Home /News /life-style /
Eggs: To Wash or Not to Wash | রান্নার আগে কি ডিম ধুয়ে নিচ্ছেন ? অজান্তেই বিপদ ডেকে আনছেন না তো?

Eggs: To Wash or Not to Wash | রান্নার আগে কি ডিম ধুয়ে নিচ্ছেন ? অজান্তেই বিপদ ডেকে আনছেন না তো?

Why You Should Never Wash Fresh Eggs Before Cooking Them

Why You Should Never Wash Fresh Eggs Before Cooking Them

Why You Should Never Wash Fresh Eggs Before Cooking Them | বিশেষজ্ঞরা বলছেন, খাওয়ার আগে ডিম ধোওয়া অস্বাস্থ্যকর অভ্যাস। কীভাবে?

  • Share this:

Eggs: To Wash or Not to Wash: রান্নাঘরে পরিচ্ছন্নতা সবচেয়ে বেশি প্রয়োজন। যে কোনও ফল খাওয়ার আগে বা শাকসবজি রান্নার আগে তা পরিষ্কার করে ধুয়ে নেওয়া হয়। এটাই সাধারণ স্বাস্থ্যবিধি। কিন্তু কখনও কখনও এই স্বাস্থ্যবিধি বিপজ্জনক হয়ে উঠতে পারে। বিশেষ করে ডিমের (Eggs: To Wash or Not to Wash) ক্ষেত্রে। বিশেষজ্ঞরা বলছেন, খাওয়ার আগে ডিম ধোওয়া অস্বাস্থ্যকর অভ্যাস। কীভাবে? দেখে নেওয়া যাক সেটাই (Why You Should Never Wash Fresh Eggs Before Cooking Them)।

রান্নার আগে ধোওয়া মানা:

ইউনাইটেড স্টেটস অফ এগ্রিকালচার বা ইউএসডিএ জানাচ্ছে, বিশেষ ফেডারেল নিয়ম অনুযায়ী, বাণিজ্যিক ভাবে উৎপাদিত সমস্ত ডিম পরিষ্কার ভাবে ধুতে হবে। তাই দোকানে ডিসপ্লে হওয়ার আগে সমস্ত ডিম একপ্রস্ত ধোওয়া হয়। কিন্তু সেই ডিম ফের বাড়িতে ধোওয়া হলে ডিমের উপর থেকে ‘কিউটিকল’ বা ‘ব্লুম’ নামক প্রাকৃতিক প্রতিরক্ষামূলক আবরণটা সরে যায়।

আরও পড়ুন - কোষ্ঠকাঠিন্যে কষ্ট পাচ্ছেন? তাহলে এড়িয়ে চলুন এই খাবারগুলো

এর ফলে কী হয়? ইউএসডিএ বলছে, পোলট্রিতে সমস্ত বাণিজ্যিক ডিম ভালো করে ধোওয়া হয়। তার পর তাতে লাগানো হয় ভোজ্য খনিজ তেলের প্রলেপ। যাতে ডিমের ভিতরে কোনও দূষিত ব্যাকটেরিয়া প্রবেশ করতে না-পারে। ডিমে সালমোনেলা নামক এক প্রকার ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি থাকে। এই ব্যাকটেরিয়ার ফলে পেট ব্যথা, ডায়েরিয়া, বমি ও মাথাব্যথা ইত্যাদি স্বাস্থ্যজনিত সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা বলছেন, ডিমের খোসা বা আবরণটা ছিদ্রযুক্ত। বাড়িতে এনে সেই ডিম ফের ধুলে সেই প্রলেপটা উঠে যাবে। আর ছিদ্রযুক্ত আবরণের ফাঁক দিয়ে ব্যাকটেরিয়া প্রবেশ করবে অবলীলায়। ফলে সেই ডিম খাওয়া অস্বাস্থ্যকর।

সমাধান কী?

বিশেষজ্ঞরা বলছেন, যদি কেউ ফার্ম বা পোলট্রি থেকে তাজা ডিম কেনেন, তাহলে গরম জলে ধুয়ে ফেলতে পারেন। তবে সাবান ব্যবহার করার দরকার নেই। আর যদি সুপারমার্কেট থেকে ডিম কেনা হয়, তাহলে ডিম ধোয়ার অভ্যাস ছাড়তে হবে। কারণ এতে কেবল ডিমটা নষ্ট হবে। শুধু তা-ই নয়, স্বাস্থ্যেরও ক্ষতি করবে।

আরও পড়ুন - যতই ভাল করুন, এই পাঁচ রাশির মানুষকে অন্যরা ভুল বোঝে! আপনি নেই তো এই দলে?

শেষ কথা:

তাহলে এটা পরিষ্কার যে, ডিম ইতিমধ্যেই ধুয়ে ফেলা হয়েছে। এবং সেটা স্বাস্থ্যবিধি মেনেই। তাই ফের বাড়িতে এনে ডিম ধোওয়ার অভ্যাস ছাড়তে হবে। কারণ এতেই মঙ্গল। তার চেয়ে ডিমের পদে মনোনিবেশ করাই বুদ্ধিমানের কাজ হবে। তবে হ্যাঁ, পোলট্রি বা ফার্ম থেকে ডিম আনলে সেটা ধুয়ে নেওয়া যায়। তবে মনে রাখতে হবে শুধুই গরম জল দিয়ে। তার সঙ্গে অন্য কিছুর ব্যবহার না করাই ভালো

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Egg, Health Tips

পরবর্তী খবর