Home /News /life-style /

Interesting Facts of Daily Life: গোল গলার সোয়েটশার্টে কেন ‘V’ সাইন থাকে ? জানলে অবাক হবেন

Interesting Facts of Daily Life: গোল গলার সোয়েটশার্টে কেন ‘V’ সাইন থাকে ? জানলে অবাক হবেন

নিছক ফ্যাশন নয়, সোয়েটশার্টের V নেকের রহস্য জানলে অবাক হবেন!

নিছক ফ্যাশন নয়, সোয়েটশার্টের V নেকের রহস্য জানলে অবাক হবেন!

Why Sweatshirts Have V Sign: এটা কি শুধুই ডিজাইন না কি এর পেছনে কোনও নিশ্চিত যুক্তি বা আকর্ষণীয় তথ্য রয়েছে?

  • Share this:

#নয়াদিল্লি: আমরা প্রায়শই দেখি যে আমাদের গোল গলার সোয়েটারে বা টি-শার্টে একটি ‘V’ চিহ্ন থাকে। বিশেষ কোনও কাজে না লাগলেও কাপড়ে ওই চিহ্নের কী অর্থ হতে পারে একথা হয় তো মনেও আসে না (Why Sweatshirts Have V Sign)।

আমাদের চারপাশে এমন অনেক জিনিসই রয়েছে, যেগুলো নিয়ে আমরা খুব একটা মাথা ঘামাই না। এই সব ঘটনার পেছনে রয়েছে অকল্পনীয় কিছু মজার মজার তথ্য। এই রকম একটি বিষয় হল- আমাদের সোয়েটশার্টের গোল গলার সামনের দিকে ‘V’ চিহ্ন থাকার কারণ কি? এটা কি শুধুই ডিজাইন না কি এর পেছনে কোনও নিশ্চিত যুক্তি বা আকর্ষণীয় তথ্য রয়েছে?

আরও পড়ুন-মেয়ে আর বাবার বিয়ে? দম্পতিকে ঘিরে এ কী নিয়ে চলছে আলোচনা !

বেশিরভাগ মানুষই মনে করেন, যে এটি কেবলমাত্র একটি ফ্যাশন স্টেটমেন্ট। ঘাড়ের সামনের অংশে তৈরি গোলাকার গলার সোয়েটশার্টে বা কোনও কোনও টি-শার্টে ত্রিভুজ অর্থাৎ ত্রিভুজের চিহ্ন দেখে অনেকেই বলে থাকেন যে এটি শুধুমাত্রই ফ্যাশন স্টেটমেন্ট বজায় রাখার জন্য তৈরি করা হয়েছে, আসলে কিন্তু তা নয়। ‘ভি নচ’ বা ‘ভি নেক’ নামে পরিচিত, এই নকশাটি প্রথমে সোয়েটার এবং সোয়েটশার্টের চেহারা দেওয়ার জন্য ব্যবহার করা হয়েছিল, তবে এর পিছনে কিছু কারণ রয়েছে।

‘ভি নচ’ বা ‘ভি নেক’ প্রথম তৈরি হয়েছিল ১৯২৬ সালে

রাসেল অ্যাথলেটিক (Russell Athletic) ওয়েবসাইট অনুসারে, সোয়েটশার্ট, যা আজকের যুগে একটি ফ্যাশন স্টেটমেন্ট হয়ে উঠেছে, প্রথম ১৯২৬ সালে বেঞ্জামিন রাসেল (Benjamin Russell) তৈরি করেছিলেন। তার সোয়েটশার্টে ভি-নচ বানানোর পেছনে একটি গুরুত্বপূর্ণ কারণ ছিল। আসলে সোয়েটশার্টগুলি প্রথমে ফুটবল জার্সি হিসাবে ডিজাইন করা হয়েছিল। এতে, ভি আকারে তৈরি নকশাটি একটি মোটা কাপড়ের প্যাচ দিয়ে ঢেকে দেওয়া হয়েছিল, যা বেশি পরিমাণে ঘাম শুষে নিতে পারে। এছাড়াও, এই ধরণের নকশা সোয়েটশার্টের আকৃতি বজায় রাখতেও সহায়তা করে। অর্থাৎ এই ছোট্ট নিদর্শনের পেছনে লুকিয়ে আছে এই মজার তথ্য ও বড় ইতিহাস।

আরও পড়ুন-বিয়ের ৬ মাস পরেই সন্তানের জন্ম! শাশুড়ি বউমাকে ঘরছাড়া করলে জানা গেল আসল রহস্য!

Sweatshirt পরিবর্তিত V-Notch একই রয়ে গিয়েছে

সোয়েটশার্টের ইতিহাস থেকে এগিয়ে যাওয়া, সময়ের সঙ্গে সঙ্গে এর আকার, নকশা এবং ফ্যাব্রিকও পরিবর্তিত হয়েছে। হুডি এবং টি-শার্টগুলি সোয়েটশার্টে অনেক বদল আসতে শুরু করে, কিন্তু ভি-নচ চিহ্নটি একই ছিল।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Viral News

পরবর্তী খবর