গ্লিসারিন সাবান জলে দ্রবীভূত হয়ে অদৃশ্য হয়ে যায়।

আরও পড়ুন - পেটে অসহ্য যন্ত্রণা হয় ঋতুস্রাবের সময়ে? কী কী খেলে ব্যথা দূর হবে

গ্লিসারিন সাবানের উপকারিতা

ত্বক আর্দ্র রাখে

গ্লিসারিন একটি প্রাকৃতিক হিউমেক্ট্যান্ট, যা বাতাস থেকে আর্দ্রতা শুষে নিয়ে ত্বকে জোগান দেয়। এই কারণেই গ্লিসারিনযুক্ত সাবান ময়েশ্চারাইজড ত্বকের জন্য সেরা সাবান।

ত্বকের উপর মৃদু প্রভাব ফেলে

গ্লিসারিন ত্বকের জন্য খুব মৃদু কারণ এটি একটি নিরপেক্ষ pH ৭। এর অর্থ জলের মতোই একই pH রয়েছে এতে। যে সাবানগুলিতে গ্লিসারিন থাকে সেগুলির pH কম থাকে এবং সাধারণত ত্বকের জন্য আরও মৃদু হয়। গ্লিসারিন সাবান মুখেও ব্যবহার করা যায় কারণ মুখের ত্বক পাতলা এবং তার জন্য একটি মৃদু সাবান প্রয়োজন।

ত্বক নিরাময় করে

যখন ত্বক শুষ্ক এবং খসখসে হয়ে যায়, তখন গ্লিসারিন ত্বকে আর্দ্রতা যুগিয়ে ত্বক মেরামত করে দিকে এটি দ্রুত নিরাময় করতে দেয়। এই কারণেই গ্লিসারিন সাবান শুষ্ক ত্বক এবং অন্যান্য অবস্থার যেমন একজিমা এবং সোরিয়াসিসের জন্য সেরা সাবান।

আরও পড়ুন - শীতকালে বিছানায় কেমন লেপ-কম্বল ব্যবহার করলে ঘুম হবে শান্তির, পরিষ্কার থাকবে সহজেই? জেনে নিন এক ঝলকে

ত্বকের জন্য নিরাপদ

গ্লিসারিনকে প্রসাধনী এবং খাবারের ব্যবহারে নিরাপদ উপাদান হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এটি সব দিক থেকেই নিরাপদ।

শুষ্ক ত্বকের জন্য দুর্দান্ত

গ্লিসারিন সাবান শুষ্ক ত্বকের জন্য সেরা সাবান যা সারা বছর ব্যবহার করা যায়। বিশেষত, এটি শীতেও ত্বক আর্দ্র রাখে।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Skin Care, Winter

পরবর্তী খবর