corona virus btn
corona virus btn
Loading

শীতকালে শরীর গরম রাখতে এগুলো খাওয়া মাস্ট !

শীতকালে শরীর গরম রাখতে এগুলো খাওয়া মাস্ট !

শীতকালে একের পর এক শোয়েটার পরলেই যে শীত থেকে রেহাই পাওয়া যায়, তা কিন্ত একেবারেই নয় ৷

  • Share this:

#কলকাতা: শীতকালে একের পর এক শোয়েটার পরলেই যে শীত থেকে রেহাই পাওয়া যায়, তা কিন্ত একেবারেই নয় ৷ বরং ভিতর থেকে যদি শরীরকে গরম রাখা যায়, তাহলে শীতকে জমিয়ে উপভোগ করা যায় ৷ তা কীভাবে সহজেই শীতে পাবেন উষ্ণতার ছোঁয়া ? পড়ে নিন ...

আদা: শরীরে কোলেস্টেরলের মাত্রা কমায় আদা। তাই শীতে শরীর সুস্থ রাখার উপযুক্ত উপায় এটি। পাশাপাশি অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকায় এটি সর্দি-কাশির নিরাময়েও সহায়ক। সুপ বা অন্যান্য খাবারের সঙ্গে মিশিয়ে আদা খেতে পারেন। কাঁচাও খাওয়া যায়।

মধু: সর্দি, কাশি, ফ্লু ইত্যাদির বিরুদ্ধে লড়তে অনন্য এক উপাদান মধু। মিষ্টিজাতীয় খাবার হলেও মধুতে নেই বাড়তি ক্যালরির ঝামেলা। এছাড়া শরীর গরম রাখতেও বেশ উপকারী।

বাদাম: বিভিন্ন জাতের বাদাম যেমন, চিনাবাদাম, আখরোট, কাঠবাদাম ইত্যাদি ভালো কোলেস্টেরল, ভিটামিন, ফাইবার ও ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডের সবচেয়ে ভালো উৎস। গরমজাতীয় খাবার বলে শীতে স্ন্যাকস হিসেবে বাদাম খেতে পারেন।

দারুচিনি: শরীরের তাপমাত্রা কমে যাওয়া থেকে রক্ষা করতে এই মসলা বেশ উপকারী। আলাদা স্বাদ আনতে সুপ, রান্না করা খাবার, স্যালাডের সঙ্গে দারুচিনি মিশিয়ে নিতে পারেন। গরম পানীয় যেমন, চায়ের সঙ্গে এটি মেশাতে পারেন।

রসুন: সর্দি, কাশি ও গলা ব্যথা থেকে মুক্তি পেতে কার্যকরী রসুন। পাশাপাশি শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। প্রতিদিন তিন, চার কোঁয়া রসুন সরাসরি বা রান্নায় ব্যবহার করে খেতে পারেন।

First published: December 5, 2017, 5:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर