Home /News /life-style /
Health Tips|| রান্নার আগে ডাল ভিজিয়ে রাখেন তো? না হলে নিজেরাই ডেকে আনছেন বিপদ! কী বলছে আয়ুর্বেদ?

Health Tips|| রান্নার আগে ডাল ভিজিয়ে রাখেন তো? না হলে নিজেরাই ডেকে আনছেন বিপদ! কী বলছে আয়ুর্বেদ?

Why Should You Soak Lentils Before Cooking: কখনও ভেবে দেখেছেন কি সুস্বাদু ডালের নানা পদ রান্না করার আগে কাঁচা ডাল কেন ভিজিয়ে রাখা হয়? তাহলে এখুনি জেনে নিন...

  • Share this:

#কলকাতা: কখনও ভেবে দেখেছেন কি সুস্বাদু ডালের নানা পদ রান্না করার আগে কাঁচা ডাল কেন ভিজিয়ে রাখা হয়? ভারতীয়রা এটাকে রন্ধন সংস্কৃতির অঙ্গ হিসাবেই যুগ যুগ ধরে করে আসছেন। অনেকেই ভাবেন যে ডাল ভিজিয়ে রাখলে রান্না করতে সুবিধে হয়। খানিকটা ঠিক বটে এই ধারণা। কিন্তু রান্নার আগে ডাল ভিজিয়ে রাখার আসল কারণ পাওয়া যাবে আয়ুর্বেদে।

এই বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন?

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন যে রান্নার আগে ডাল ভিজিয়ে রাখলে বেশ কিছু উপকার পাওয়া যায়। যদি রান্নার আগে ডাল ভিজিয়ে রাখা হয় তাহলে তা খাওয়ার পরে সহজে হজম হয় এবং এর থেকে সর্বাধিক পরিমাণে পুষ্টি পাওয়া যায়। ডালের মধ্যে থাকে প্রোটিন। তাই ডাল খাওয়ার উদ্দেশ্যই হল শরীরের পুষ্টির প্রয়োজনীয়তা। ভিজিয়ে রাখার পর সেই ডাল রান্না করলে সব চেয়ে বেশি পুষ্টি পাওয়া যায়। আয়ুর্বেদ বলছে যে কাঁচা ডাল ভিজিয়ে রাখলে তার মধ্যে প্রাণ বা জীবনের সঞ্চার হয়। তাছাড়া ডাল জলে ভিজিয়ে রাখলে এর থেকে ফাইটিক অ্যাসিড ও ট্যানিন বেরিয়ে যায়। এই দু'টোই শরীরকে ডাল থেকে পুষ্টি শোষণে বাধা দেয়। যেমন, জলে না ভিজিয়ে অনেকে রাজমা রান্না করেন বলেই তাঁদের গ্যাস ও অম্বল হয়।

ডাল ভিজিয়ে তার পর রান্না করলে সেটা স্বাস্থ্যের জন্য কেন ভাল?

ডাল ভেজানো শুধু পুষ্টির ভালো শোষণের জন্যই দারুণ নয়, এটি অ্যামাইলেজকে উদ্দীপিত করতেও সাহায্য করে, যা ডালের মধ্যে উপস্থিত জটিল স্টার্চ ভাঙতে সাহায্য করে। ফলে ডাল হজম করা অনেক সহজ হয়ে যায়। ধোয়া এবং ভেজানোর প্রক্রিয়া ডাল থেকে গ্যাস উৎপাদনকারী রাসায়নিকগুলি নির্মূল করে। তাছাড়া, বেশিরভাগ ডাল জটিল অলিগোস্যাকারাইডে সমৃদ্ধ, যা মূলত এক ধরণের জটিল চিনি, যা পেট ফাঁপা এবং গ্যাস তৈরি করে। ডাল ভেজানোর ফলে এই জটিল চিনির মাত্রা হ্রাস হয়, ফলে ডাল অনেক দ্রুত এবং ভালো হজম হয় । শরীরও তার প্রয়োজনীয় প্রোটিন ডাল থেকে শুষে নিতে পারে।

ডাল ভিজিয়ে রাখা কেন দরকার?

ডাল প্রায়ই কৃত্রিম রঙ দিয়ে পালিশ করা হয় যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিছু কিছু ক্ষেত্রে ডালের অনুপযুক্ত পরিচ্ছন্নতা এবং অস্বাস্থ্যকর প্যাকেজিং চাষের অবশিষ্টাংশ যেমন হার্বিসাইড গ্লাইফোসেট ছেড়ে দিতে পারে, যা স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে। গ্লাইফোসেট মূলত একটি আগাছা হত্যাকারী যৌগ, যা আগাছা এবং ইঁদুর থেকে পরিত্রাণ পেতে বেশিরভাগ ক্ষেত্রে চাষে ব্যবহৃত হয়।

কী ভাবে সঠিক পদ্ধতিতে ডাল ভেজানো উচিত?

রাজমা এবং ছোলার ডাল নরম হতে সময় লাগে দশ থেকে বারো ঘণ্টা। মুগ, অড়হর এগুলো নরম হতে সময় নেয় আট থেকে দশ ঘণ্টা। মোটামুটি সব ডালই সারা রাত ভিজিয়ে রাখলে ভালো। ডাল সব সময় দুপুরের দিকে খাওয়া উচিত যাতে হজমের সময় পাওয়া যায়।

ডাল ধোয়া জল কি রান্নায় ব্যবহার করা যায়?

না, যায় না। কারণ এতে থাকে ট্যানিন বা ফাইটিক অ্যাসিড। তবে এই জল গাছে দেওয়া যায়, এতে গাছের বৃদ্ধি হয়।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Lentils

পরবর্তী খবর