Home /News /life-style /
Health Tips|| শরীরের ক্ষতি হয়েছে অনেক, রান্নায় রিফাইন্ড অয়েলের ব্যবহার কেন বন্ধ করবেন? জানুন...

Health Tips|| শরীরের ক্ষতি হয়েছে অনেক, রান্নায় রিফাইন্ড অয়েলের ব্যবহার কেন বন্ধ করবেন? জানুন...

Why one should replace refined oil with cold-pressed coconut oil: স্বাস্থ্যের সঙ্গে রিফাইন্ড তেলের সঙ্গে সম্পর্ক একেবারেই ভালো নয়।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা আবহে সারা বিশ্বের মানুষের স্বাস্থ্যকর জীবনধারার দিকে ঝোঁক বেড়েছে। আর স্বাস্থ্যকর খাওয়াদাওয়াকে স্বাস্থ্যকর জীবনধারার দিকে একটি প্রধান পদক্ষেপ বলা চলে। সেক্ষেত্রে রান্নায় সঠিক তেল ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যের সঙ্গে রিফাইন্ড তেলের সঙ্গে সম্পর্ক একেবারেই ভালো নয়। আসলে তিল, জলপাই, সয়াবিন, নারকেল ইত্যাদি থেকে বিভিন্ন ধরনের তেল তৈরি হয়। রিফাইন্ড তেল পাওয়ার প্রক্রিয়াতে পার্থক্য রয়েছে, যেখানে অত্যন্ত গরম তাপমাত্রা ব্যবহার করা হয়। ফলে তেলের মধ্যে থাকা পুষ্টির উপাদানগুলি নষ্ট হয়ে যায়, সেখানে কোল প্রেসড অয়েলগুলি সিড গুঁড়ো করে প্রাকৃতিকভাবে পাওয়া যায় এবং তাই এটির মধ্যে পুষ্টিমান বজায় থাকে। এক্ষেত্রে বিকল্প হতে পারে কোল্ড প্রেসড নারকেল তেল।

স্বাস্থ্যের জন্য ভাল:

কোল্ড প্রেসড নারকেল তেল শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে হার্ট ভালো রাখে। ওজন কমাতে, হজম ক্ষমতা বাড়াতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কোল্ড প্রেসড নারকেল তেলে প্রচুর পরিমাণে এমসিটি নামে এক ধরনের ফ্যাটি অ্যাসিড রয়েছে যা শরীরে দ্রুত শোষিত হয় এবং সরাসরি লিভারে পৌঁছে মেটাবলিজম বাড়ায়। এছাড়া লরিক অ্যাসিডের উপস্থিতি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ক্ষতিকারক দূষকের সঙ্গে লড়াই করতে সহায়তা করে।

আরও পড়ুন: দৌড়ে ওজন কমাতে চান? ঠিকমতো নিঃশ্বাসের কৌশল রপ্ত হলে তবেই জোরে দৌড়াতে পারবেন

ভেষজ প্রাকৃতিক স্বাদ:

কোল্ড প্রেসড নারকেল তেলে নারকেলের সবচেয়ে বিশুদ্ধ এবং প্রাকৃতিক স্বাদ থাকে এবং এটি খাবার বেক করার জন্য আদর্শ। একই সঙ্গে রান্না করা খাবারে সুগন্ধ যোগ করে। কিন্তু শুকনো নারকেল থেকে প্রচুর যান্ত্রিক পদ্ধতিতে, আরও কিছু উপাদান ব্যবহার করে রিফাইন্ড তেল তৈরি হয় যাতে আসল স্বাদ থাকে না৷

অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান:

গবেষণায় দেখা গিয়েছে যে নারকেলের প্রদাহ কমানোর এবং রোগজীবাণুর বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রয়েছে। এছাড়া নারকেলে চমৎকার অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে যা আলসারে আক্রান্ত রোগীদের জন্য ভাল।

আরও পড়ুন: লক্ষ্য ওজন ঝরানো? কার্ডিও এক্সারসাইজ সঠিক পথ তো?

নিরাময় করে ক্ষত:

একটি সত্যিকারের ভাল খাবার হিসাবে নারকেল তেলের বহুবিধ উপকারিতা রয়েছে। ঐতিহ্যগতভাবে, নারকেল তেল ক্ষত সারাতে এবং ত্বকের সমস্যা সহ অন্যান্য অনেক অসুখের চিকিৎসায় ব্যবহৃত হয়।

চুল ও ত্বকের জন্য ভাল:

সপ্তাহে একদিন ঘন নারকেল তেল লাগালে চুল মজবুত এবং উজ্জ্বল হয়। এটি চুল পড়া কমায় এবং নিয়মিত নারকেল তেল দিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করলে খুসকির সমস্যায় কমে যায়। একইভাবে এটি ত্বকের জন্যও বিশেষ করে শুষ্ক ত্বকে খুব ভালো কাজ করে। কোল্ড প্রেসড নারকেল তেলের অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন ত্বকের সমস্যার চিকিৎসায় ব্যবহৃত হয়। তবে এটি ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবেও ব্যবহার করা যায়।

সবশেষে যা মাথায় রাখা দরকার:

অনেক স্বাস্থ্য ও সৌন্দর্যের উপকারিতা সহ, প্রাকৃতিক পুষ্টিতে পূর্ণ কোল্ড প্রেসড নারকেল তেল সত্যিকারের একটি সুপারফুড। এটি প্রতিদিনের খাবারে অথবা বাহ্যিকভাবে ত্বক ও চুলে ব্যবহার করা যেতে পারে। সুতরাং, রিফাইন্ড তেলের পরিবর্তে কোনও স্বাস্থ্যকর তেল বেছে নিতে চাইলে কোল্ড প্রেসড নারকেল তেলকে অবশ্যই প্রাধান্য দেওয়া যায়।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Coconut oil

পরবর্তী খবর