Home /News /life-style /

Weight Loss Tips: নতুন বছরে ঝরঝরিয়ে কমবে ওজন, ডায়েটে রাখুন এই খানাগুলি

Weight Loss Tips: নতুন বছরে ঝরঝরিয়ে কমবে ওজন, ডায়েটে রাখুন এই খানাগুলি

Weight Loss Tips: 6 high protein dinner recipes for weight loss

Weight Loss Tips: 6 high protein dinner recipes for weight loss

Weight Loss Tips: ডিনারে হাই প্রোটিন ডায়েট (High Protine Diet) যুক্ত করে দেখলে অনেক কম পরিশ্রমেই ওজন কমে যাবে।

  • Share this:

#কলকাতা: নতুন বছর (New Year) আসার আগে আগেই ওজন কমানোর (Weight Loss) একটা প্রবণতা দেখা যায়। কেন? না, নতুন বছরে নিজেকে নতুন রূপে আবিষ্কার করতে হবে। চটজলদি ওজন কমাতে (Weight Loss) গিয়ে অনেকেই ভুল পন্থা অবলম্বন করেন। ফলে ওজন কমার বদলে আরও বেড়ে যায়। এত কিছু না করে বরং ডিনারে হাই প্রোটিন ডায়েট (High Protine Diet) যুক্ত করে দেখলে অনেক কম পরিশ্রমেই ওজন কমে (Weight Loss) যাবে।

চিকেন পারমেসান এবং কিনোয়ার পুর দেওয়া বেল পিপার

এই রেসিপিটিতে পেঁয়াজ-রসুন এবং মশলা দিয়ে রান্না করা কিনোয়া এবং চিকেন দিয়ে তৈরি স্টাফিং রয়েছে। এর সঙ্গে চিজ দিয়ে বেল পিপারের ভিতরে স্টাফ করা হয় এবং তার পর ১৫ মিনিটের জন্য বেক করা হয়। এই পদে প্রায় ৪৭ গ্রাম প্রোটিন রয়েছে।

আরও পড়ুন - Lifestyle Tips: Pregnant অবস্থায় এই সস্তার ঘরোয়া খাবারগুলো খেলে শরীর থাকবে সুস্থ

চিকেন হামাস বোল

এই পদটি তৈরি করার জন্য, মুরগির পায়ের অংশে প্রথমে তেল, নুন এবং মশলা দিয়ে ম্যারিনেট করতে হয়। এই পাগুলো ৫-৭ মিনিটের জন্য সেদ্ধ করে লেবুর রস, রসুন এবং তেল দিয়ে তৈরি পেস্ট মাখিয়ে আরও ৫ মিনিট বেক করে, হামাস এবং তাজা সবজি দিয়ে একটি বোল তৈরি করতে হবে। এটিতে প্রায় ৩১ গ্রাম প্রোটিন রয়েছে।

ডাল আর সবজির চাট

এই রেসিপিতে সবুজ মুগ এবং বাদামি মুসুর ডাল গাজর এবং সেলারি দিয়ে সিদ্ধ করা হয়। পরে, এই সেদ্ধ ডাল জল ঝরানো দই, কাটা পেঁয়াজ, টম্যাটো, রসুন এবং পার্সলের সঙ্গে নুন এবং লঙ্কা দিয়ে একসঙ্গে মেশানো হয়। এই চাটে থাকে প্রায় ২৫ গ্রাম প্রোটিন।

ল্যাম্ব সহ শেপার্ড পাই

এই রেসিপিটির জন্য, ভেড়ার মাংস পেঁয়াজ দিয়ে রান্না করা হয়। তার পরে, এটি ফ্রোজেন সবজি, মুরগির ব্রথ, বাদামি মুসুর ডাল এবং লাল লঙ্কার সঙ্গে কম আঁচে ৬-৮ ঘন্টা ধরে রান্না করা হয়। এই খাবারটি মিষ্টি আলু দিয়ে পরিবেশন করা হয় এবং এতে ২৪ গ্রাম প্রোটিন থাকে।

লাসানিয়া স্যুপ

এই স্যুপে প্রায় ২০ গ্রাম প্রোটিন থাকে এবং এটি লাসানিয়া নুডলস দিয়ে রান্না করা হয়। পেঁয়াজ, রসুন, টম্যাটো, মুরগির ব্রথ, নুন এবং লঙ্কার সঙ্গে ভিনিগার দিয়ে একটি গ্রেভি তৈরি করতে হবে। এর পরে, লাসানিয়া নুডলস দিয়ে ৫ মিনিটের জন্য রান্না করতে হবে। রিসোটা চিজ, পারমেসান এবং মোজারেলা চিজ মিশিয়ে সাজাতে হবে।

আরও পড়ুন - পঞ্জিকা ২২ ডিসেম্বর: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

পালংশাক ও আর্টিচোক পাস্তা

এই রেসিপিতে প্রায় ১৬ গ্রাম প্রোটিন রয়েছে এবং এটি অত্যন্ত সুস্বাদু। অল্প তেলে পালং শাক রান্না করে তাতে ক্রিম চিজ ও দুধ মিশিয়ে ক্রিমি গ্রেভি তৈরি করে মশলার সঙ্গে পারমেসান চিজ এবং আর্টিচোক দিয়ে ঘন করতে দিতে হবে। শেষে সেদ্ধ পাস্তা দিতে হবে!

Published by:Debalina Datta
First published:

Tags: Lifestyle, Weight Loss

পরবর্তী খবর