দিন হোক বা রাত, এই নিয়ম মেনে প্রসাধনী ব্যবহার করলে তবেই ত্বকে আসবে জেল্লা

দিন হোক বা রাত, এই নিয়ম মেনে প্রসাধনী ব্যবহার করলে তবেই ত্বকে আসবে জেল্লা

দিন হোক বা রাত, এই নিয়ম মেনে প্রসাধনী ব্যবহার করলে তবেই ত্বকে আসবে জেল্লা!

ময়েশ্চারাইজার আগে না সান্সক্রিন আগে? ভিটামিন সি ফেসপ্যাক লাগালে কি রেটিনল সেরাম লাগে না?

  • Share this:

#কলকাতা: স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে গেলে  চাই সঠিক রুটিন। না বুঝে-শুনে একগাদা প্রোডাক্ট কিনে নিলে চলবে না।  ক্লিনজারের যা কাজ, ময়েশ্চারাইজারের কিন্তু সেই কাজ নয়। তাই যখন যা ইচ্ছে হল চাট্টি মুখে মেখে নিলাম- এটা মোটেই ভাল কথা নয়।

প্রতিদিন ত্বকের কিছু চাহিদা থাকে। সেটা মেটাতে গেলে কিছু নিয়ম মেনে চলতে হয়। ময়েশ্চারাইজার আগে না সান্সক্রিন আগে? ভিটামিন সি ফেসপ্যাক লাগালে কি রেটিনল সেরাম লাগে না? এইরকম নানা প্রশ্ন মনের মধ্যে মাঝে মধ্যেই উঁকি মারে। আর সেই জন্যই রইল ত্বকের চাহিদা অনুযায়ী রুটিন।

দিনের বেলা-- দিনের বেলা ত্বকে সূর্যের ক্ষতিকর রশ্মি আর দূষণ সব চেয়ে বেশি ক্ষতি করে। তাই দিনের বেলা ত্বকের যত্ন নেওয়া শুরু করা উচিত ক্লিনজার দিয়ে।

মুখে ক্লেনজার দিয়ে ভালো করে পরিষ্কার করে নিন। তার পর ঈষদুষ্ণ জলে ধুয়ে নিতে হবে। ক্লিনজার লাগাতে হবে আঙুল দিয়ে হাল্কা করে ঘুরিয়ে ঘুরিয়ে।

মরা কোষ তুলে ফেলতে হবে-- এর জন্য সব চেয়ে সেরা পদ্ধতি হল এক্সফোলিয়েশন। নিয়ম করে এক্সফোলিয়েট করলে ব্ল্যাক আর হোয়াইটহেডস অনেক কম হয়। তবে যাঁদের ত্বক স্পর্শকাতর বা যাঁদের ব্রণর সমস্যা আছে, তাঁদের এক্সফোলিয়েটর কিনতে হবে অনেক বুঝে-শুনে। সব চেয়ে ভাল হয় যদি ভিটামিন ই ও বি৫ সমৃদ্ধ এক্সফোলিয়েটর ব্যবহার করা যায়।

ত্বকের চাই আর্দ্রতা-- মরা কোষ দূর করার পর ত্বকের চাই আর্দ্রতা। আর আর্দ্রতা হল ত্বকের জন্য সব চেয়ে গুরুত্বপূর্ণ। ভেজা ত্বক সব চেয়ে ভালো আর্দ্রতা শোষণ করতে পারে। গ্রীষ্মকালে ত্বক খুব বেশি শুষ্ক না হলে হাল্কা ময়েশ্চারাইজার লাগালেও হবে।

সব শেষে সানস্ক্রিন--- সূর্যের ইউভিএ ও ইউভিবি ত্বকের ক্ষতি করে। তাই জেলযুক্ত সানস্ক্রিন ব্যবহার করলে ত্বক রক্ষা পায়। প্রতি চার থেকে পাঁচ ঘণ্টা অন্তর মুখ ধুয়ে নিয়ে এটা ব্যবহাকরুন।

রাতের বেলার রুটিন-- ঘুমনোর সময় ত্বকের যা যা ক্ষতি সারাদিন হয়েছে তার মেরামতি চলে। তাই এই সময় ত্বকের আরও বেশি করে আদর যত্ন দরকার।

আবার ক্লিনজার? হ্যাঁ, সারা দিন ত্বকে যত ধুলো ময়লা লেগেছে সব দূর করতে হলে ক্লিনজার দিয়ে আবার মুখ পরিষ্কার করতে হবে। ইনস্ট্যান্ট ফোমিং ফেসিয়াল ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করলে ত্ব পুষ্টি পাবে।

ময়েশ্চারাইজার বা হাইড্রেটিং লোশন দিয়ে দিন শেষ-- রাত্রে এর খুব প্রয়োজন। কারণ এটা লাগিয়েই আপনি ঘুমোতে যাবেন আর এই ময়েশ্চারাইজার ত্বকে সারা রাত কাজ করবে। সকাল বেলা এতে ত্বক অনেক তরতাজা লাগবে।

Published by:Rukmini Mazumder
First published:
0

লেটেস্ট খবর