Home /News /life-style /
Weight Loss Tips: সকালে খালি পেটে এই ৫ মশলা দিয়ে চা খান, হু-হু করে ঝরবে পেটের চর্বি

Weight Loss Tips: সকালে খালি পেটে এই ৫ মশলা দিয়ে চা খান, হু-হু করে ঝরবে পেটের চর্বি

ওজন কমানোর উপায়

ওজন কমানোর উপায়

যাঁরা থাইরয়েড কিংবা ডায়াবেটিসে ভুগছেন তাঁরাও এই চা খেতে পারেন। দেখে নেওয়া যাক এই মশলা চায়ের রেসিপি। (Weight Loss Tips)

  • Share this:

ওজন কমাতে ওয়ার্কআউট তো করতেই হবে। কিন্তু খাদ্য এবং পানীয়ের ভূমিকাও অস্বীকার করার উপায় নেই। কিন্তু চর্বি ঝরাতে কার্যকরী পানীয় কোনটা? মাথার চুল ছিঁড়তে হবে না। রোজ সকালে ঘুম থেকে উঠেই ধোঁয়া ওঠা এক কাপ চা না হলে দিন শুরুই হয় না। এই চায়ের সঙ্গে কয়েকটা জিনিস মেশালেই সেটা ওজন কমানোর সহায়ক হয়ে উঠবে। যাঁরা থাইরয়েড কিংবা ডায়াবেটিসে ভুগছেন তাঁরাও এই চা খেতে পারেন। এখানে দেখে নেওয়া যাক এই মশলা চায়ের রেসিপি।

মশলা চা তৈরিতে যা যা লাগবে: ২ টেবিল চামচ ধনে বীজ, ২ টেবিল চামচ মৌরি বীজ, ২ টেবিল চামচ জিরে, ২ টেবিল চামচ জোয়ান বীজ, ১ ইঞ্চি দারচিনি এবং প্রয়োজন মতো জল।

আরও পড়ুন: বর্ষায় জামাকাপড়ে হলদেটে দাগ? চিন্তা নেই, এভাবে কাচলেই সাদা জামা হবে উজ্জ্বল

তৈরির পদ্ধতি: কড়াই বা প্যানে সবকটা মশলা দিয়ে শুকনো ভাজতে হবে, যতক্ষণ না সুগন্ধ বের হচ্ছে। এবার ঠান্ডা করে মশলাগুলো পিষে পাউডার করে নিতে হবে। একবার মাঝারি আঁচে একটা প্যানে ২ কাপ জল ফোটাতে হবে। জলে টগবগ করে ফুটতে শুরু করলে ঢেলে দিতে হবে মশলার পাউডার। এবার আরও ৫ থেকে ১০ মিনিট ফুটুক। এবার চা ছেঁকে তাতে লেবুর রস মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খেতে হবে। স্বাদ তেঁতো লাগলে চায়ে সামান্য মধু মিশিয়ে নেওয়া যায়।

আরও পড়ুন: গরু পাচারে শুধু শাসক দলের নেতারাই যুক্ত নন, বিস্ফোরক দাবি শুভেন্দু অধিকারীর!

উপকার: জিরে বীজ- জিরে বীজ পেট ঠান্ডা রাখে। হজমে সাহায্য করে। এতে এসেনসিয়াল অয়েল রয়েছে যা অ্যাসিডিটি কমায়। জিরে বীজ আয়রন এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ বলেও পরিচিত। ফলে শরীরে খনিজের ঘাটতি পূরণ করে।

দারচিনি- প্রদাহবিরোধী বৈশিষ্ট্য সহ অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। এটা ডায়রিয়া, গ্যাস এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগের চিকিৎসার ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। পিরিয়ড ক্র্যাম্প নিরাময়েও এটা ম্যাজিকের মতো কাজ করে। দারচিনি হৃদরোগের ঝুঁকি কমিয়ে রক্তে শর্করার মাত্রা কমাতেও পরিচিত।

জোয়ান বীজ- এই মশলায় প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। পরিপাকতন্ত্রের উন্নতি থেকে ওজন কমানো, জোয়ান বীজের জুড়ি নেই।

মৌরি বীজ- এটা ফাইবারের সমৃদ্ধ উৎস। ফলে অতিরিক্ত খাবার থেকে দূরে থাকতে সাহায্য করে। অর্থাৎ এই মশলা দীর্ঘক্ষণ ভরা পেটের অনুভূতি দেয়। এতে ক্যালোরিও কম আছে। ফলে সারাদিন ফিট থাকতে সাহায্য করে।

ধনে বীজ- ধনে বীজ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। র‍্যাডিক্যাল কার্যকলাপ হ্রাস করে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Weight Loss, Weight Loss Tips

পরবর্তী খবর