Home /News /life-style /

Winter Excercise: কুঁড়েমি একদম নয়! শরীরচর্চায় আলসেমি করলেই ভুগতে হবে, শীতে মেদ ঝরানোর ৫ ব্যাপক কৌশল

Winter Excercise: কুঁড়েমি একদম নয়! শরীরচর্চায় আলসেমি করলেই ভুগতে হবে, শীতে মেদ ঝরানোর ৫ ব্যাপক কৌশল

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Winter Care|Free Hands|Excercise|Life Style: বাড়বে জেল্লা, রূপে-লাবণ্যে ভরে উঠবেন, সবার চোখে সহজেই পড়বেন আপনি

  • Share this:

#কলকাতা: শীতে তাপমাত্রা কমতে না কমতেই আমাদের একরাশ আলস্য জুড়ে বসে। একথায় একমত হবেন না এমন মানুষ খঁজে পাওয়া দায়। শীত আমাদের শারীরিক ক্রিয়াকলাপের মাত্রা কমিয়ে দেয়। উপরন্তু শীতকাল মানেই হরেক রকমের খাবারের লোভ। কিন্তু এই শীতেও ফিট থাকতে, সহজে ওজন ঝরাতে আমরা এই কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে পারি।

একটু কাঁপুনি

শীতপ্রবাহের হাড়কাঁপুনি থেকে বাঁচতে আমরা সাধারণত খুব ভোরে গরম কাপড় ছাড়া হাঁটতে বেরোতে চাই না। ঠিক যখন আবহাওয়া সহনীয় হয়, সেটা বিকেল হোক বা সন্ধ্যায় তখন বাইরে বেরোনো উচিত। চেষ্টা করতে হবে হালকা কিছু পোশাক পড়ে বেরোতে। শুনলে বিস্ময় লাগবে বই কি! সমীক্ষা অনুসারে, ১০ থেকে ১৫ মিনিটের কাঁপুনি প্রায় এক ঘন্টার পরিমিত ব্যায়ামের সমান। এমনকী, এতে ক্যালোরি বার্ন হওয়ার চান্সও প্রায় সমান সমান। শুধু তাই নয়, এটি আমাদের পেশি সঙ্কোচন-প্রসারণের মাধ্যমে রক্ত সঞ্চালন ও অন্যান্য শারীরিক কসরতেও সাহায্য করে।

আরও পড়ুন: Lack of Sex Drive : এই কারণগুলির জেরেই কমে যায় যৌন সম্পর্কের ইচ্ছে, ব্যাহত হয় সম্পর্ক

স্বাস্থ্যকর এবং ঠিক সময়ে খাওয়ার অভ্যাস

একথা প্রমাণিত যে শীতকালে আমাদের খাওয়ার পরিমাণ বেড়ে যায়। শীতকালের ঠাণ্ডা তাপমাত্রা শরীরকে উষ্ণ রাখতে আমাদের প্রতি দিনের ক্যালোরির চাহিদা বাড়ায়। এই চাহিদা কমানোর কৌশল হল সময়মতো খাওয়া। এছাড়াও স্বাস্থ্যকর খাবার ওই চাহিদা পূরণে অনেকখানি সহায়তা করে। সে ক্ষেত্রে ফাইবার সমৃদ্ধ খাবার দিয়ে আমাদের প্রতি দিনের প্লেট পূরণ করা যেতে পারে। ফাইবার আমাদের পেটকে দীর্ঘ সময়ের জন্য ভরা রাখে, অস্বাস্থ্যকর খাবারের লোভ রোধ করে। তবে সীমিত পরিমাণে খাওয়াটা কিন্তু জরুরি।

আরও পড়ুন:  Skin Care tips : বিয়েবাড়ি যাওয়ার আগে মুখে চটজলদি ঔজ্জ্বল্য চান? নারকেল তেলের এই ৪ ফেসপ্যাকই সমাধান

গরম জল এড়িয়ে চলা

বেশিরভাগ মানুষই ঠাণ্ডা ঋতুতে গরম জল পান করতে পছন্দ করেন। তবে যদি ওজন বজায় রেখে চলতে হয় তবে ডাক্তাররা ঠাণ্ডা জল খাওয়ার পরামর্শ দেন। গবেষণায় দেখা গিয়েছে যে, শরীরের মূল তাপমাত্রার চেয়ে বেশি ঠাণ্ডা তরল খাওয়া শরীরকে গরম করার জন্য কঠোর পরিশ্রম করে। এই প্রক্রিয়ায় ওজন কমানোর জন্য প্রয়োজনীয় প্রচুর ক্যালোরি পোড়ে, এটি আখেরে ওজন কমাতেই সাহায্য করে। ঠাণ্ডা জল খেতে খুব সমস্যা থাকলে স্বাভাবিক তাপমাত্রার জল খাওয়া যেতে পারে।

আরও পড়ুন: Health care : সাইলেন্ট কিলার! এই ৬ রোগ নীরবে মৃত্যু ত্বরাণ্বিত করে, সময় থাকতে সচেতন হন

হার্বাল চা এবং কালো কফি পান করা

শীতকালে দুধ চা খাওয়ার পরিবর্তে হার্বাল টি শরীরের মেটাবলিজম বাড়িয়ে এক পলকেই অনেকটা ওজন কমিয়ে দেয়।

ঘরের কাজ করা

শীতের বেলায় বাইরে বেড়িয়ে এক্সারসাইজ করার চেয়ে বাড়িতেই বিভিন্ন কাজ করা অনেক বেশি সহজ ও স্বাস্থ্যকর। অন্তত পক্ষে ৩০ মিনিটের রোজকার কাজ অনেকটাই ওজন কমাতে সাহায্য করবে।

Published by:Arjun Neogi
First published:

Tags: Weight Loss, Winter

পরবর্তী খবর